September 24, 2020, 10:06 am

শিরোনাম :
জগন্নাথপুর এলাকা থেকে দেশীয় একটি পাইপগান উদ্ধার করেছে র‌্যাব-৯ রাজশাহী শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যানসহ ১৪ জনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের ৩টি মামলা কলাপাড়ায় ড্রেন ভেঙ্গে ভবন নির্মাণ জলাবদ্ধতায় দূর্ভোগে পৌরবাসী কেশবপুরে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক ৩ প্রতিষ্ঠানকে ৭৩ হাজার টাকা জরিমানা পটুয়াখালীতে হত্যা মামলার আসামীর বাড়িতে হামলা ও লুটপাটের অভিযোগ ঝিকরগাছার সমালোচিত সেই সালেহা ক্লিনিকের নাম পরিবর্তন নতুন আঙ্গিকে আশার পরিকল্পনা নওগাঁর আত্রায়ে ঘূর্ণিঝড়ে দু’টি গ্রামের শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত’ খুঁটি উপড়ে যাওয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ! কুয়াকাটায় অপরাধ নির্মূলে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা রংপুরে টিএমএসএস সমিতি শাখা ব্যবস্থাপকের অসৎ আচরণে এক নারী সদস্য লাঞ্চিত ঝিকরগাছা শংকরপুর ইউনিয়ন পরিষদে ইউডিসি উদ্যোক্তা পদে নিয়োগ পাওয়ার পরও বহাল নিয়ে অনিশ্চয়তা মাওলানা আব্দুর রাজ্জাক বিন ইউসুফের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনে রাজশাহী প্রেসক্লাবে সংবাদ সম্মেলন! স্বজনপ্রীতির অভিযোগে স্থানীয় সরকার পল্লী মন্ত্রনালয়ে গনস্বাক্ষর দিয়ে এলাকাবাসীর লিখিত অভিযোগ দায়ের র‍্যাব-৫ এর অভিযানে বিপুল পরিমান ইয়াবা ট্যাবলেট ও নগদ অর্থ উদ্ধার’ ০৩ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেফতার বান্দরবান সদরে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত ২ জন ৪ অক্টোবর চালু হচ্ছে পবিত্র ওমরাহ সংকটে ৩৫ হাজার সৌদি প্রবাসী চকবাজার ও কেরানীগঞ্জ হতে গাঁজাসহ ০২ মাদক ব্যবসায়ী গ্রেফতার লামায় ইয়াবা সহ ৫ জন আটক ঢাকা- সিলেট মহা সড়কের পানিউমদা বাজারে মুফতি আলা উদ্দীন জিহাদী’র নিঃশর্ত মুক্তির দাবীতে বিলাশ মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্টিত বিশ্বম্ভপুরে শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

রক্তচোষা ছারপোকা তাড়াতে কি করবেন ? শিখে নিন কৌশল

Spread the love

রক্তচোষা ছারপোকা তাড়াতে কি করবেন ? শিখে নিন কৌশল

ডিটেকটিভ নিউজ ডেস্ক

রক্তচোষা ছারপোকা – ছারপোকা, রক্তচোষা এই পতঙ্গটি সত্যিই খুব বিরক্তিকর। ঘরে এটির আক্রমণ ঘটলে অশান্তির শেষ থাকে না। কারণ ছারপোকা রক্ত খেয়ে আপনার রাতের ঘুমকে হারাম করে।

ছারপোকা উষ্ণ রক্তবিশিষ্ট অন্যান্য পোষকের রক্ত খেয়ে বেঁচে থাকে। পোকাটি বিছানা, মশারি, বালিশের এক প্রান্তে বাসা বাঁধলেও ট্রেন কিংবা বাসের আসনেও এদের দেখা মেলে। বিছানার পোকা হলেও এর অন্যতম পছন্দের আবাসস্থল হচ্ছে – ম্যাট্রেস, সোফা এবং অন্যান্য আসবাবপত্র। পুরোপুরি নিশাচর না হলেও ছারপোকা সাধারণত রাতেই অধিক সক্রিয় থাকে এবং মানুষের অগোচরে রক্ত চুষে নেয়। মশার মতো ছোট্ট কামড় বসিয়ে এরা স্থান ত্যাগ করে। তাই বলে যে দিনের বেলায় কামড়াবে না এমন না।

তবে চলুন জেনে নেওয়া যাক জ্বালাতনকারী-অস্বস্তিকর এই পোকাটিকে কীভাবে সহজেই ঘর থেকে তাড়ানো যায়।

১. ন্যাপথলিন

ঘরের ছারপোকা তাড়াতে ন্যাপথলিন খুবই কার্যকারী। পোকাটি তাড়াতে অন্তত মাসে দু’বার ন্যাপথলিন গুঁড়ো করে বিছানাসহ উপদ্রবপ্রবণ স্থানে ছিটিয়ে দিয়ে রাখুন। দেখবেন ঘরে ছারপোকা হবে না।

২. কেরোসিনের প্রলেপ

ছারপোকা তাড়াতে মাঝে মাঝে আসবাবপত্রে কেরোসিনের প্রলেপ দিন। এতে ছারপোকা সহজেই পালাবে।

৩. ঘর পরিষ্কার করুন

সপ্তাহে একবার হলেও সারা ঘর ভালো করে পরিষ্কার করুন। ছারপোকা মোটামুটি ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে মারা যায়। ঘরে ছারপোকার আধিক্য বেশি হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশি তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন। ছারপোকা এতে মারা যাবে।

৪. স্প্রে করুন

ঘরের যে স্থানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিন দিন এভাবে স্প্রে করার ফলে ছারপোকা আপনার ঘর ছেড়ে পালাবে।

৫. আসবাবপত্র ও লেপ-তোশক

আসবাবপত্র ও লেপ-তোশক পরিষ্কার রাখার সঙ্গে সঙ্গে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ই ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে।

৬. . অ্যালকোহল

আপনার ঘরের ছারপোকা তাড়াতে অ্যালকোহল ব্যবহার করতে পারেন। ছারপোকাপ্রবণ জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করে দিন দেখেবেন ছারপোকা মরে যাবে।

৭. বিছানা দেয়াল থেকে দূরে

ছারপোকার হাত থেকে রেহাই পেতে আপনার বিছানা দেয়াল থেকে দূরে স্থাপন করুন। শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন সঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ