September 20, 2019, 1:11 am

শিরোনাম :
ভোলা লালমোহনে নাতনীর সাথে অসামাজিক কাজের চেষ্টা,এবং দাদা আটক কেশবপুরে অধ্যক্ষের দূর্ণীতির বিরুদ্ধে প্রতিবাদ করায় মাদ্রাসা প্রভাষককে মারপিট নগদ অর্থ ও মোবাইল ছিনতাই সুন্দরগঞ্জে পোনা মাছ অবমুক্ত করণ ২০ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে পায়রা বন্দরে নোঙর করেছে জাহাজ এমভি ঝিং হাই টং-৮ আলফাডাঙ্গায় আওয়ামীলীগের বর্ধিত সভা লালপুরে ডাকাতির নাটক সাজাতে গিয়ে বিকাশ কর্মীসহ আটক ২ লতিফিয়া ওয়েলফেয়ার ট্রাস্টের প্রশিক্ষণ কর্মশালা ও সংবর্ধনা সম্পন্ন সহকারী শিক্ষকদের ১১ তম ও প্রধান শিক্ষকদের ১০ তম গ্রেডের দাবিতে আলফাডাঙ্গায় প্রাথমিক শিক্ষক সমিতির মানব বন্ধন শৈলকুপা পৌর ভবন থেকে বিপুল পরিমান ভিজিএফ’র চাউল জব্দ শৈলকুপায় প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন স্কেল ১১তম গ্রেড ও প্রধান শিক্ষকদের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

হংকংয়ে গণতন্ত্রপন্থী নেতা জশুয়া উং গ্রেফতার

Spread the love

হংকংয়ে গণতন্ত্রপন্থী নেতা জশুয়া উং গ্রেফতার

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

হংকংয়ে চলমান গণতান্ত্রিক আন্দোলনের নেতা জশুয়া উংকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।গতকাল শুক্রবার শহরটিতে পরিকল্পিত সমাবেশের একদিন আগেই তাকে গ্রেফতার করা হলো। একইসঙ্গে শনিবার ঘোষিত সমাবেশটি নিষিদ্ধ করে দিয়েছে পুলিশ। এ ছাড়া আরও দুই বিশিষ্ট নেতা অ্যাগনেস চো এবং অ্যান্ডি চ্যানকেও সকালে গ্রেফতার করা হয়।এক সময়কার ব্রিটিশ কলোনি হংকং এখন চীনের অংশ। ‘এক দেশ, দুই নীতি’র অধীনে কিছু মাত্রায় স্বায়ত্তশাসন ভোগ করছে হংকং। অঞ্চলটির নিজস্ব বিচার ও আইন ব্যবস্থা রয়েছে, যা মূল চীনের চেয়ে ভিন্ন। গত ৯ জুন থেকে সেখানে কথিত অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু হয়। আন্দোলনকারীদের আশঙ্কা, ওই বিল অনুমোদন করা হলে ভিন্নমতাবলম্বীদের চীনের কাছে প্রত্যর্পণের সুযোগ সৃষ্টি হবে। লাখো মানুষের উত্তাল গণবিক্ষোভের মুখে একপর্যায়ে ওই বিলকে ‘মৃত’ বলে ঘোষণা দেন হংকংয়ের চীনপন্থী শাসক ক্যারি ল্যাম। তবে এতে আশ্বস্ত হতে না পেরে বিক্ষোভ অব্যাহত রেখেছে সেখানকার নাগরিকরা।বিক্ষোভকারীদের পক্ষ থেকে এক টুইট বার্তায় জানানো হয়, ‘গতকাল শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে আমাদের মহাসচিব জশুয়া উংকে গ্রেফতার করা হয়েছে। তাকে জোরপূর্বক একটি গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়। এখন আমাদের আইনজীবীরা বিষয়টি দেখছে।’পুলিশ জানায়, নগরীর নিরাপত্তার কথা বিবেচনা করে এ সপ্তাহান্তের গণ সমাবেশের অনুমতি প্রত্যাখান করা হয়েছে। এতে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের আশঙ্কা তৈরি হয়েছে। সমাবেশের আয়োজক সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের (সিএইচআরএফ) কাছে পাঠানো এক চিঠিতে পুলিশ জানায়, কিছু অংশগ্রহণকারী সহিংসতা সৃষ্টি করবে বলে তারা আশঙ্কা করছেন।অন্যদিকে বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতার অভিযোগ তুলে নিন্দা জানিয়ে আসছে বেইজিং কর্তৃপক্ষ।গত শনিবার বড় ধরণের বিক্ষোভের পরিকল্পনায় এরইমধ্যে ওই অঞ্চলে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) চলাফেরা বিক্ষোভকারীদের ওপর বড় ধরণের ধরপাকড়ের আশঙ্কা বাড়িয়েছে। সেনা কর্তৃপক্ষ এই চলাফেরাকে নিয়মিত বার্ষিক চলাফেরার অংশ বললেও এর আগের দুটি একই ধরণের চলাফেরা হয়েছে ২০১৭ ও ২০১৮ সালে।

কে এই জশুয়া উং

২০১৪ সালে গণতন্ত্রপন্থী আন্দোলনে মূল ছাত্র নেতা ছিলেন জশুয়া। ৭০ দিন ধরে চলা আমব্রেলা আন্দোলনে তিনিই মূল নেতৃত্ব দেন। বিশ্বজুড়েই হংকংয়ের গণতন্ত্র আন্দোলনের প্রতিচ্ছবি হয়ে ওঠেন জশুয়া। সেসময় তাকে বেশকিছুদিন আটকও রাখা হয়। চলতি বছর ১৭ জুন কারামুক্তি পান জশুয়া। এর চারদিন পরই পুলিশ সদর দফতর ঘেরাও করে হংকংয়ের গণতন্ত্রকামী মানুষেরা।২২ বছর বয়সী জশুয়া উং ডেমোসিস্টো নামে একটি দলের নেতৃত্ব দেন। তাকে নিয়ে অনলাইন স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্স একটি প্রামাণ্যচিত্রও তৈরি করেছে যার নাম জশুয়া: টিনএজার ভার্সেস সুপারপাওয়ার।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ