June 22, 2019, 9:03 pm

শিরোনাম :
টক অব দ্য চট্টগ্রাম: জানাযায় ছাত্রলীগের হামলা ২য় মেয়াদে কেএনজিসি শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আকবর হুছাইন ভোলার মাদকের গডফাদারদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে, নতুন পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার ভোলায় অগ্নিকাণ্ডে দুটি দোকান পুড়ে ছাই ভোলার বোরহান উদ্দিন হাকিমুদ্দিনের মির্জাকালু পন্টুন দীর্ঘ পাঁচ মাসের ও বেশি সময় ধরে পন্টুনটি ঝুঁকিপূর্ণ থাকায় যাত্রীদের পোহাতে হয় ভোগান্তি রাজশাহীর মোহনপুরে দুই নারীর মরদেহ উদ্ধার করে থানা পুলিশ ৯ কৌশলে স্ত্রীকে সুখী রাখুন নিবন্ধনভিত্তিক সেবা আসছে ফায়ারফক্সে আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ কাউন্সিলের প্রস্তুতি চলছে: ফখরুল

শরণার্থীদের জন্য আইন কঠোর করছে জার্মানি

Spread the love

শরণার্থীদের জন্য আইন কঠোর করছে জার্মানি

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

জার্মানিতে রাজনৈতিক আশ্রয় কঠোর করার ব্যাপারে পার্লামেন্টে এক বিতর্কিত বিল পাশ হয়েছে। এই আইন অনুযায়ী যারা একবার আশ্রয়ের আবেদন করে ব্যর্থ হয়েছেন তাদের ফিরিয়ে দেওয়া হবে। গত শুক্রবার। পার্লামেন্টে ৩৭২টি ভোটের মধ্যে ১৫৯টি ভোট ‘অর্ডারলি রিটার্ন ল’ নামে এই আইনের পক্ষে যায়। এ সময় অনুপস্থিত ছিলেন ১১ জন। চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের দল ও জোটের নেতারা এই বিলের পক্ষেই ভোট দেন।

এই আইনের আওতায় ব্যর্থ আশ্রয়প্রার্থীরা তাদের পরিচয় প্রমাণে সক্ষম হবেন না এবং তারা বিভিন্ন আর্থিক ও সামাজিক নিরাপত্তা বিষয়ক সুবিধার ব্যাপারে যোগ্য বিবেচিত হবেন না। যেই আশ্রয়প্রার্থীরা তাদের পরিচয় ও দেশ নিয়ে মিথ্যা বলবে তাদেরকে আটক রাখা হবে এবং দেশে ফেরত পাঠানো হবে। এছাড়া ব্যর্থ আশ্রয়প্রার্থীদের সাধারণ কারাগারে আটকেরও অনুমতি মিলেছে কর্তৃপক্ষের। তবে তাদের অন্যান্য বন্দি থেকে আলাদা রাখা হবে। এই আইনের বিরোধিতা করছে বিরোধী দল গ্রিন পার্টি। দলটির নেতা ফিলিজ পোলাত বলেন, ‘এটা স্বাধীন গণতন্ত্রের জন্য কালোদিন। এটা সংবিধান ও ইউরোপীয় আইনের পরিপন্থী।’ গত বছর প্রায় ৩১ হাজার ব্যর্থ আশ্রয় প্রার্থীকে দেশে ফেরত পাঠাতে পারেনি জার্মানি। তাদের কারও প্রয়োজনীয় কাগজপত্র ছিলো না আর কেউবা হারিয়ে গেছেন। সাম্প্রতিক বছরগুলোতে ১০ লাখেরও বেশি শরণার্থীকে আশ্রয় দিয়েছে জার্মানি। তবে বেশ কিছু সন্ত্রাসী হামলার পর জার্মান চ্যান্সেলরের শরণার্থী আশ্রয় নীতি নিয়ে দেশটিতে সমালোচনার ঝড় উঠে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ