January 17, 2020, 11:26 pm

সোলার চার্জিং স্মার্টফোন

Spread the love

সোলার চার্জিং স্মার্টফোন

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

কিছুদিনের মধ্যে বাজারে আসছে সোলার চার্জিং স্মার্টফোন। স্বপ্নের এই প্রযুক্তিকে আলোয় আনতে কাজ করছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি।

লেটস গো ডিজিটালের বরাত দিয়ে ভারতের গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, ইতোমধ্যে এ ধরনের ফোনের নকশা এবং আরও প্রয়োজনীয় কাগজপত্র ওয়ার্ল্ড ইন্টিলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন বা ডব্লিউপিও’র কাছে পাঠিয়েছে শাওমি। জানা গেছে, চীনের এই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এমন একটি স্মার্টফোন নিয়ে কাজ করছে যার পেছনের দিকটা সোলার চার্জিং প্যানেলযুক্ত। এদিকে স্মার্টফোন জগতে সোলার চার্জিং প্যানেল যুক্ত করাকে যুগান্তকরী এক উদ্যোগ বলেও উল্লেখ করেছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

ডায়াগ্রাম অনুযায়ী, এই ডিভাইসের সামনে কোনও ফ্রেম থাকছে না যাকে বলে বেজেল-লেস ডিসপ্লে। ফোনের দুই-তৃতীয়াংশ জুড়ে থাকছে ফটো ভোলটাইক সোলার প্যানেল। গ্লাস প্যানেলের ঠিক নিচেই থাকছে এই সোলার প্যানেল। এই বিশেষ প্যানেলের জন্যই ডিভাইসটি দেখতে খুব একটা পাতলা হবে না। এই ফোনে হেডফোন জ্যাক ও ফ্রন্ট (সামনের দিকে) ক্যামেরা থাকছে না। পাঞ্চ হোল ডিজাইন বা অন্যকোনও উন্নত প্রযুক্তির সাহায্য নিয়ে এই স্মার্টফোনে সামনে ক্যামেরা রাখার সর্বোচ্চ চেষ্টা করছে শাওমি।

তবে ঠিক কতক্ষণে সোলার প্যানেলের একটি ফোন চার্জ হবে সে বিষয়ে এখনও পর্যন্ত কিছুই জানা যায়নি।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ