November 17, 2019, 5:19 am

যশোর শিক্ষা বোর্ডে ১ লাখ শিক্ষার্থী পাবে বৃত্তির ১৭ কোটি টাকা

Spread the love

ইয়ানূর রহমান : যশোর শিক্ষা বোর্ডসহ সারা দেশের ৯টি শিক্ষা বোর্ডের উদ্যোগে প্রাথমিক শিক্ষা সমাপণী থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের ১১ লাখ শিক্ষার্থীকে বৃত্তি ও মেধাবৃত্তির টাকা প্রদান করা হবে। এসব শিক্ষার্থীকে দেয়া হবে বৃত্তির দুই শত কোটি টাকার চেক।

এর মধ্যে যশোর শিক্ষা বোর্ডের ১লাখ শিক্ষার্থীকে বৃত্তির ১৭ কোটি টাকার চেক দেয়া হবে। একাউন্টস অফিসের অনলাইন জটিলতার কারণে দেশের ৯টি শিক্ষা বোর্ডে এবারই প্রথম ও শেষবারের মতো বৃত্তির চেক বিতরণ করা হবে। যশোর শিক্ষা বোর্ডের হিসাব অফিসার এমদাদুল হক এ তথ্য জানিয়েছেন।

বোর্ডের হিসাব শাখা থেকে জানা গেছে, ২০১৮-২০১৯ অর্থবছরে যশোর শিক্ষাবোর্ডে ১০ জেলার ২ হাজার ৫০০ শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ১ লাখ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। এসব শিক্ষার্থী বৃত্তি পেয়েছে পিইসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষায়। তাদের মাঝে বৃত্তির ১৭ কোটি টাকার চেক বিতরণ করা হবে।

এরমধ্যে পিইসি, জেএসসি, এসএসসি শিক্ষার্থীদের দেয়া হবে দুই বছরের টাকার চেক। শুধুমাত্র এইচএসসির বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের দেয়া হবে চার থেকে পাঁচ বছরের টাকার চেক। কোনো শিক্ষার্থী যদি অনার্স পড়ে তাকে দেয়া হবে চার বছরের টাকার চেক। আবার কোনো শিক্ষার্থী যদি এমবিএ ভর্তি হয় তাকে দেয়া হবে পাঁচ বছরের টাকার চেক।

আগামী ৬ অক্টোবর রোববার থেকে যশোর বোর্ডের উদ্যোগে বৃত্তির চেক বিতরণ কার্যক্রম শুরু করা হবে। ওই দিন বিতরণ করা হবে যশোর মাগুরা ও মেহেরপুর জেলার শিক্ষার্থীদের।

৭ অক্টোবর দেয়া হবে খুলনা, বাগেরহাট জেলার শিক্ষার্থীদের। ৯ অক্টোবর সাতক্ষীরা, কুষ্টিয়া এবং ১০ অক্টোবর ঝিনাইদহ, মাগুরা, নড়াইল জেলার বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে বৃত্তির চেক বিতরণ করা হবে।

যশোর শিক্ষা বোর্ডের হিসাব সংরক্ষণ অফিসার এমদাদুল হক জানান, প্রতি বছর একাউন্টস অফিস থেকে শিক্ষার্থীরা বৃত্তির টাকার চেক প্রহণ করে। কিন্তুু তাদের অনলাইন জটিলতার কারণে ২০১৮-২০১৯ অর্থবছরের শিক্ষার্থীদের থেকে বৃত্তির চেক বিতরণ করতে পারছে না। তাই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা থেকে দেশের ৯টি শিক্ষাবোর্ডে অনলাইনের মাধ্যমে বৃত্তির টাকা দিয়েছে। বোর্ডগুলো থেকে বৃত্তি প্রাপ্তদের মাঝে চেক বিতরণ করা হবে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ