November 15, 2019, 6:11 pm

শিরোনাম :
শিবগঞ্জে প্রাথমিক শিক্ষা সমাপনী উপলক্ষে বিদায় ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা গাইবান্ধায় জমিতে বিদ্যুৎ পৃষ্ট হয়ে ১ জনের মৃত্যু তাহিরপুরে জাকির হোসেন ভূঁইয়া স্মৃতি ফুটবল টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ইউসুফপুর শাপলা যুব সংঘ  জগন্নাথপুরে ভয়াবহ অগ্নিকান্ড ৩৭ লাখ টাকার ক্ষতি ॥ আহত ৫, পথে বসেছে ৮ পরিবার শার্শা-বেনাপোলে ৪ পেঁয়াজ ব্যবসায়ীকে জরিমানা  শৈলকুপা প্রেসক্লাবের বিশেষ সভা অনুষ্ঠিত ১৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করায় জরিমানা মারা গেলেন ছোট বোন বড় বোনের লাশ দেখেই ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে মিশর-তুরস্ক থেকে – প্রধানমন্ত্রী দুর্নীতি-ধর্মব্যবসা সমানভাবে বাড়ছে -মোমিন মেহেদী

সিঙ্গাপুর ২০২২ সালের মধ্যে স্বচালিত বাস নামাবে

Spread the love

সিঙ্গাপুর ২০২২ সালের মধ্যে স্বচালিত বাস নামাবে

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

২০২২ সালের মধ্যে রাস্তায় স্বচালিত বাসের ব্যবহার শুরু করার পরিকল্পনা করেছে সিঙ্গাপুর।

দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয় তিনটি নতুন প্রতিবেশী অঞ্চলে বাসগুলোর পাইলট প্রকল্প চালানো হবে। বাসগুলোর জন্য এ অঞ্চলগুলোতে অপেক্ষাকৃত কম মানুষের ভীড় থাকবে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

এই অঞ্চলের বাসিন্দাদেরকে এলাকার মধ্যে এবং নিকটবর্তী ট্রেন ও বাস স্টেশনে যাতায়াতে সহায়তা করবে স্বচালিত বাসগুলো।

ঘনবসতিপূর্ণ দেশটির সরকার মনে করে, স্বচালিত প্রযুক্তি তাদের জমি সীমাবদ্ধতার বিষয়টি ঠিক রাখতে ও কর্মশক্তির ঘাটতি কমাতে সহায়তা করবে।

দেশটির পরিবহন মন্ত্রী খও বুন ওয়ান বলেন, “স্বচালিত যান আমাদের জনগণের যাতায়াত ব্যবস্থার সঙ্গে দারুণ সংযোগ তৈরি করবে, বিশেষ করে বয়স্ক এবং শিশু রয়েছে এমন পরিবারের ক্ষেত্রে।”

বর্তমানের মানবচালিত বাস সেবার বিকল্প হিসেবে স্বয়ংক্রিয় বাসগুলো ব্যবহার করা হবে বলে ধারণা করা হচ্ছে। প্রাথমিকভাবে ‘অফপিক আওয়ার’-এ বাসগুলো চালানো হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

রাস্তায় টোল এবং নীতিমালার কারণে দক্ষিণ এশিয়ার অনেক শহরের চেয়ে ট্রাফিক জ্যাম কম সিঙ্গাপুরে। এবার স্বচালিত প্রযুক্তিতে শীর্ষস্থানে যাওয়ার প্রত্যাশা করছে দেশটি।

বুধবার স্বচালিত যানের একটি পরীক্ষা কেন্দ্র উন্মোচনকালে খও বলেন, “জমির ক্ষেত্রে আমাদের সীমাবদ্ধতা আমাদেরকে শহরের গতিশীলতার সমাধান দিতে বৈশ্বিক খেলোয়াড় হতে সহায়তা করতে পারে। এখানে যা কাজ করবে তা অন্য শহরেও কাজ করবে।”

নতুন এই পরীক্ষা কেন্দ্রে গাড়ি এবং বাসগুলো কীভাবে পথচারী, ভারী বৃষ্টিপাত, আক্রমণাত্মক চালক, সাইক্লিস্ট, স্কুটার এবং অন্যান্য পরিস্থিতি সামাল দেয় তা পরীক্ষা করতে পারবেন স্বচালিত প্রযুক্তির ডেভেলপাররা।

অন্তত ১০টি প্রতিষ্ঠান বর্তমানে সিঙ্গাপুরে স্বচালিত গাড়ির প্রযুক্তি পরীক্ষা করছে বলে জানিয়েছেন খও।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ