April 18, 2019, 12:02 pm

শিরোনাম :
তিন উপায়ে চোখ রক্ষা করুন স্মার্টফোন থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস বারবার বিকৃত হয়েছে: রেলমন্ত্রী মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আগামী সপ্তাহ থেকে দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যেতে পারে তাপপ্রবাহ নুসরাতের খুনিদের আইনি সহায়তা না দেওয়ার ঘোষণা ফেনীর আইনজীবীদের রাজনীতিবিদদের ব্যর্থতায় আক্ষেপ ঝরলো ফখরুলের কণ্ঠে জাহালমের কারভোগের পেছনে জড়িতদের দেখা হবে: হাইকোর্ট ভবন ভাঙতে সময়ের আবেদন প্রত্যাহারে বিজিএমইএর সভাপতিকে নোটিশ দেশে শিশু মৃত্যুর হার ৭৫ শতাংশ কমেছে: পররাষ্ট্রমন্ত্রী তিতাসের ২২ খাতে দুর্নীতি চিহ্নিত করে মন্ত্রণালয়ে প্রতিবেদন দিয়েছে দুদুক

সেশেলসের প্রেসিডেন্টের পানির নিচ থেকে সাগর রক্ষার আহ্বান

Spread the love

সেশেলসের প্রেসিডেন্টের পানির নিচ থেকে সাগর রক্ষার আহ্বান

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

ভারত মহাসাগরের অতলে নেমে বিশ্বের সাগরগুলো রক্ষার আহ্বান জানিয়েছেন সেশেলস দ্বীপপুঞ্জের প্রেসিডেন্ট ড্যানি ফোরে।

সমুদ্র সমতল থেকে ১২৪ মিটার (৪০৬ ফুট) গভীরে নেমে সেখান থেকে সম্প্রচারিত এক বক্তব্যে ফোরে সুস্থ্য সাগর ‘মানবজাতির টিকে থাকার জন্য অপরিহার্য’ বলে মন্তব্য করেন, খবর বিবিসির।

মহাসাগরের গভীরে গবেষণারত ব্রিটিশ বিজ্ঞানীদের নেতৃত্বাধীন এক অভিযানে যোগ দিয়ে অনন্য এই নজির স্থাপন করেন ফোরে।

গত বছর ভারত মহাসাগরের বিশাল একটি এলাকাকে সংরক্ষিত এলাকা ঘোষণা করে সেশেলস। আয়তনে ওই এলাকটি প্রায় ‘গ্রেট ব্রিটেনের সমান’ বলে জানিয়েছে বিবিসি।

স্বচ্ছ উপাদানে তৈরি একটি গোলাকার গবেষণা সাবমেরিনে করে সাগরতলে নেমেছিলেন ফোরে। এ সময় তার পরনে ছিল সেশেলস লেখা একটি টি-শার্ট ও হাফ প্যান্ট।

লিখিত বক্তব্যে তিনি বলেন, “মহাসাগরগুলো আমাদের গ্রহের স্পন্দিত নীল হৃদয়।”

মহাসাগরগুলো আগে কখনও এমন হুমকির মুখে পড়েনি বলে জানান তিনি।

তিনি বলেন, “জলবায়ু পরিবর্তনের মাধ্যমে পরিবেশের ওপর যে গুরুতর প্রভাব পড়েছে আমাদের তা সামাল দিতে হবে। আমি বিস্ময়কর বন্যপ্রাণীদের দেখতে পাই, তাদেরও সুরক্ষা দরকার।  বছরের পর বছর ধরে আমরা এসব সমস্যার সৃষ্টি করেছি, আমাদের অবশ্যই এগুলোর সমাধান করতে হবে এবং সবাইকে একসঙ্গে তা করতে হবে।”

মহাসাগরের তলদেশ থেকে সেশেলসের প্রেসিডেন্টের এ বক্তব্য সম্প্রচার নেকটন মিশনের অভিযানের অংশ ছিল। এই মিশন সেশলস দ্বীপপুঞ্জের চারদিকের সাগরের গভীর অংশগুলোতে অভিযান চালাবে।

২০২০ সালের মধ্যে দেশটির জাতীয় জলসীমার ৩০ শতাংশ রক্ষার প্রকল্পে জনসমর্থন পাওয়ার উদ্দেশ্যে প্রচারণাটি চালানো হয়।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ