July 19, 2019, 1:25 am

শিরোনাম :
বগুড়ায় যমুনার পানি ১’শ বছরের মধ্যে সর্বোচ্চ জিপিএ-৫ না পাওয়ায় বগুড়ায় ফ্যানের সঙ্গে ফাঁস নিয়ে আত্মহত্যা করলেন ছাত্রী মোরেলগঞ্জে একটি ভাঙ্গা পুলই ৭ গ্রামের মানুষের ভরসা শেখ হাসিনা স্বপ্ন দেখিয়েছেউন্নতবাংলাদেশের – কৃষিমন্ত্রী ড.মো:আব্দুর রাজ্জাক এমপি র‌্যাবের অভিযান; চকবাজার ও লালবাগে মাদক কারবারি আটক আরাকান আর্মিপ্রধানের উপদেষ্টা ডা. রেনাইচো রাখাইন জামিন নিয়ে পালাতক ঘোড়াঘাট উপজেলা প্রসাশনের আয়োজনে জাতিয় মৎস সপ্তাহের উদ্বোধন সদরের শাখারিয়ায় ফার্মের তারে বিদ্যুতে জড়িয়ে প্রাণ গেল শিশু তিশার জাতীয় পতাকা বিধিমালা ১৯৭২ সালের আইন লঙ্গন বাগলী শুল্ক ষ্টেশনে উক্তোলন করা হয়নি জাতীয় পতাকা! প্রাথমিক শিক্ষা সেবার মান উন্নয়নে জামালপুর সদর উপজেলার প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক-টিআইবি’র মতবিনিময় সভা

সেবন কমছে গাঁজা বৈধ করলে: গবেষণা

Spread the love

সেবন কমছে গাঁজা বৈধ করলে: গবেষণা

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন তরুণদের মধ্যে গাঁজা সেবনের প্রবণতা সাম্প্রতিক সময়ে বাড়লেও নতুন এক গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের যেসব অঙ্গরাজ্যে বিনোদনের জন্য গাঁজা বৈধ করা হয়েছে সেগুলোতে কমেছে গাঁজা সেবনের আগ্রহ।

বিবিসি জানায়, ‘মন্টানা স্টেট ইউনিভার্সিটি’র একদল গবেষক ১৯৯৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের হাই স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের স্বাস্থ্য নিয়ে গবেষণা চালান। এতে দেখা গেছে, যেসব রাজ্যে গাঁজা বৈধ সেখানে কিশোরদের মধ্যে গাঁজা সেবন প্রায় ১০ শতাংশ হ্রাস পেয়েছে।

যুক্তরাষ্ট্রের ৩৩টি অঙ্গরাজ্যে চিকিৎসার প্রয়োজনে গাঁজা সেবন বৈধ। তার মধ্যে ১০টি অঙ্গরাজ্যে বিনোদন হিসেবেও গাঁজা সেবন  আইনত বৈধ। যদিও সব অঙ্গরাজ্যেই ১৮ বছরের কম বয়সে গাজা সেবন অবৈধ।

প্রধান গবেষক মার্ক অ্যান্ডারসনের দল ‘ইয়ুথ রিস্ক বিহ্যাভিয়ার সার্ভে’ থেকে প্রায় এক কোটি ৪০ লাখ কিশোরের তথ্য বিশ্লেষণ করে একথা জানিয়েছে।

ডা. অ্যান্ডারসন বলেন, যদিও বয়স প্রমাণের বাধ্যবাধকতা থাকায় কিশোরদের জন্য নিবন্ধিত ওষুধের দোকান থেকে গাঁজা কেনা কঠিন। যেটা কিশোরদের গাঁজা সেবন হ্রাসের পেছনে ভূমিকা রেখেছে।

এছাড়া ওষুধের দোকানে গাঁজার দামও অনেক বেশি। তারপরও চিকিৎসার জন্য গাঁজা বৈধকরণে কিশোরদের ওপর তেমন কোনো প্রভাব পড়েনি। কিন্তু বিনোদোনের জন্য গাঁজা বৈধ করার পরই এর সুস্পষ্ট প্রভাব পড়েছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ