September 16, 2019, 7:57 pm

রোহিঙ্গাদের কান্না দেখতে পায় না বিশ্ব : এরদোয়ান

Spread the love

মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের প্রতি সহায়তার বাড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অাহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। রোহিঙ্গাদের অধিকারের ব্যাপারে বিশ্ব এখন ‘অন্ধ এবং বধির’ বলে মন্তব্য করেছেন তিনি।

 

বিশ্বের অন্যতম বৃহত্তর রাষ্ট্রবিহীন সম্প্রদায় রোহিঙ্গা মুসলিমরা বাংলাদেশে পালিয়ে যাচ্ছেন। মিয়ানমারের রাখাইনে রহস্যময় বিদ্রোহী ও সেনাবাহিনীর সাম্প্রতিক সহিংসতা থেকে পালানোর চেষ্টা করছেন তারা।

মঙ্গলবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বলছে, গত তিনদিনে বাংলাদেশে তিন হাজারেরও বেশি রোহিঙ্গা প্রবেশ করেছেন। কীভাবে তারা মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের হাত থেকে বাঁচতে পালিয়ে এসেছেন সেই ভয়াবহ অভিজ্ঞতার কথাও তুলে ধরেছেন।

এরদোয়ান বলেন, দুর্ভাগ্যজন হলেও আমি বলতে পারি, মিয়ানমারে যা ঘটছে সেই ইস্যুতে বিশ্ব এখন ‘অন্ধ এবং বধির’। তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে তিন বছর পূর্তির দিনে টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন। ‘বিশ্ব এখন শুনে না এবং দেখে না।’

বাংলাদেশমুখী রোহিঙ্গা শরণার্থীদের স্রোতকে তিনি অত্যন্ত বেদনাদায়ক বলেও মন্তব্য করেন। জাতিসংঘের সাধারণ পরিষদের আগামী মাসের অধিবেশনে রোহিঙ্গা নিপীড়ন নিয়ে আলোচনার আহ্বান জানান তিনি।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ