December 2, 2019, 5:32 pm

শিরোনাম :
সারিয়াকান্দির ফুলবাড়ীতে লটারির মাধ্যমে ১৮১ জন কৃষক নির্বাচন সুন্দরগঞ্জে বর্ষিয়ান রাজনীতিক মকবুল হোসেনের মৃত্যুতে শোক ঝিনাইদহে মাদ্রাসাছাত্রকে যৌনহয়রানির অভিযোগে শিক্ষকসহ ৫ জন আটক বোয়ালমারীতে বাল্যবিবাহের অপরাধে বর ও কনের পিতাকে ১মাসের জেল সুনামগঞ্জে ফসল রক্ষা বাঁধ নির্মাণে বাস্তবায়ন ও মনিটরিং কমিটির মতবিনিময় সভা বাংলাদেশ এবং থাইল্যান্ডের মধ্যে বিগত বছরগুলোতে বাণিজ্য সম্পর্ক বেশ জোরদার হয়েছে- কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চীনের সঙ্গে যে সম্পর্কের সূচনা করেছিলেন সেটা আরও বিকশিত করছেন বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা-কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি চিলমারীর থানাহাট-রাজারভিটা রাস্তা মেরামতে ব্যাপক অনিয়ম: দেখার কেউ নেই নবাবগঞ্জ সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষের র‍্যাগ ডে চট্টগ্রাম নগরীতে বিয়ের ১০ মাসের মাথায় বসতঘরে মিলল হাত-পা বাঁধা গৃহবধূর লাশ

সর্বকালের সেরা অলরাউন্ডার ক্যালিস ৪৩-এ পা দিলেন

Spread the love

সর্বকালের সেরা অলরাউন্ডার ক্যালিস ৪৩-এ পা দিলেন

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

১৯৭৫ সালের এই দিনে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট এক উজ্জ্বল নক্ষত্রের আগমনে ধন্য হয়েছিল। সেই তারকার নাম জ্যাক ক্যালিস, যিনি অবসর নেওয়ার পর ক্রিকেট ইতিহাসের কিংবদন্তির অবস্থানে আসীন হয়েছেন।

একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে ১০ হাজার রান ও ২০০ উইকেট পাওয়া এই ক্রিকেটারকে বলা হয় আধুনিক ক্রিকেটের সেরা অলরাউন্ডার।

টেস্ট ক্রিকেটে ক্যালিসকে ব্যাট হাতে ভারতের কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড় (১৩২৮৮ রান) ও বল হাতে সাবেক পেসার জহির খানের (৩১১ উইকেট) মিলিত ফিগার বলা যায়।

১৯ বছরের অসাধারণ টেস্ট ক্রিকেট ক্যারিয়ারে ১৬৬ টেস্ট ম্যাচ খেলে ৫৫.৩৭ গড়ে ১৩২৮৯ রান করার পাশাপাশি ৩২.৬৫ গড়ে ২৯২ উইকেট নিয়েছেন ক্যালিস।

অন্যদিকে ৩২৮ ওয়ানডে ম্যাচে ৪৪.৩৬ গড়ে ১১৫৭৯ রান ও ৩১.৭৯ গড়ে ২৭৩ উইকেট নিজের নামের পাশে যুক্ত করেছেন ক্যালিস।

৫১৯টি আন্তর্জাতিক ম্যাচে ২৫৫৩৪ রান নিয়ে ক্রিকেট ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক ক্যালিস। এই সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৬২টি সেঞ্চুরি ও ১৪৯টি হাফসেঞ্চুরি করেছেন তিনি।

টেস্ট ক্রিকেটে রান সংগ্রহের দিক থেকে শচীন টেন্ডুলকার ও রিকি পন্টিংয়ের পরই তার অবস্থান। সেঞ্চুরির দিক থেকে একমাত্র শচীন টেন্ডুলকার (৫১) এগিয়ে আছেন ক্যালিসের (৪৫) চেয়ে।

১৯৯৫ সালে ক্যালিস যখন প্রথমবার মাঠে নামলেন তখন ফাস্ট-বোলিং অলরাউন্ডার হিসেবে নেমেছিলেন। তখন তার গড় বোলিং স্পিড ছিল ঘন্টায় ১৪০ কিমি। কিন্তু ক্যারিয়ারের দ্বিতীয় পর্বে ইনজুরির আঘাতে বলে গতি কমাতে বাধ্য হন তিনি। তবে দৃষ্টিনন্দন ব্যাটিং আগের মতোই ছিল।

ক্যালিসের ক্যারিয়ার২০০৩-০৪ মৌসুমে টানা ৫ টেস্ট সেঞ্চুরি করেন তিনি। মাত্র চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এই কীর্তির মালিক ক্যালিস। বাকি তিনজন হলেন অজি কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান, মোহাম্মদ ইউসুফ ও গৌতম গম্ভীর।

শুধু টেস্ট ও ওয়ানডে ক্রিকেটের কিংবদন্তিই নন, সংক্ষিপ্ত ফরম্যাট তথা টি-টোয়েন্টিতেও তার ব্যাটিং দারুণ কার্যকর। মাত্র ২৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ব্যাট হাতে ৩৫.০৫ গড়ে ৫ ফিফটিসহ ৬৬৬ রান করার পাশাপাশি ১২টি উইকেট তুলে নিয়েছেন তিনি। এই ফরম্যাটে ১৫-৪ তার সেরা বোলিং ফিগার।

পুরো ক্রিকেট ক্যারিয়ারে বিতর্ক থেকে দূরে ছিলেন ক্যালিস। এমনিতেও মাঠে ও মাঠের বাইরে দারুণ শান্ত স্বভাবের। খুব কমই তাকে প্রতিপক্ষের সঙ্গে বিবাদ কিংবা স্লেজিং করতে দেখা গেছে।

২০১৪ সালে ক্রিকেট থেকে অবসরে যাওয়ার পরও ক্রিকেট থেকে দূরে সরে যেতে পারেননি ক্যালিস। তিন মৌসুম আইপিএলে খেলার পর যুক্ত হয়েছেন ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্সের হেড কোচ হিসেবে।

কোচ হওয়ার পরও নিজের স্বভাব বজায় রেখেছেন ক্যালিস। কলকাতার পর দায়িত্ব নিয়েছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের ফ্র্যাঞ্চাইজি ত্রিনবাগো নাইট রাইডার্সের। নিয়ন্ত্রিত চরিত্রের এই মানুষটি তার কাজের প্রতি নিষ্ঠা বজায় রেখে চলেছেন। নতুন প্রতিভা তুলে আনার কাজটি বেশ আনন্দের সঙ্গেই করে চলেছেন তিনি। কিংবদন্তি এই ক্রিকেটার আজ (১৬ অক্টোবর) ৪৩-এ পা দিয়েছেন। শুভ জন্মদিন, জ্যাক হেনরি ক্যালিস।

 

ক্যালিসের ক্যারিয়ার হাইলাইটস:

 

–    টেস্ট ক্রিকেটে ১৬৬ ম্যাচে ৫৫.৩৭ গড়ে ১৩২৮৯ রান এবং ২৯২ উইকেট।

–    টেন্ডুলকার ও পন্টিংয়ের পর টেস্ট ক্রিকেটের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ক্যালিস।

–    ক্যালিস হচ্ছেন এই গ্রহের একমাত্র ক্রিকেটার যিনি টেস্ট ও ওয়ানডে উভয় ফরম্যাটেই ১০ হাজার রান এবং ২০০ উইকেট পেয়েছেন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ