October 17, 2020, 9:22 pm

শিরোনাম :
ওয়ান শুটারগান ও রিভলবারসহ দুই জনকে গ্রেফতার আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক ঘরনির্মাণ’ ভুক্তভোগীদের রাজশাহী প্রেসক্লাবে সংবাদ সম্মেলন! রাজধানীর মাতুয়াইল এলাকা হতে ২৭২ বোতল ফেন্সিডিলসহ ০২ জন মাদক ব্যাবসায়ী গ্রেফতার হবিগঞ্জের নবীগঞ্জে টেইলারী শিখতে গিয়ে ফুফায় করলো এক তরুণীকে ধর্ষন! স্বামী- স্ত্রী আটক কুয়াকাটায় সহিংসতা বিরোধী সাইকেল র‌্যালি অবৈধ অস্ত্র রেখে নৌকা’র প্রার্থীকে ফাঁসানোর অভিযোগ ঝিনাইদহে পারিবারিক বিরোধের জেরে নারী নিহত নাটোরের গুরুদাসপুরে নারী ধর্ষন ও নির্যাতন বিরোধী সমাবেশ অনুষ্ঠিত তারাগঞ্জে কমেনি আলুর দাম সবজি’র দাম চড়া সরিষাবাড়ীতে নারী ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত জামালপুরে বিট পুলিশিং সমাবেশ লামা’র পুলিশের উদ্যোগে দেশব্যাপী ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী সমা‌বেশ জামালপুরের সরিষাবাড়ীতে প্রতিবন্ধী শিশু ধর্ষণের অভিযোগ ; যুবক আটক জামালপুরের মেলান্দহে ট্রাক্টর চাপায় বৃদ্ধের মৃত্যু স্লুইজ গেটের জমি দখল করে অবৈধ স্থাপণা নির্মাণের হিড়িক নাটোরে ট্রাক-মোটর সাইকেল সংঘর্ষে ১ নারীর মৃত্যু কেশবপুর পৌরসভা নির্বাচনে সম্ভাব্য মেয়র পদপ্রার্থী অ্যাডভোকেট মিলন মিত্রের মতবিনিময় এসআই আকবরের দেশত্যাগ রোধে বেনাপোল সীমান্তে সতর্কতা জারী যশোরের নওয়াপাড়ায় ট্রেনের ধাক্কায় ৬ প্রাইভেট আরোহী হতাহত

৪ অক্টোবর চালু হচ্ছে পবিত্র ওমরাহ

Spread the love

ডিটেকটিভ ডেস্কঃঃ

তিন ধাপে ওমরাহ চালুর ঘোষণা দিয়েছে সৌদি আরব। ৪ অক্টোবর প্রথম ধাপে এবং তৃতীয় ধাপে ১ নভেম্বর পুরোপুরি চালু হবে ওমরাহর কার্যক্রম। মঙ্গলবার দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, প্রথম ধাপে কেবল সৌদি নাগরিক এবং দেশটিতে অবস্থানরত বিদেশিরা ওমরায় অংশগ্রহণ করতে পারবেন। পরে ধাপে ধাপে অন্য দেশের জন্য ওমরাহ চালু হবে।

বিশ্বজুড়ে করোনা মহামারির কারণে মার্চ থেকেই বন্ধ কাবা শরিফ। ৬ মাসের বেশি সময় পর ওমরাহ পালনের জন্য কাবার দরজা উন্মুক্ত করতে যাচ্ছে সৌদি প্রশাসন।

স্বাস্থ্য সুরক্ষায় সর্বাধিক গুরুত্ব দিয়ে তিন ধাপে ওমরাহ কার্যক্রম শুরুর কাজ করছে মন্ত্রণালয়। ১ম ধাপ শুরু হবে ৪ অক্টোবর। এ ধাপে স্বাভাবিক ধারণ ক্ষমতার ৩০ ভাগ প্রায় ৬ হাজার মানুষ ওমরায় অংশ নিতে পারবে। অনুমতি পাবেন সৌদির নাগরিক ও প্রবাসীরা।

এরপর ১৮ অক্টোবর হতে দ্বিতীয় ধাপে তা বাড়িয়ে ৭৫ ভাগ করা হবে। দৈনিক ১৫ হাজার মুসল্লি ওমরাহ এবং ৪০ হাজার মুসল্লি মসজিদুল হারামে ওমরাহ ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারত করতে পারবেন।

তৃতীয় ধাপে ১ নভেম্বর পুরোপুরি চালু হবে ওমরাহর কার্যক্রম। এই ধাপে সৌদির বাইরে অবস্থানরত বিদেশিরাও ওমরাহ হজে অংশ নিতে পারবেন। ওইদিন থেকে প্রতিদিন ২০ হাজার ওমরাহকারী এবং ৬০ হাজার মুসল্লি মসজিদুল হারামে ওমরাহ ও নামাজ আদায় করতে পারবেন। চতুর্থ ধাপে, করোনার ঝুঁকি আর থাকবে না, তখন স্বাভাবিক হবে গ্র্যান্ড মসজিদের কার্যক্রম।

দেশটির হজ ও ওমরাহ বিষয়ক উপমন্ত্রী আবদুল ফাত্তাহ মাশাত বলেন, প্রাতিষ্ঠানিক পরিবর্তন, ওমরাহ কার্যক্রম পরিচালনা ও ওমরায় অংশগ্রহণকারীদের অভিজ্ঞতা সম্পর্কে জানতে একটি ফোরাম গঠন করা হয়েছে। এছাড়া পরিবর্তিত পরিস্থিতিতে ওমরাহ যাত্রীদের মানসম্মত সেবা নিশ্চিত করতে কাজ করছে দেশটি।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ