November 22, 2019, 5:19 am

শিরোনাম :
দেশ ও জাতির কল্যানার্থে র‌্যাব-৫ এর সফলতা সংবাদ সম্মেলনে অধিনায়ক ডিআইজি মাহ্ফুজুর রহমান পুলিশের পৃথক ৩টি অভিযানে রাজশাহীর তানোরে ওয়ারেন্ট ভুক্ত আসামী ও নারী মাদক ব্যাবসায়ীসহ আটক ৩ র‌্যাব-৫, এর অভিযানে অস্ত্র, বিপুল পরিমান ইয়াবা ও বিভিন্ন সরঞ্জামাদিসহ শীর্ষ অস্ত্র ও মাদক ব্যবসায়ী গ্রেফতার লালপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান গাইবান্ধায় কৃষি পণ্যের ন্যায্যমূল্য, কৃষক বান্ধব কৃষি ব্যবস্থা ও ভর্তুকি সহায়তা নিশ্চিতকরণে প্রচারাভিযান রাজারহাটে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রাতিষ্ঠানিক গণশুনানি বগুড়ার ধুনটে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা বাস্তবায়ন না হলে মৃত্যু থামবে না -নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন দুর্নীতি দমন কমিশন দুদকের তালিকায় ১৫৯ জন পূর্ণা নগরের রাস্তা পরিদর্শনে চেয়ারম্যান ফারুক আহমদ 

ড্রোননির্ভর সরবরাহ সেবা দেবে উইং

Spread the love

ড্রোননির্ভর সরবরাহ সেবা দেবে উইং
ডিটেকটিভ নিউজ ডেস্ক

বাণিজ্যিকভাবে ড্রোননির্ভর সরবরাহ সেবা শুরু করেছে অ্যালফাবেট মালিকানাধীন প্রতিষ্ঠান উইং। শুক্রবার সফলভাবে এই ড্রোন সরবরাহ সেবার প্রথম ফাইট পরিচালনা করেছে প্রতিষ্ঠানটি।
বাণিজ্যিক উদ্দেশ্যে ড্রোনের মাধ্যমে সরবরাহের ঘটনা যুক্তরাষ্ট্রে এবারই প্রথম।
এক প্রতিবেদনে সিএনবিসি জানিয়েছে, আপাতত সীমিত পরিসরেই নিজেদের এই সরবরাহ সেবা পরিচালনা করবে উইং। আরও সুনির্দিষ্ট করে বলতে হলে, যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ক্রিশ্চয়ানবার্গের মধ্যেই সীমাবদ্ধ থাকছে উইংয়ের সেবা। গত বছরও সার্চ জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের পরীক্ষা বিভাগ এক্স ডিভিশনের অংশ ছিল উইং। সেখানে বেশ কয়েক বছর ধরেই ড্রোনের মাধ্যমে সরবরাহ সেবাকে আরও নিখুঁত করে তোলার গবেষণা করা হচ্ছিল। কয়েক মিনিট মধ্যেই যাতে খাবার, পানি, কফি বা ঔষধ নিয়ে ড্রোন হাজির হতে পারে, সে চেষ্টা করা হচ্ছিল। পরে এ বছরের শুরুতে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) অনুমতি পায় প্রতিষ্ঠানটি। সিএনবিসি জানিয়েছে, ড্রোন বিষয়ক সংস্থা হিসেবে এফএএ-এর সম্মতি পাওয়া প্রতিষ্ঠানের তালিকায় ‘উইং’-ই প্রথম।
বর্তমানে জনবল ও কর্মক্ষমতা আরও বাড়ানোর চেষ্টা করছে উইং। অক্টোবরের শুরুতে যুক্তরাষ্ট্রের সরবরাহ সেবা ফেডএক্স ও ওয়ালগ্রিনের সঙ্গে জোঁট বাঁধার খবরও জানিয়েছে প্রতিষ্ঠানটি। এদিকে, বাণিজ্যিকভাবে ড্রোন সরবরাহ সেবা শুরু করার লক্ষ্যে ইতিমধ্যেই এফএএ অনুমোদন পেয়েছে অ্যামাজন। অনুমোদনের আবেদন করেছে উবার এবং ইউপিএস-ও। তার মানে অতি শীঘ্রই প্রতিযোগিতার সম্মুখীন হতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।

সাশ্রয়ী ‘ব্লকচেইন ফোন’ আনলো এইচটিসি
ডিটেকটিভ নিউজ ডেস্ক


সাশ্রয়ী সংস্করণের নতুন ব্লকচেইন-বান্ধব স্মার্টফোন বাজারে এনেছে তাইওয়ানিজ প্রযুক্তিপণ্য নির্মাতা এইচটিসি। মূলত এইচটিসি’র তৈরি এক্সোডাস ১ স্মার্টফোনের সস্তা সংস্করণ নতুন এ ফোনটি। ক্রেতাদের ব্লকচেইন-বান্ধব ফোনের দিকে আকৃষ্ট করা এবং দামী স্মার্টফোন কেনার রেওয়াজ থেকে বের করে নিয়ে আসার লক্ষ্যেই এই স্বল্পমূল্যের ফোন তৈরির উদ্যোগটি নিয়েছে প্রতিষ্ঠানটি। শনিবার এক্সোডাস ১এস উন্মুক্ত করেছে এইচটিসি। ফোনটি দেখতে এইচটিসি’র এক্সোডাস ১-এর তুলনায়  খানিকটা ছোট। গত বছর প্রথম বাজারে আসে এক্সোডাস ১ । সে সময় বিটকয়েন মূল্যে ফোনটির দাম ধরা হয়েছিল ০.১৫ বিটকয়েন, বর্তমানের হিসেবে ফোনটির মূল্য এসে দাঁড়ায় ১ হাজার ১৮৯ ডলারেরও বেশি। পরবর্তীতে অবশ্য প্রচলিত মুদ্রায় কেনার ক্ষেত্রে ফোনটির দাম রাখা হয়েছে ৬৯৯ ডলার।
এইচটিসি বলছে, নতুন এক্সোডাস ১এস নামের ওই ফোনটিতে ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত বেশ কিছু ফিচার থাকছে, যেগুলোর সহায়তায় ব্যবহারকারীরা খুব সহজেই নিজের ডিজিটাল সম্পদের লেনদেন, ধার দেওয়া এবং নেওয়ার কাজগুলো করতে পারবেন। এক্সোডাস ১এস এর মূল্য নির্ধারণ করা হয়েছে ২৪৪ ডলার — খবর সিএনবিসি’র।
এক্সোডাস ১এস ক্রেতাদেরকে ‘সম্পূর্ণ বিটকয়েন নোড’ সেবা দিতে পারবে বলেই জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি। বিটকয়েন ব্লকচেইন সংরক্ষণের জন্য স্মার্টফোনটিতে চারশ’ গিগাবাইটের মেমোরি কার্ড-ও থাকছে। পুরো বিষয়টি সহজ ভাষায় বললে, ফিচারটির মাধ্যমে বিটকয়েন নেটওয়ার্কে হওয়া প্রতিটি লেনদেন সম্পর্কে নিশ্চিত হতে পারবেন ব্যবহারকারী।
উল্লেখ্য, বিটকয়েন নোড মূলত ব্লকচেইনের কপি তৈরি করে সাপোর্ট নেটওয়ার্ক হিসেবে কাজ করে, ক্ষেত্রবিশেষে লেনদেন সম্পন্ন করতে-ও সাহায্য করে। প্রতিটি ক্রিপ্টোকারেন্সির নিজস্ব কিছু নোড থাকে, ওই নোড গুলোর সাহায্যে নির্দিষ্ট টোকেনে হওয়া লেনদেনের রেকর্ড সংরক্ষিত হয়। নোডের কাজ অনেকটাই ডিজিটাল খতিয়ান বইয়ের মতো।
ফিচারটি প্রসঙ্গে এইচটিসি’র কর্মকর্তা ফিল চেন বলেছেন, “এই ফিচারের কারণে ফোনে থাকা ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট খুব সহজেই ব্যবহারকারীর অ্যাকাউন্টের হিসেব রাখতে পারবে এবং ভবিষ্যত লেনদেনে সহায়তা করতে পারবে।” চেন আরও বলেন, “প্রাথমিকভাবে অনেকের কাছে এই বিষয়গুলোকে বিজ্ঞাপনের কৌশল মনে হতে পারে, আদতে স্মার্টফোনের ভবিষ্যত কিন্তু ক্রিপ্টো প্রযুক্তি। এজন্যই আমরা এই প্রযুক্তি নিয়ে কাজ করছি।”
সিএনবিসি জানিয়েছে, এইচটিসি বাদেও ব্লকচেইন প্রযুক্তির ফোন নিয়ে কাজ করছে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং এবং সুইস স্টার্ট-আপ সিরিন ল্যাবস। এইচটিসি’র নতুন এই ফোনটি প্রথমে ইউরোপ, তাইওয়ান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের বাজারে এবং পরবর্তীতে বিশ্বের অন্যান্য বাজারে আসবে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ