September 12, 2019, 4:19 am

শিরোনাম :
পুলিশের সেপ্টেম্বর ২০১৯ ইং মাসের মাসিক কল্যান সভা অনুষ্ঠিত সাংবাদিক রফিকের ওপর হামলার প্রতিবাদে রাজশাহীতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন র‌্যাব-৫ এর পৃথক ২টি অভিযানে ৯২৯৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ ২ মাদক ব্যবসায়ী আটক ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে শিবগঞ্জে ইতিহাস গড়লেন গরিবের পরমবন্ধু সৈয়দ নুরুল ইসলাম পুলিশ সুপার পটুয়াখালীতে আদালতের নকল সীল মোহরে ভুয়া গ্রেফতারী পরোয়ানা তাহিরপুরের ইজারাদারের লাটিয়াল বাহিনীর অতর্কিত হামলায় আহত ৩ জেলে বগুড়া সদর উপজেলা পর্যায়ে ৪৮ তম জাতীয় স্কুল,মাদ্রাসা ও কারিগরি শিক্ষা গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা ফাইনাল খেলা অনুষ্ঠিত তালায় বিদ্যুৎ স্পৃষ্টে ইলেকট্রিশিয়ানের মৃত্যু শোকাবহ আগষ্টে মাসব্যাপি কর্মসূচী পালন করেছে বঙ্গবন্ধু গবেষণা পরিষদ লায়ন মোঃ গনি মিয়া বাবুল হোসেন শহীদ সোহরাওয়ার্দী স্মৃতি সম্মাননা পেলেন লায়ন গনি মিয়া বাবুল

শরণার্থীদের জন্য আইন কঠোর করছে জার্মানি

Spread the love

শরণার্থীদের জন্য আইন কঠোর করছে জার্মানি

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

জার্মানিতে রাজনৈতিক আশ্রয় কঠোর করার ব্যাপারে পার্লামেন্টে এক বিতর্কিত বিল পাশ হয়েছে। এই আইন অনুযায়ী যারা একবার আশ্রয়ের আবেদন করে ব্যর্থ হয়েছেন তাদের ফিরিয়ে দেওয়া হবে। গত শুক্রবার। পার্লামেন্টে ৩৭২টি ভোটের মধ্যে ১৫৯টি ভোট ‘অর্ডারলি রিটার্ন ল’ নামে এই আইনের পক্ষে যায়। এ সময় অনুপস্থিত ছিলেন ১১ জন। চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের দল ও জোটের নেতারা এই বিলের পক্ষেই ভোট দেন।

এই আইনের আওতায় ব্যর্থ আশ্রয়প্রার্থীরা তাদের পরিচয় প্রমাণে সক্ষম হবেন না এবং তারা বিভিন্ন আর্থিক ও সামাজিক নিরাপত্তা বিষয়ক সুবিধার ব্যাপারে যোগ্য বিবেচিত হবেন না। যেই আশ্রয়প্রার্থীরা তাদের পরিচয় ও দেশ নিয়ে মিথ্যা বলবে তাদেরকে আটক রাখা হবে এবং দেশে ফেরত পাঠানো হবে। এছাড়া ব্যর্থ আশ্রয়প্রার্থীদের সাধারণ কারাগারে আটকেরও অনুমতি মিলেছে কর্তৃপক্ষের। তবে তাদের অন্যান্য বন্দি থেকে আলাদা রাখা হবে। এই আইনের বিরোধিতা করছে বিরোধী দল গ্রিন পার্টি। দলটির নেতা ফিলিজ পোলাত বলেন, ‘এটা স্বাধীন গণতন্ত্রের জন্য কালোদিন। এটা সংবিধান ও ইউরোপীয় আইনের পরিপন্থী।’ গত বছর প্রায় ৩১ হাজার ব্যর্থ আশ্রয় প্রার্থীকে দেশে ফেরত পাঠাতে পারেনি জার্মানি। তাদের কারও প্রয়োজনীয় কাগজপত্র ছিলো না আর কেউবা হারিয়ে গেছেন। সাম্প্রতিক বছরগুলোতে ১০ লাখেরও বেশি শরণার্থীকে আশ্রয় দিয়েছে জার্মানি। তবে বেশ কিছু সন্ত্রাসী হামলার পর জার্মান চ্যান্সেলরের শরণার্থী আশ্রয় নীতি নিয়ে দেশটিতে সমালোচনার ঝড় উঠে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ