November 15, 2019, 6:19 pm

শিরোনাম :
শিবগঞ্জে প্রাথমিক শিক্ষা সমাপনী উপলক্ষে বিদায় ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা গাইবান্ধায় জমিতে বিদ্যুৎ পৃষ্ট হয়ে ১ জনের মৃত্যু তাহিরপুরে জাকির হোসেন ভূঁইয়া স্মৃতি ফুটবল টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ইউসুফপুর শাপলা যুব সংঘ  জগন্নাথপুরে ভয়াবহ অগ্নিকান্ড ৩৭ লাখ টাকার ক্ষতি ॥ আহত ৫, পথে বসেছে ৮ পরিবার শার্শা-বেনাপোলে ৪ পেঁয়াজ ব্যবসায়ীকে জরিমানা  শৈলকুপা প্রেসক্লাবের বিশেষ সভা অনুষ্ঠিত ১৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করায় জরিমানা মারা গেলেন ছোট বোন বড় বোনের লাশ দেখেই ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে মিশর-তুরস্ক থেকে – প্রধানমন্ত্রী দুর্নীতি-ধর্মব্যবসা সমানভাবে বাড়ছে -মোমিন মেহেদী

সৌদি আরবের সঙ্গে ২ চুক্তি ও ৪ সমঝোতা সই

Spread the love

সৌদি আরবের সঙ্গে ২ চুক্তি ও ৪ সমঝোতা সই

ডিটেকটিভ নিউজ ডেস্ক

 

দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও সৌদি আরব। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সফররত সৌদি বাণিজ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীর উপস্থিতিতে এসব চুক্তি সই হয়। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক বসেন সৌদি বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী মজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি এবং অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মোহাম্মেদ বিন মাজিদ আল তোয়াইজরির নেতৃত্বে সৌদি ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল। বৈঠকের পরে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। ১০০ মেগাওয়াট সোলার আইপিপি নির্মাণে আলফানার কোম্পানি এবং ইলেকট্রিক জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের সঙ্গে চুক্তি সম্পন্ন হয়। চুক্তিতে সই করেন ইলেকট্রিক জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অরুণ কুমার সাহা এবং আলফানার কোম্পানির সেলস অ্যান্ড মার্কেটিং এর ভাইস প্রেসিডেন্ট খালিদ বিন কাবেল আল সুলামি। ট্র্যান্সফর্মার এবং ইলেকট্রিসিটি ডিভাইস উৎপাদনে জেনারেল ইলেকট্রিক ম্যানুফেকচারিং কোম্পানি লিমিটেড এবং ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের মধ্যকার চুক্তিতে সই করেন জেনারেল ইলেকট্রিক ম্যানুফেকচারিং কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সুলতান আহমেদ ভূইয়া এবং ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের প্রধানমন্ত্রী নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বিন নাজিব আল হাজি। জনশক্তি বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করে বিএমইটি এবং আল মাম ট্রেডিং এস্টেট। এতে সই করেন ব্যুরো অব ম্যানপাওয়ার এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং (বিএমইটি) ভারপ্রাপ্ত মহাপরিচালক এসকে রফিকুল ইসলাম এবং আল মাম ট্রেডিং এস্টেটের চেয়ারম্যান ইউসুফ আবদুল্লাহ আল মুশির। ইউরিয়া ফরম্যালডিহাইড-৮৫ প্ল্যান্ট নির্মাণে একটি সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ করপোরেশন এবং ইউসুফ আল রাজি কনস্ট্রাকশন এস্টেট। এতে সই করেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম এবং বিনিয়োগকারী ইউসুফ বিন আব্দুল্লাহ আল রাজি। সৌদি-বাংলাদেশ ইনস্টিটিউট অব বায়ো-মেডিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি স্থাপন বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ সুগার অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজ করপোরেশন এববং আল আফিলিক গ্রুপ (এএইচ গ্রুপ)। এতে সই করেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম এবং এএইচ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুলআজিজ এস আলফালেক। ক্যাবল উৎপাদনে একটি সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (বিএসইসি) এবং রিয়াদ ক্যাবলস গ্রুপ অব কোম্পানি। এতে সই করেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম এবং রিয়াদ ক্যাবলস গ্রুপ অব কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মুস্তাফা মোহাম্মদ রাফিয়া। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান ও এর আগে বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায় সৌদি: বাংলাদেশে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায় সৌদি আরব। যার অঙ্ক বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ ১০ হাজার কোটি টাকা। মধ্যপ্রাচ্যের নেতৃস্থানীয় দেশটির এ বিনিয়োগের আগ্রহের কথা জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম। গতকাল বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সঙ্গে সৌদির প্রতিনিধি দলের সংলাপ অনুষ্ঠানে এ কথা বলেন বিডার নির্বাহী চেয়ারম্যান। সংলাপে ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, সৌদি আরবের দুই মন্ত্রীসহ ৩৪ সদস্যের প্রতিনিধি। সংলাপে আলাদা বক্তব্যে উঠে আসে, সৌদি আরবের বিনিয়োগকারীদের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে দুই হাজার একর জমি বরাদ্দ করা হয়েছে। তারা বিদ্যুৎ, স্বাস্থ্য, উড়োজাহাজকে গুরুত্ব দিয়ে ১৬ প্রকল্পে বিনিয়োগ করবে। বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার হাত ধরে দেশে বিনিয়োগের পরিবেশ তৈরি হয়েছে। সৌদি আরব ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, জাতির পিতার হাত ধরেই সৌদি আরবের সঙ্গে আমাদের সুসম্পর্ক। ২০১৮ সালের অক্টোবর মাসে প্রধানমন্ত্রী সৌদি আরব সফর করেছিলেন। তার ফল আসতে শুরু করেছে। দুই দেশের মধ্যে সব সম্পর্ক আরও গভীর হবে। দেশের উন্নয়ন চিত্র তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ গত ১০ বছরে ৭ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জনে সমর্থ হয়েছে। চলতি বছরে ৭ দশমিক ৮৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। আমরা আগামি বছর ৮ দশমিক ২৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের প্রত্যাশা করছি। ভৌগোলিক অবস্থান এদেশকে আঞ্চলিক যোগাযোগ, বিদেশি বিনিয়োগ এবং গ্লোবাল আউটসোর্সিংয়ের একটি কেন্দ্রে পরিণত করেছে। দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা তুলে ধরে মুস্তফা কামাল বলেন, আমাদের রয়েছে প্রতিযোগিতামূলক বেতন-ভাতায় সহজে প্রশিক্ষণযোগ্য নিবেদিতপ্রাণ জনশক্তি। ব্যবসাপ্রতিষ্ঠান স্থাপনে স্বল্প ব্যয় এবং আমাদের বৃহৎ শুল্কমুক্ত ও কোটামুক্ত বাজারে প্রবেশ সুবিধাও আছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো বিনিয়োগবান্ধব পরিবেশ এবং অত্যন্ত আকর্ষণীয় প্রণোদনার সুযোগ গ্রহণের মাধ্যমে অধিক হারে মুনাফার সুযোগ রয়েছে বাংলাদেশে। দেশের জনশক্তির বর্ণনা দিয়ে অর্থমন্ত্রী বলেন, দেশে ১৬৩ মিলিয়ন মানুষ। এর মধ্যে ৬৮ শতাংশই কর্মক্ষম। এই কর্মক্ষম মানুষদের আমরা দক্ষ করে গড়ে তুলতে নানা উদ্যোগ হাতে নিয়েছি। বিদ্যুৎ, সৌরশক্তি, জ¦ালানি, টেলিকমিউনিকেশন এবং তথ্যপ্রযুক্তি, পেট্রোকেমিক্যাল, ওষুধশিল্প, জাহাজ নির্মাণ এবং কৃষি প্রক্রিয়াজাতকরণের মতো খাতে বাংলাদেশে বিনিয়োগ করতে পারবে সৌদি আরব।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ