February 24, 2020, 5:10 am

শিরোনাম :
শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি মুক্তা সাধারন-সম্পাদক টুটুল সাংবাদিক চপলের উপর হামলার ঘটনায় আদালতে মামলা বিএমএসএফ’র প্রতিবাদ সভা অনুষ্ঠিত র‌্যাব-৫ এর অভিযানে ২৬ জন জুয়ারু গ্রেফতার নগদ টাকা, মোবাইল ফোন ও জুয়ার সরঞ্জামাদি উদ্ধার পীরগঞ্জে ৪৭০পিচ প্যাথেডিন (এম্পল)সহ আটক ১ বাঁকড়ায় উজ্জলপুর শহীদ মুক্তিযোদ্ধা মাদ্রাসার শিক্ষকের নামে বিভিন্ন মিথ্যা মামলার অভিযোগ ঝিকরগাছা শংকরপুরে বাঁকুড়ায় ভালবাসা দিবসে ধর্ষন হল স্কুল ছাত্রী শিশুদের মানষিক ও শারিরিক বিকাশে শিশু সংগঠন প্রয়োজন-পীরগঞ্জে দুদকের মহাপরিচালক পীরগঞ্জে ৪৭০পিচ প্যাথেডিন ইনজেকশন আটক বাগেরহাট-৪ উপ-নির্বাচন ঋণ খেলাপী ও পৌর কর পরিশোধ না করায় বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল, আওয়ামী লীগ প্রার্থী বৈধ কেশবপুর শহরে একই রাতে ৭টি ব্যবসা প্রতিষ্ঠানে চুরি

সয়াবিনের যত পুষ্টিগুণ

Spread the love

সয়াবিনের যত পুষ্টিগুণ

ডিটেকটিভ নিউজ ডেস্ক

সয়াবিনকে বলা হয় উদ্ভিজ্জ মাংস। যেকোনও খাবারকে সুস্বাদু করে তুলতে পারে সয়াবিন। এ ছাড়া পুষ্টিগুণ বিচারেও এটি অনন্য। উদ্ভিজ্জ প্রোটিনের বড় উৎস সয়াবিন। এশিয়ার দেশগুলোতে সয়াবিন ও এর তেলের কদর খুব বেশি। এটি কয়েকভাবেই খাওয়া যায়। সয়া ফ্লাওয়ার, সয়া প্রোটিন, টোফু, সয়া মিল্ক, সয়া সস ও সয়াবিন তেল হিসেবে খাদ্য তালিকায় রাখতে পারেন সয়াবিন। অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইটো নিউট্রিয়েন্ট সমৃদ্ধ সয়াবিন স্বাস্থ্যের জন্য খুব উপকারী। জেনে নিন এর পুষ্টিগুণ সম্পর্কে।

প্রোটিন

উদ্ভিজ্জ প্রোটিনের খুব ভালো এক উৎস সয়াবিন। এটি আপনার শরীরে প্রয়োজনীয় পুষ্টি যোগায়, শক্তি দেয় ও স্বাস্থ্য ভালো রাখে। শরীরের কোলেস্টেরল কমিয়ে হৃদপিণ্ড ভালো রাখতেও ভূমিকা রাখে সয়াবিন।

ফ্যাট

সয়াবিন আপনার শরীরে প্রয়োজনীয় ফ্যাটও যোগাবে। তৈলবীজ হিসেবে পরিচিত সয়াবিন থেকে যে তেল উৎপন্ন হয়, তা আমাদের দেশসহ এশিয়ার কয়েকটি দেশে বেশ সমাদৃত। সয়াবিনে স্বাস্থ্যকর পলি-আনস্যাচুরেটেড ও মনো-আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড আছে। এতে অল্প পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট আছে।

কার্বোহাইড্রেট

সয়াবিন কার্বোহাইড্রেটের দারুণ এক উৎস। নিয়মিত সয়াবিন খেলে শরীরের প্রতিদিনকার কার্বোহাইড্রেটের চাহিদা মিটবে। এ ছাড়া সয়াবিনে খুব অল্প গ্লাইসেমিক ইনডেক্স থাকে বলে ব্লাড সুগার লেভেল বাড়াতে পারে না এটি। তাই খাদ্য তালিকায় পরিমিত সয়াবিন রাখলে শারীরিক শক্তি বাড়বে আপনার।  গ্লাইসেমিক ইনডেক্স কম থাকায় ডায়াবেটিক রোগীদের জন্য আদর্শ খাবার সয়াবিন।

আঁশ

সয়াবিনে দ্রবণীয় ও অদ্রবণীয় দুই ধরণের আঁশই থাকে। এটি উদ্ভিজ্জ আঁশের খুব ভালো উৎস, তাই বাওয়েল মুভমেন্ট বা হজমের জন্য উপকারী এটি। সয়াবিনে থাকা স্বাস্থ্যকর আঁশের জন্য দীর্ঘক্ষণ ক্ষুধামুক্ত থাকবেন আপনি। তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ