July 12, 2020, 5:27 pm

শিরোনাম :
শিবগঞ্জে করোনায় সামাজিক দূরুত্ব বজায় ও মাস্ক ব্যবহার না করায় ৬১ জনকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা শিশুর প্রাণ বাঁচাতে অসহায় পরিবারের পাশে কুমিল্লার মানবিক পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম তানোর থানায় ওসির নেতৃত্বে সকল অফিসার এবং ফোর্সদের মাঝে সার্জিক্যাল ক্যাপ ও মাক্স বিতরণ লামায় গলায় ফাঁস দিয়ে তরুণীর আত্মহত্যা চৌদ্দগ্রামে মুক্তিযোদ্ধা ছানাউল্লাহ বাঙালীকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন পটুয়াখালী ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদ জানিয়ে কুয়াকাটায় মানববন্ধন র‌্যাব-১৪ সিপিসি-৩ ভৈরবে সাড়ে ৬ লাখ টাকার গাঁজা উদ্ধার,আটক ১ গত ২৪ ঘণ্টায় দেশে মহামারী মরন ব্যাধী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৪৭ জনের মৃত্যু এ নিয়ে মৃত্যু বেড়ে ২৩৫২ জন জনগনের দূরসময় পাশে থাকে না সরকারি হাসপাতালের সেবকেরা মরহুম কাউন্সিলর আলহাজ্ব মাজহারুল ইসলাম চৌধুরীর স্বরনে সৈনিকলীগের দোয়া ও মিলাদ মাহফিল

রোহিঙ্গা ক্যাম্প বাজারে অবৈধ গ্যাস সিলিন্ডারের দোকান, দুর্ঘটনার আশংকা

Spread the love

রোহিঙ্গা ক্যাম্প বাজারে অবৈধ গ্যাস সিলিন্ডারের দোকান, দুর্ঘটনার আশংকা

মোঃ আবছার উদ্দিন শান্ত, উখিয়া, কক্সবাজার

রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক গড়ে উঠা বাজারে ব্যাঙ্গের ছাতার মত অসংখ্য গ্যাস সিলিন্ডারের দোকানে যে কোন সময় বড় ধরণের দূর্ঘটনার আশংকা দেখা দিয়েছে। সরকারী নির্দেশকে অমান্য করে যত্রতত্র ভাবে গড়ে উঠা অবৈধ গ্যাস সিলিন্ডারের দোকানে প্রতি দিন শতশত গ্যাস সিলিন্ডার ঝুঁকি পূর্ণ ভাবে বিক্রি হচ্ছে। সংশ্লিষ্ট প্রসাশনের নজর ধারী না থাকায় রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক প্রায় শতাধীক দোকান অবৈধ ভাবে গড়ে উঠেছে।
জানাযায়, সংশ্লিষ্ট প্রসাশনের অনুমতি ও কতৃপক্ষের অনুমতি নিয়ে গ্যাস সিলিল্ডারের ব্যবসা ও দোকানে ক্রয়-বিক্রয় করার বিধান রয়েছে। কোন অবস্থাতে ঝুকি পূর্ণ অবস্থায় ও যত্রতত্র স্থানে গ্যাস সিলিন্ডারের ব্যবসা করা যাবে না মর্মে সরকারী ভাবে প্রজ্ঞাপন জারি রয়েছে।
সরজমিন পরিদর্শনে দেখা যায়, কক্সবাজারের উখিয়া কুতুপালং, বালুখালী, থাইংখালী, পালংখালী, কুতুপালংয়ের লম্বাশিয়া, মধুর ছড়া, জামতলী, ও ময়নার ঘোনা রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক বাজারে প্রায় শতাধীক গ্যাস সিলিন্ডারের দোকান রয়েছে।
খোজ নিয়ে জানা গেছে, এসব গ্যাস সিলিন্ডারের দোকানের কোন বৈধ কাগজ পত্র নেই। প্রসাশনের চোখের সামনে অবৈধ ভাবে রোহিঙ্গাদের নিকট গ্যাস সিলিন্ডার বিক্রি করা হচ্ছে হরদম।
কয়েক জন ব্যবসায়ী জানান, রোহিঙ্গাদের মাঝে গ্যাস ও সিলিন্ডারের চাহিদা বেশি থাকায় গড়ে উঠা ক্যাম্প বাজার গুলোতে অসংখ্য গ্যাস সিলিন্ডারের দোকান দেওয়ার জন্য রীতিমত প্রতিযোগিতা শুরু হয়েছে। এমন কি প্রতিদিন পিক আপ, ট্রাক ও ডাম্পার যোগে শতশত গ্যাস সিলিন্ডার রোহিঙ্গা ক্যাম্প বাজারে মজুদ করা হচ্ছে।
ফায়ার সিভিল ও ডিফেন্স সার্ভিসের কর্মকর্তা জানান, রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক গড়ে উঠা বাজারে ঝুকি পূর্ণ অবস্থায় গ্যাস সিলিন্ডার বিক্রি করায় যে কোন সময় বড় ধরণের দূর্ঘটনা গঠতে পারে।
সচেতন নাগরিক সমাজ রোহিঙ্গা বাজারে অবৈধ ভাবে গড়ে উঠা গ্যাস সিলিন্ডারের দোকান উচ্ছেদের দাবী জানিয়েছেন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ