April 2, 2020, 11:59 am

শিরোনাম :
প্রতি উপজেলার দুজনের নমুনা পরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় সাধারণ ছুটিতে ব্যাংক লেনদেনের সময় বাড়ল প্রাণঘাতী করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করুন,আমাদের সঙ্গে নয়-মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইরান কাশ্মীরের বাসিন্দাদের সংজ্ঞা বদলে দিল নরেন্দ্র মোদির সরকার যুক্তরাষ্ট্রে মহামারী করোনাভাইরাসে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড  প্রাণঘাতী করোনাভাইরাস- পুলিশ সদস্যদের বিনয়ী হতে বললেন আইজিপি ড. জাবেদ পাটোয়ারী দেশে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত বেড়ে ৫৬ রোহিঙ্গা ক্যাম্পে ভলান্টিয়ার দিয়ে কাজ চালানোর নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কেশবপুরের সড়ক দূর্ঘটনায় আহত আওয়ামীলীগ নেতা সাবেক চেয়ারম্যান শহিদুল ইসলাম হাসপাতালে ২৫ দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন একটি জরুরী ঘোষনা

লামার মেরাখোলায় কুকুরের কামড়ে দুই শিশু গুরুতর আহত

Spread the love
ইসমাইলুল করিম,লামা (বান্দরবান) প্রতিনিধি –
বান্দরবান লামার মেরাখোলায় কালো রং এর ১টি পাগলা কুকুরের কামড়ে দুইজন শিশু গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন, আজ মঙ্গলবার (২৪ মার্চ’২০) কুকুরটি বিকেল ৪টার সময় খেলাধুলায় রত দুই শিশুকে অতর্কিত আক্রমণ করেন।
আহতরা হলেন, লামা সদর ইউপির মো. ইলিয়াস (২৫) এর মেয়ে শাকিলা আক্তার (০৭) এবং একই এলাকার মো. ইব্রাহিম (২৩) এর মেয়ে তাহুরা মনি (০৫) দুজনকেই শরীরের বিভিন্ন জায়গায় কামড় ও অাঁচড় দেয়ার কারণে শিশু দুইটির ত্বক ছিলে যাই, ফলে দুজনেই মারাত্মকভাবে অসুস্থ হয়ে পড়েছেন। তবে দুঃখের কথা হচ্ছে, দুজনেই খেটে খাওয়া মানুষ যার দরুন সাময়িক ক্ষুদ্র চিকিৎসা নিলেও পয়সার অভাবে উন্নত চিকিৎসার আশ্রয় নেওয়া সম্ভব হচ্চেনা।
এদিকে, বিষয়টি জানাজানি হলে গ্রামবাসীর মধ্যে পাগলা কুকুরে আতংক ছড়িয়ে পড়ে। এতে এলাকার জনসাধারণ খুবই ভোগান্তিতে আছেন।
এ বিষয়ে কমবেশি সকলেই অবগত আছি যে, পোষা প্রাণীরা কামড় বা অাঁচড়ালে মানুষ জলাতঙ্ক ভাইরাসে আক্রান্ত হয়ে থাকেন, যা রেবিজ ভাইরাস নামক একধরনের নিউরোট্রপিক ভাইরাস থেকে সৃষ্টি হয় । জলাতঙ্ক হলো মারাত্মক রোগ যার ফলে মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী এ রোগের কারণে ৯৫ শতাংশ মানুষের মৃত্যু ঘটে, শিশুদের ক্ষেত্রেতো কুকুরের কামড়ে জলাতঙ্ক সংক্রমণের আশঙ্কা সবচেয়ে বেশি।
এবং সাধারনত রোগটি গৃহপালিত প্রাণী ও বন্য প্রাণীদের লালার সংস্পর্শে আসলে বা এই প্রাণীগুলি যদি মানুষকে কামড়ায় বা আঁচড় দেয় তাহলে এই রোগটি মানুষের মধ্যে ছড়াতে পারে। ব্যাক্তি সচেতন হলে আলহামদুলিল্লাহ, যদি উল্টো হয়ে চিকিৎসকের পরামর্শ অনুসারে সময় মত চিকিৎসা করা না হলে কুকুরের কামড়েরর ফলে মৃত্যুও পর্যন্ত হতে পারে।
তাই লামা উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তাদের প্রতি এলাকাবাসীর দৃষ্টি আকর্ষণ, যেই করে হোক পাগলা কুকুরদের বন্দী করে ছোট্ট ছোট্ট শিশু সহ জনসাধারণ দের চলাফেরায় নিরাপত্তা সু-নিশ্চিত করুন।
 প্রাইভেট ডিটেকটিভ/২৪ মার্চ ২০২০/ইকবাল
Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ