October 23, 2019, 8:19 pm

শিরোনাম :
মোদির ওপর আত্মঘাতী হামলার হুমকি সাতক্ষীরায় অনার্স ১ম বর্ষের পরীক্ষার খাতা দেখছে ৩য় বর্ষের শিক্ষার্থী পলাশবাড়ীতে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের ৪৩ লক্ষ টাকা ব্যায়ে হিয়ারিং বন্ড রাস্তা নির্মানে স্মরন কালের শ্রেষ্ঠ অনিয়ম গোবিন্দগঞ্জে মৎস্যজীবি নেতা শম্ভু হাওলাদারের উপর হামলার মূল আসামী শাহিন গ্রেফতার সাঘাটায় সিগারেট নিতে গিয়ে পুলিশের ভূয়া এসআই আটক জামালপুরে অনলাইন ক্যাসিনো পরিচালনার অভিযোগে প্রায় ৪ লাখ টাকা ও মোবাইলসহ ৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব সারিয়াকান্দিতে পৌর কাউন্সিলার মাফু কে ধারালো অস্ত্র দিয়ে আহত করেছে দুর্বৃত্তরা চৌগাছায় অভিযানে ১০০ বোতল ফেন্সিডিল ও গাজাসহ ৪ জন আটক জগন্নাথপুরে পুলিশের সচেতনতা মূলক সভা যশোরে অস্ত্র-গুলি ও ম্যাগজিনসহ সন্ত্রাসী আটক

শিশুর চঞ্চলতা নিয়ে চিন্তিত

Spread the love

শিশুর  চঞ্চলতা  নিয়ে চিন্তিত

ডিটেকটিভ নিউজ ডেস্ক

চঞ্চলতা শিশুর স্বাভাবিক বৈশিষ্ট্য। কিন্তু স্বাভাবিক চঞ্চলতা ছাপিয়ে শিশু যখন অতিমাত্রায় অমনোযোগী হয়ে পড়ে, বাড়ি বা স্কুল কোথাও মনোসংযোগের সঙ্গে কোনো কাজ না করতে পারে, সব সময় অস্থিরতা ও দুর্ঘটনাপ্রবণ হয়ে থাকে, তাহলে সে অমনোযোগী অতি-চঞ্চলতাজনিত সমস্যায় ভুগছে কি না, তা লক্ষ করুন। এতে আক্রান্ত শিশুদের একটি অংশের শুধু অমনোযোগিতার লক্ষণ প্রকাশ পায়, একটি অংশের অতিচঞ্চলতা দেখা দেয়। কারও কারও দুই ধরনের সমস্যাই দেখা দেয়। পড়াশোনা বা অন্যান্য কাজে ছোটখাটো ভুল হতে থাকে। প্রায়ই তারা পেনসিল, বই, খেলনা হারিয়ে ফেলে। শান্তভাবে বসে লেখাপড়া বা খেলাধুলা করতে পারে না। লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে পারে না। প্রশ্ন শেষ করার আগেই উত্তর দেয়। কথা বেশি বলে। তবে দু-একটি উপসর্গ থাকলেই শিশুটিকে সমস্যাগ্রস্ত হিসেবে চিহ্নিত না করে শিশুরোগ বা মানসিক রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে রোগ বিষয়ে নিশ্চিত হতে হবে।

এ ধরনের শিশুদের রুটিন তৈরি করে সে অনুযায়ী কাজ করার জন্য উৎসাহিত করতে হবে। বাড়ির সবার জন্য সাধারণ পালনীয় কিছু নিয়ম তৈরি করতে হবে। যেমন স্থির হয়ে হাত ধুয়ে খেতে বসা, সবটুকু শেষ না করে না ওঠা ইত্যাদি। যেকোনো নির্দেশনা শিশুকে ভালোভাবে বুঝিয়ে দিতে হবে। শিশুর প্রত্যাশিত আচরণের জন্য তাকে পুরস্কৃত করতে হবে, কিন্তু অনাকাক্সিক্ষত আচরণের জন্য মারধর বা বকাঝকা করা যাবে না।

 

ডা. মুনতাসীর মারুফ

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ