August 23, 2019, 7:48 pm

শিরোনাম :
জামালপুরের ডিসির সাথে অফিস সহকারির আপত্তিকর নিয়ে তোলপাড় তাহিরপুরে কৃষ্ণজন্মাষ্টমী পালিত শিবগঞ্জ বাসি বীরমুক্তিযোদ্ধার সন্তান ডঃ তোহিদুল ইসলাম পলাশকে শ্রমিকলীগ সভাপতি হিসেবে দেখতে চায় দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার “সুলতান মাহমুদ অটিজম ও প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্দেগে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত চাদাঁ দিয়ে নয় ,একই মায়ের অভিন্ন সন্তান হিসেবে বসবাস করতে চাই-কংজরী চৌধুরী তোয়াকুল ছাত্র জমিয়তের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত বগুড়ার মহাস্থান উচ্চ বিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থীদের নিয়ে জনসেচনতামূলক র‌্যালী ও লিফলেট বিতরন বোয়ালমারীতে প্রাইম ব্যাংক কর্মকর্তার বিদায় বরণ অনুষ্ঠান সারিয়াকান্দিতে বজ্রঘাতে মানুষ সহ গরুর মৃত্যু তাহিরপুর প্রেসক্লাব সাংগঠনিক সম্পাদকসহ ৩ সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে তাহিরপুর প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ

সুমিতোমো জাপানিজ অর্থনৈতিক অঞ্চল গড়বে নারায়ণগঞ্জে

Spread the love

সুমিতোমো জাপানিজ অর্থনৈতিক অঞ্চল গড়বে নারায়ণগঞ্জে

ডিটেকটিভ নিউজ ডেস্ক

বিদেশি বিনিয়োগের বিপুল সম্ভাবনা নিয়ে নারায়ণগঞ্জের আড়াই হাজার উপজেলায় প্রস্তাবিত ‘জাপানিজ অর্থনৈতিক অঞ্চল’ চূড়ান্ত ধাপে উন্নীত হয়েছে।

প্রায় এক হাজার একর জমির ওপর জিটুজি ভিত্তিতে এই অঞ্চলনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় জাপানিজ কোম্পানি সুমিতোমো করপোরেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা।

রোববার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে দুই পক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

চুক্তি অনুযায়ী, ২০২২ সালের মধ্যে এই অর্থনৈতিক অঞ্চলে বিদেশি প্রতিষ্ঠানগুলো উৎপাদন শুরুর লক্ষ্য নেওয়া হয়েছে।

ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন, সংযোগ সড়ক নির্মাণ, বিদ্যুৎ ও গ্যাস সংযোগ স্থাপনসহ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে প্রায় পাঁচ হাজার কোটি টাকা।

ইতোমধ্যেই এই প্রকল্পের জন্য ৫০০ একর জমির অধিগ্রহণ চূড়ান্ত হয়েছে। গত ২৩ মার্চ নারায়ণগঞ্জের জেলা প্রশাসক বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর কাছে এসব জমি অধিগ্রহণের দলিল হস্তান্তর করেন।

বেজা আশা করছে, অর্থনৈতিক অঞ্চল চালু হলে সেখানে প্রায় ২০ বিলিয়ন ডলার সমমূল্যের জাপানি বিনিয়োগ আসবে। এর ফলে দক্ষ জনশক্তি তৈরি হওয়ার পাশাপাশি জাপানের অনেক প্রযুক্তিবিদ্যা আসবে বাংলাদেশে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, জাইকা বাংলাদেশের সিনিয়র প্রতিনিধি ইয়োশিবুমি বিতো, বাংলাদেশে জাপান দূতাবাসের মিনিস্টার তাকেশি ইতো এবং সুমিতোমো কর্পোরেশনের জেনারেল ম্যানেজার ইয়াসুশি ফুকুদা উপস্থিত ছিলেন।

মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ বলেন, “বাংলাদেশ এগিয়ে চলেছে এবং বিশ্বের উদীয়মান দেশসমূহের মধ্যে তার এ এগিয়ে চলা ঈর্ষণীয় পর্যায়ে রয়েছে। বিনিয়োগ পরিস্থিতি উন্নয়ন বর্তমান সরকারের একটি অগ্রাধিকার বিষয়। দেশি ও বিদেশি বিনিয়োগকারীগণ যাতে সহজে এবং কম সময়ে তাদের সুবিধা সমূহ পান সে ব্যাপারে সরকারের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠান নিরলস কাজ করে চলেছে।”

বাংলাদেশে জাপান দূতাবাসের প্রতিনিধি তাকেশি ইতো বলেন, বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে পেরে জাপান সরকার অত্যন্ত আনন্দিত। জাপানিজ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য ইতোমধ্যে বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে এবং ভূমি উন্নয়নের কাজ শেষ হলে বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো চূড়ান্ত হবে।

জাপানের সুপরিচিত প্রতিষ্ঠান সুমিতোমো ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও মিয়ানমারে এ ধরনের প্রকল্পের সফল বাস্তবায়ন করেছে। বাংলাদেশেও রয়েছে জাপানের ২৫০টির বেশি কোম্পানির কার্যক্রম। নতুন করে সুমিতোমো অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় যুক্ত হলে দেশে জাপানি বিনিয়োগে বড় ধরনের অগ্রগতি হবে বলে মনে করছে বেজা।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ