August 21, 2019, 1:59 pm

শিরোনাম :
পাইকগাছায় বিদ্যুৎ সংযোগ পাচ্ছে না ৩০টি পরিবার বান্দরবানের রুমা উপজেলায় সন্ত্রাসী কতৃক তিন চালক অপহরণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত কাঠিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় অর্থ আত্বসাত ধামাচাপা দিতে প্রধান শিক্ষকের উপর হামলা নাটক! শেরপুরে ডেঙ্গু জনসচেতনতামূলক প্রচার কার্যক্রম ও লিফলেট বিতরন আলফাডাঙ্গা এডিস মশা নিধনের ওষুধ ছিটানো কার্যক্রম উদ্বোধন শৈলকুপায় পর্নগ্রাফি আইনে মামলা করে বিপাকে মুক্তিযোদ্ধা পরিবার চিরিরবন্দরে ডলার কিনতে এসে প্রতারক চক্রের হাতে প্রতারনার শিকার থানায় অভিযোগ মহেশখালীতে পুলিশের অভিযানে একরাতে ৪১ জন আটক মৌলেফো’র ২০১৯-২১ সেশনের অভিষেক ও ঈদ পুনর্মিলনী অনুষ্টান সম্পন্ন ১৭৫ কোটি ডলারের রেমিট্যান্স ১০ দিনে

৫৬ শতাংশ কমেছে স্যামসাংয়ের লাভে

Spread the love

৫৬ শতাংশ কমেছে স্যামসাংয়ের লাভে

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

বছরের দ্বিতীয় প্রান্তিকে লাভ অনেকাংশে কমেছে স্যামসাংয়ের। চিপ ব্যবসায় আয় না বাড়ায় সামনে বাধার মুখে পড়তে পারে প্রতিষ্ঠানটি।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, এক বছর আগের একই প্রান্তিকের চেয়ে এবার স্যামসাংয়ের পরিচালন লাভ কমেছে প্রায় ৫৬ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্যিক দ্বন্দ্বের কারণে পুরো প্রযুক্তি খাতে বিক্রির হার কমে যাওয়ায় এমনটা হয়েছে বলে দাবি করা হচ্ছে।

একইসঙ্গে সিউল এবং টোকিওর মধ্যে বাণিজ্যিক দ্বন্দ্বের কারণে স্যামসাংয়ের চিপ ব্যবসায় এর প্রভাব পড়েছে বলেও ধারণা করা হচ্ছে।

চলতি বছরের জুন মাস পর্যন্ত তিন মাসে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির পরিচালন লাভ বলা হয়েছে ৫৬০ কোটি মার্কিন ডলার, যা আগের বছরের একই প্রান্তিকের চেয়ে ৫৬ শতাংশ কম।

এক বিবৃতিতে স্যামসাং জানায়, “মেমোরি চিপ বাজারে অগ্রগতি ও দাম কমেই চলেছে। প্রতিষ্ঠানটি শুধু ব্যবসায়িক খাত থেকেই বাধার মুখে পড়ছে না, বৈশ্বিক ম্যাক্রোইকোনোমিক পরিবেশের দিক থেকেও বাধা পাচ্ছে।”

সম্প্রতি কিছু কাঁচামালের ওপর রপ্তানি কর বসিয়েছে জাপান। সেমিকন্ডাক্টর এবং পর্দা তৈরিতে সিউলের প্রয়োজন এই কাঁচামালগুলো। এতে বিশ্বজুড়ে প্রযুক্তি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর ওপর প্রভাব পড়তে পারে। ফলে ভবিষ্যতে স্যামসাংয়ের আয় আরও কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তৃতীয় প্রান্তিকে ফোল্ডএবল স্মার্টফোনসহ নতুন পণ্য উন্মোচনের নজর দেওয়া হবে। যদিও ফোল্ডএবল স্মার্টফোন নিয়ে শুরুটা ভালো হয়নি স্যামসাংয়ের।

শুরুতেই ফোল্ডএবল স্মার্টফোনের পর্দায় ত্রুটি প্রতিষ্ঠানটির জন্য লজ্জাজনক। এতে কমেছে তাদের স্মার্টফোন বিক্রি। অন্যদিকে বিক্রি বেড়েছে হুয়াওয়ের।

আগের সপ্তাহেই স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়, ফোল্ডএবল স্মার্টফোনটিতে উন্নতি করা হয়েছে এবং সেপ্টেম্বরে এটি বাজারে আসবে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ