October 15, 2019, 7:06 pm

মাশরাফির চার কিংবা সাকিবের টানা দুই

Spread the love

মাশরাফির চার কিংবা সাকিবের টানা দুই

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

দীর্ঘ পথ পেরিয়ে এখন শেষের খুব কাছে এবারের বিপিএল। পঞ্চম আসরের সেরার মঞ্চে মুখোমুখি ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স। মঙ্গলবার ট্রফি উঁচিয়ে ধরবেন মাশরাফি বিন মুর্তজা কিংবা সাকিব আল হাসান। তবে দুজনের কারও জন্যই এই স্বাদ প্রথম নয়।

সোমবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে রংপুর ফাইনালে ওঠাতেই নিশ্চিত হয়ে যায়, নতুন কোনো অধিনায়কের হাতে উঠছে না ট্রফি।

বিপিএলের সফলতম অধিনায়ক মাশরাফি। আগের চার আসরের প্রথম তিনবারই তিনি শিরোপাজয়ী অধিনায়ক। আর গতবার ট্রফি জয়ী অধিনায়ক সাকিব।

মাশরাফির সামনে যেমন এবার চতুর্থ শিরোপার হাতছানি, তেমনি চতুর্থ শিরোপা থেকে মাত্র এক কদম দূরে ঢাকার ফ্র্যাঞ্চাইজিও। বিপিএলের প্রথম দুই আসরে মাশরাফির নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটর্স। পরে ফিক্সিং কেলেঙ্কারিতে বাতিল হয়ে যায় সেই ফ্র্যাঞ্চাইজি। মালিকানা ও নাম বদলে যায়। গত আসরে সাকিবের নেতৃত্বে শিরোপা জেতে ঢাকা ডায়নামাইটস।

ঢাকা ছাড়া বিপিএলের শিরোপা জিতেছে কেবল আর একটি ফ্র্যাঞ্চাইজিই। ২০১৫ আসরে মাশরাফির নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

তারকায় ঠাসা ঢাকা ডায়নামাইটস এবার টুর্নামেন্ট শুরুর আগে থেকেই ছিল ফেভারিট। প্রাথমিক পর্বে পথচলা যদিও অপ্রতিরোধ্য ছিল না, তবে বাদ পড়ার শঙ্কাও জাগেনি ততটা। বরং প্রাথমিক পর্বে দ্বিতীয় হয়ে প্রথম কোয়ালিফায়ার জিতে আগে ফাইনালে উঠে যায় তারাই।

রংপুর এবার চমক দেখিয়েছিল ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালামকে নিয়ে। যদিও প্রাথমিক পর্বে প্রত্যাশার প্রতিদান ততটা দিতে পারেননি দুই বিস্ফোরক ব্যাটসম্যান। রংপুরও ধুঁকেছে টুর্নামেন্টের অনেকটা জুড়ে। ব্যাটে-বলে মাশরাফির অসাধারণ পারফরম্যান্স, শ্রীলঙ্কান থিসারা পেরেরা অলরাউন্ড নৈপুণ্য আর মাশরাফির নেতৃত্ব গুণ মিলিয়ে টিকে থাকে রংপুর। ঘুরে দাঁড়িয়ে শেষ দল হিসেবে নিশ্চিত করে শেষ চার। এরপর এলিমিনেটর ও কোয়ালিফায়ার ম্যাচে দারুণ পারফরম্যান্স দেখিয়ে এখন ফাইনালের মঞ্চে। অধিনায়ক মাশরাফির চতুর্থ ফাইনাল হলেও তার এবারের দল রংপুর ফ্র্যাঞ্চাইজির প্রথম ফাইনাল।

বিপিএলের সফল দুই ক্রিকেটার ও অধিনায়ক, বাংলাদেশ জাতীয় দলের দুই অধিনায়ক ও দেশের সবচেয়ে বড় দুই তারকা মুখোমুখি ফাইনালে। বিশ্ব ক্রিকেটের বড় বড় সব তারকা দুই দলেই। রোমাঞ্চকর এই ফাইনালের মঞ্চ তাই প্রস্তুত।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ