February 24, 2020, 5:03 am

শিরোনাম :
শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি মুক্তা সাধারন-সম্পাদক টুটুল সাংবাদিক চপলের উপর হামলার ঘটনায় আদালতে মামলা বিএমএসএফ’র প্রতিবাদ সভা অনুষ্ঠিত র‌্যাব-৫ এর অভিযানে ২৬ জন জুয়ারু গ্রেফতার নগদ টাকা, মোবাইল ফোন ও জুয়ার সরঞ্জামাদি উদ্ধার পীরগঞ্জে ৪৭০পিচ প্যাথেডিন (এম্পল)সহ আটক ১ বাঁকড়ায় উজ্জলপুর শহীদ মুক্তিযোদ্ধা মাদ্রাসার শিক্ষকের নামে বিভিন্ন মিথ্যা মামলার অভিযোগ ঝিকরগাছা শংকরপুরে বাঁকুড়ায় ভালবাসা দিবসে ধর্ষন হল স্কুল ছাত্রী শিশুদের মানষিক ও শারিরিক বিকাশে শিশু সংগঠন প্রয়োজন-পীরগঞ্জে দুদকের মহাপরিচালক পীরগঞ্জে ৪৭০পিচ প্যাথেডিন ইনজেকশন আটক বাগেরহাট-৪ উপ-নির্বাচন ঋণ খেলাপী ও পৌর কর পরিশোধ না করায় বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল, আওয়ামী লীগ প্রার্থী বৈধ কেশবপুর শহরে একই রাতে ৭টি ব্যবসা প্রতিষ্ঠানে চুরি

সংস্কারের জন্য শতাব্দি প্রাচীন ক্বিন ব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ করা হলো

Spread the love

আব্দুস সামাদ আজাদ,সিলেট প্রতিনিধিঃ

সংস্কারের জন্য সিলেট নগরীর শতাব্দি প্রাচীন ক্বিন ব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ করা হলো।  শনিবার মধ্যো রাত   থেকে এই সেতু দিয়ে যানবাহন চলাচল বন্ধ থাকবে।
ক্বিনব্রিজ সংস্কারের জন্য যান চলাচল বন্ধ থাকলেও এই সময়ে পায়ে হেঁটে সেতুটি পারাপার হতে পারবেন পথচারীরা।এসময় সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।কিনব্রিজটি দূর্বল হয়ে পড়ায় অনেক বছর আগেই এর উপর দিয়ে ভারি যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছিল। এরপর থেকে শুধুমাত্র রিকশা চলাচল করে আসছিল এই ব্রিজটির উপর দিয়ে । ব্রিটিশ আমলে আসাম প্রদেশের গভর্ণর ছিলেন মাইকেল ক্বিন (১৯৩২ থেকে ১৯৩৭) সিলেট সফরে আসতে চাইলে সুরমা নদীতে ব্রিজ স্থাপনের প্রয়োজনীয়তা দেখা দেয়। কারণ তখন আসামের সাথে সিলেটের যোগাযোগের মাধ্যম ছিল ট্রেন। ফলে, রেলওয়ে বিভাগ ১৯৩৩ সালে সুরমা নদীর ওপর ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয় এবং নির্মাণ শেষে ১৯৩৬ সালে ব্রিজটি আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়।গভর্নর মাইকেল ক্বিনের নামে এই সেতুর নামকরণ করা হয় ক্বিন ব্রিজ। ক্বিন ব্রিজ লোহা দিয়ে তৈরী। এর আকৃতি ধনুকের ছিলার মত বাঁকানো। এই ব্রিজটির দৈর্ঘ্য ১১৫০ ফুট এবং প্রস্থ ১৮ ফুট।
প্রাইভেট ডিটেকটিভ/০১ সেপ্টেম্বর ২০১৯/ইকবাল
Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ