November 13, 2019, 8:47 am

শিরোনাম :
শার্শার রামপুর বাজারে সরদার ফুড এন্ড বেকারীতে ভ্রম্যমান আদালতের অভিযান ফতেহপুরে ভাই ভাই সমাজ কল্যাণ সংঘর শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠিত সংসদীয় কূটনীতি গুরুত্বপূর্ণ -স্পিকার শিরীন শারমিন চৌধুরী জনগণ ক্ষমা করবে না কটাক্ষকারীদের -সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের যশোরের বেনাপোল সীমান্তে ৮ পিস স্বর্ণেরবার সহ পাচারকারী আটক কেরানীগঞ্জ নকল প্রসাধনী কারাখানায় অভিযান চালিয়ে ৮ কোটি টাকার নকল পন্য জব্দ বানিয়াচংয়ের ২ জন নিহত আহত ৬ যশোর জেলা আ. লীগের সম্মেলন ২৭ নভেম্বর যশোরের খাজুরায় গরীবের জন্য বরাদ্দ সরকারী চাল উদ্ধার সাদুল্যাপুরে মোটরসাইকেলের ধাক্কায় এক বৃদ্ধ নিহত

২০টি দেশ সরে আসবে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে

Spread the love

২০টি দেশ সরে আসবে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে

ডিটেকটিভ নিউজ ডেস্ক

কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদনের কার্যক্রম থেকে সরে আসবে বিশটি দেশ ও যুক্তরাষ্ট্রের দুইটি প্রদেশ। পরিবেশ উন্নয়নের স্বার্থে ২০৩০ সালের মধ্যে তারা এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে সম্মত হয়েছে।

দেশগুলোর মধ্যে রয়েছে অ্যাঙ্গোলা, অস্ট্রিয়া, বেলজিয়াম, ব্রিটেন, কানাডা, কোস্টারিকা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, ইতালি, লুক্সেমবার্গ, মেক্সিকো, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইজারল্যান্ডসহ আরও কয়েকটি দেশ।

এর বাইরে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন এবং ওরেগন রাজ্যও কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম থেকে সরে আসবে।

বিশ্বের মোট কার্বন ডাই অক্সাইডের ৪০ শতাংশই আসে কয়লা থেকে। এজন্যই কয়লার ব্যবহার কমাতে এ দেশগুলো নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। দেশগুলো কয়লার ব্যবহার কমাতে বিভিন্ন টেকনোলজি উদ্ভাবন করছে।

যেগুলো নিজেদের মধ্যে বিনিময় করা হবে। এর মাধ্যমে অন্য দেশগুলোও কয়লার ব্যবহার কমাতে উৎসাহী হবে বলে তারা মনে করে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ