November 13, 2019, 7:02 am

শিরোনাম :
যশোর জেলা আ. লীগের সম্মেলন ২৭ নভেম্বর যশোরের খাজুরায় গরীবের জন্য বরাদ্দ সরকারী চাল উদ্ধার সাদুল্যাপুরে মোটরসাইকেলের ধাক্কায় এক বৃদ্ধ নিহত গাইবান্ধা রেল স্টেশনে কাঠপট্টি এলাকার রেইন্ট্রি গাছের সাঁরি চিল কাকের অভয়ারণ্য গাইবান্ধায় হজ্ব ওমরাহ ও যিয়ারত সম্পর্কিত বইয়ের মোড়ক উন্মোচন গাবতলীর সরধনকুটি বিদ্যালয়ে ৫ম শ্রেনীর ছাত্র-ছাত্রীদের বিদায় সংবর্ধনা ও শিক্ষা উপকরণ বিতরণ সুন্দরগঞ্জে বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে-পাইপ লাইন কাজের উদ্ভোধন কেশবপুরে বিদ্যালয়ের গাছ চুরির অভিযোগে সভাপতির বিরুদ্ধে মামলা! ভোলার মেঘনায় ট্রলার ডুবিতে ১০ জেলের লাশ উদ্ধার করেছে পুলিশ ভোলা-ঢাকা রুটে গ্রীন লাইন সার্ভিস নিয়ে লঞ্চ মালিক চক্রের ষড়যন্ত্র!

সিঙ্গাপুরেও বন্ধ হলো বোয়িং ম্যাক্স সিরিজের বিমান

Spread the love

সিঙ্গাপুরেও বন্ধ হলো বোয়িং ম্যাক্স সিরিজের বিমান

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

৫ মাসেরও কম সময়ের মধ্যে বিমান প্রস্তুতকারী কোম্পানি বোয়িং-এর ৭৩৭ ম্যাক্স-৮ মডেলের দুটি বিমান বিধ্বস্ত হওয়ার পর ম্যাক্স সিরিজের সব বিমান চলাচলে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে সিঙ্গাপুর। সে দেশের বেসামরিক বিমান কর্তৃপক্ষের (সিএএএস) ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত ওই সিরিজের কোনও বোয়িং বিমানই সিঙ্গাপুর বিমান বন্দরে প্রবেশ কিংবা সেখান থেকে ছেড়ে যেতে পারবে না। ম্যাক্স হলো বোয়িং কোম্পানির ৭৩৭ মডেলের বিমানের সর্বশেষ সংযোজন। ম্যাক্স ৭ থেকে শুরু করে এ পর্যন্ত ম্যাক্স ১০ মডেলের বিমান বাজারে এনেছে কোম্পানিটি। ইথিওপিয়ান এয়ারলাইন্সের ম্যাক্স ৮ মডেলের বিমান বিধ্বস্ত হয়ে ১৫৭ জন নিহত হওয়ার একদিনের মাথায় সিঙ্গাপুর ওই সিরিজের সব বিমানে নিষেধাজ্ঞা আরোপ করলো। গত বছর অক্টোবরে একই মডেলের একটি ইন্দোনেশীয় বিমান বিধ্বস্তের পর বিশেষজ্ঞরা এর একটি স্বয়ংক্রিয় প্রাযুক্তিক ব্যবস্থার দিকে আঙুল তুলেছিলেন। গত রোববার সকাল পৌনে নয়টার দিকে ১৫৭ জন আরোহী নিয়ে ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ মডেলের বিমান বিধ্বস্ত হয়। প্রাণ হারায় বিমানের সব আরোহী। উদ্ধার হওয়া ব্লাকবক্স থেকে বিমান বিধ্বস্তের কারণ শনাক্তের চেষ্টা চলছে। বোয়িং ম্যাক্স ৮ বিধ্বস্ত হওয়ার পর বিশ্বের বিভিন্ন এয়ারলাইন্স এ মডেলের বিমান চলাচল বন্ধ রেখেছে। তবে প্রথম দেশ হিসেবে সিঙ্গাপুর ম্যাক্স সিরিজের সব মডেলের বিমান চলাচলই বন্ধ করে দিলো। সিঙ্গাপুরের হাতে গোনা যে কয়েকটি এয়ারলাইন্স বোয়িং ম্যাক্স মডেলের বিভিন্ন বিমান পরিচালনা করে থাকে, সিল্কএয়ার তাদের অন্যতম। এ কোম্পানিটির ছয়টি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান রয়েছে। সে দেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ স্বীকারোক্তি দিয়েছে, সিল্কএয়ারের ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্তের প্রভাব পড়বে। চায়না সাউদার্ন এয়ারলাইন্স, গারুদা ইন্দোনেশিয়া, শানডং এয়ারলাইন্স ও থাই লায়ন এয়ার কর্তৃপক্ষও এর প্রভাব এড়াতে পারবে না। সিঙ্গাপুরের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীরা যেন কম দুর্ভোগে পড়েন তা নিশ্চিত করতে বিভিন্ন এয়ারলাইন্স ও চাঙ্গি বিমান বন্দর কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে তারা। চাঙ্গি বিমানবন্দর বিশ্বের ষষ্ঠ ব্যস্ততম বিমান বন্দর। এশিয়াকে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সংযোগকারী গুরুত্বপূর্ণ হাব হিসেবেও বিবেচনা করা হয় এটিকে। ৫ মাসেরও কম সময়ের আগে গত বছর লায়ন এয়ারলাইন্সের একই মডেলের একটি বিমান বিধ্বস্ত হয়। ২০১৮ সালের ২৯ অক্টোবর জাভা সাগরে বিধ্বস্ত হওয়া জেটি-৬১০ ফ্লাইটটি জাকার্তা বিমানবন্দর থেকে ইন্দোনেশিয়ার দ্বীপ শহর পাঙকাল পিনাঙয়ের উদ্দেশে যাত্রা শুরু করেছিল। কিন্তু উড্ডয়নের ১৩ মিনিটের মাথায় নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ওই এলাকার আশপাশে যারা নৌকায় ছিলেন তারা আকাশ থেকে বিমানটিকে সাগরে পড়তে দেখেন। এতে সেখানে থাকা দুই নবজাতক, এক শিশু, দুই পাইলট ও ছয় কেবিন ক্রুসহ ১৮৯ আরোহীর সবার মৃত্যু হয়। ওই বিমান বিধ্বস্তের পর তদন্তকারীরা বলেছিলেন, এতে যুক্ত করা নতুন সুবিধা হিসেবে আকাশে ভেসে থাকার এক স্বয়ংক্রিয় ব্যবস্থার সঙ্গে পেরে ওঠেননি পাইলটেরা। তবে রবিবারের দুর্ঘটনার পর বিশেষজ্ঞরা বলছেন, বিমান বিধ্বস্তের কারণ হিসেবে প্রযুক্তিগত সংকট কিংবা মানুষের ভুলের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

বিবিসির প্রতিবেদক কারিশমা ভাস্বানি সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর থেকে জানিয়েছেন, সেখানে জাকার্তাগামী বাটিক এয়ার ফ্লাইট ও লায়ন এয়ার ফ্লাইট বাতিল করা হয়েছে। বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান চলাচল বন্ধের সিদ্ধান্তের প্রভাবে ফ্লাইটগুলো বাতিল হলো কিনা তা জানা যায়নি। বিশেষজ্ঞদের উদ্ধৃত করে বিবিসি বলছে, যাই হোক না কেন বিমান চলাচল ব্যাহত হবেই। সিএপিএ কনসাল্টিং এর বিমান চলাচলবিষয়ক পরামর্শক আয়ান থমাস বিবিসিকে বলেন, ‘নিশ্চিতভাবে উল্লেখজনক সংখ্যায় ফ্লাইট বাতিল হবে, অন্য মডেলের বিমানে যাত্রী স্থানান্তর করতে গিয়ে এয়ারলাইন্সগুলোতে শিডিউল বিপর্যয় দেখা দেবে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ