May 30, 2020, 11:39 am

শিরোনাম :
ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে দু’দিন বন্ধ থাকার পর ২৮ মে ২০২০ ইং তারিখ বৃহস্পতিবার সকাল থেকে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম আবার শুরু হয়েছে করোনা মহামারীতে বিপর্যস্ত অর্থনীতি বাঁচাতে দুই মাস পর তুরস্কে ট্রেন চালু মহামারী মরন ব্যাধী করোনা যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিল, একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় দক্ষিণ কোরিয়ার স্কুলগুলো আবারও বন্ধ করা হয়েছে মহামারী মরন ব্যাধী করোনায় একদিনে আরও ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ রংপুরে কথিত জিনের বাদশা চক্রের চার সদস্য গ্রেফতার প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল উদ্ধার! রাজশাহী বিভাগে করোনা রোগী একদিনে বেড়েছে ৪৩ পুলিশের অভিযানে রাজশাহীর তানোরে ৪ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার! লক্ষ্মীপুরে শিশুর শরীরে ইনজেকশন পুশ করা সেই খুকি বেগম গ্রেফতার বোয়ালমারীতে নতুন করে ৩ জনের করোনা শনাক্ত, উপজেলায় মোট আক্রান্ত ৪৬

সৌদি নারীরা পুরুষ সঙ্গীর সঙ্গে সর্বত্র ঘুরতে পারবেন

Spread the love

আন্তর্জাতিক ডেস্কঃ

সৌদি আরবে আবারও বড় পরিবর্তন আনলেন যুবরাজ মোহম্মদ বিন সালমান। পুরানো প্রথার দুটি প্রথায় সংশোধনী আনতে চলেছেন তিনি।

২৩৬ পাতার সরকারি নির্দেশিকায় সৌদি সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, এখন থেকে অফিস, রেস্তোরাঁ, বিনোদন কেন্দ্র, ক্রীড়াস্থল, হাসপাতাল, দোকান ও বাজারের মতো সর্বসাধারণের জায়গায় পুরুষদের সঙ্গেই একসঙ্গে যাতায়াত করতে পারবেন মহিলারা।

এতদিন এধরনের প্রকাশ্য স্থানে পুরুষদের সঙ্গে একসঙ্গে চলাফেরার অধিকার ছিল না মেয়েদের। তাদের জন্য আলাদা সময় এবং স্থান নির্দিষ্ট ছিল। দ্বিতীয়ত, দৈনন্দিন লেনদেন চলাকালীন নামাজের জন্য ব্যবসা বন্ধ রাখার সনাতনী প্রথাও তুলে দিয়েছেন এমবিএস। এছাড়া আরও একগুচ্ছ আইন সংশোধনীর কথাও বলা হয়েছে নির্দেশিকায়।

গত বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে এই নির্দেশিকা প্রকাশিত হয়। এই দুটি সংশোধনীই দেশে রক্ষণশীলদের তুমুল আপত্তির কারণ হতে চলেছে বলে নিশ্চিত করেছে সৌদি সরকার। তাই ২৩৬ পাতার নির্দেশিকার ১৫৬ নম্বর পাতায় এই সংশোধনী দুটির উল্লেখ করা হয় এবং সাংবাদিক সম্মেলনে এ প্রসঙ্গে কিছু বলেওনি দেশটির সরকার। এমনকি নির্দেশিকার অনলাইন তথ্য থেকেও তা ডিলিট করে দেওয়া হয়।

 

 

 

 

 

 

 

প্রাইভেট ডিটেকটিভ/৫মে২০১৮/ইকবাল

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ