September 20, 2020, 6:19 am

শিরোনাম :
মসজিদে ডুকে সু-কৌশলে ঈমামের মোবাইল চুরির অপচেষ্টা রাজশাহীতে ৯২ বোতল ফেন্সিডিল উদ্ধার’ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার রাজশাহীর কাটাখালীতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার লাখো মুসল্লির অশ্রুসিক্ত ভালোবাসায় আল্লামা শফী হুজুরের জানাযা সম্পন্ন রংপুর বদরগজ্ঞে পুলিশের গায়েবি মামলায় সাংবাদিক কারাগারে কেশবপুরে নছিমন ও মোটরসাইকেলের সংঘর্ষে আহত ৪ বেনাপোল বাদে সব দিয়ে স্থলবন্দর দিয়েই ভারতীয় পেঁয়াজ আমদানি শার্শার সাতমাইলে ৪৯ বোতল ফেনসিডিল সহ এক যুবক আটক কলাপাড়ায় বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে শিক্ষার্থীর মৃত্যু কুয়াকাটা অপরাধীদের নিরাপদ জোন হিসেবে ব্যবহার হচ্ছে পুলিশের অভিযানে রাজশাহীর তানোরে গ্রেফতারি পরোয়ানা ভুক্ত পলাতক আসামী গ্রেফতার সরিষাবাড়ীতে বিনামুল্যে চক্ষু শিবির ও ছানি অপারেশন ক্যাম্পিং চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে অবশেষে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু ছাগল চাপা-পড়ায় মোটরসাইকেল বাহিনীর বেধড়ক মারপিটে ট্রাক ড্রাইভার নিহত বান্দরবান নাইক্ষ্যংছড়িতে মা-ভাইয়ের সাথে অভিমান করে কিশোরের আত্মহত্যা লালবাগ থানা এলাকাথেকে ইয়াবাসহ আটক ০১ আরো ৩২ মৃত্যু, শনাক্ত ১৫৬৭ আহমদ শফীর দাফন সম্পন্ন নিজের কিশোরী মেয়েকে ধর্ষন করলেন পিতা রংপুর নগরীর গণেশপুর এলাকায় নিজবাড়ি থেকে দুই বোনের মৃতদেহ উদ্ধার

মরিচা পড়ছে চাঁদে

Spread the love

ডিটেকটিভ ডেস্কঃঃ

মরিচা পড়ে বিবর্ণ হয়ে যাচ্ছে চাঁদ। ফলে আর রূপালি থাকছে না পৃথিবীর একমাত্র উপগ্রহ। ধীরে ধীরে ক্ষয়ে যাওয়ার এই প্রক্রিয়া চলছে বহু কোটি বছর ধরে। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা-ইসরোর চন্দ্রযান-ওয়ানের পাঠানো ছবি ও তথ্য বিশ্লেষণ করে এ বিষয়ে নিশ্চিত হয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, মরচে ধরার উপযুক্ত বায়ুমণ্ডল চাঁদে না থাকার পরও, এমন ঘটনা বিস্ময় তৈরি করেছে।

লোহায় মরচে ধরায় লাগে পানি ও অক্সিজেনের উপস্থিতি। তবে চাঁদে এখন পর্যন্ত তরল অবস্থায় পানির সন্ধান পাননি বিজ্ঞানীরা। মেলেনি অক্সিজেনের অস্তিত্ব। তারপরও চাঁদে পড়ছে মরচে, ক্ষয়ে যাচ্ছে প্রতিনিয়ত।

এ তথ্য মিলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা-ইসরোর চন্দ্রযান-ওয়ানের ছবি ও তথ্য বিশ্লেষণ করে। হাওয়াই বিশ্ববিদ্যালয়ের গবেষক সুহাই লি সম্প্রতি চন্দ্রযান ওয়ানের মুন মিনারোলজি মাপার যন্ত্র থেকে পাওয়া তথ্য নিয়ে চাঁদে পানি নিয়ে গবেষণা চালান। এতেই সামনে আসে এই তথ্য।

বিজ্ঞানীরা বলছেন, বহু কোটি বছর আগে, হয়তো বায়ুমণ্ডল ছিল চাঁদে। তবে চাঁদের মধ্যাকর্ষণ শক্তি একেবারেই কম থাকায়, তা ধরে রাখা যায়নি।

আরেকদল বিজ্ঞানী আবার চাঁদে মরিচার জন্য দায়ী করছেন পৃথিবীকেই। তারা বলছেন, পৃথিবীর চুম্বকক্ষেত্রের কারণে বায়ুমন্ডল থেকে কিছু অক্সিজেন পৌছাতে পারে চাঁদে। আর তা চাঁদে থাকা খনিজের সঙ্গে মিশে মরিচার সৃষ্টি হচ্ছে।

এছাড়াও চন্দ্রপৃষ্ঠে থাকা বরফের থেকেও কিছু অক্সিজেন অবমুক্ত হয়ে মরিচা তৈরি করতে পারে। তবে এ নিয়ে এখনই সিদ্ধান্ত যাওয়া কঠিন। চাঁদে মরিচার সঠিক উৎস নিয়ে সদুত্তর মিলবে হয়েতো অদূর ভবিষ্যতে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ