August 18, 2019, 1:54 am

শিরোনাম :
হাকিমপুরে যুবতীর লাশ উদ্ধার জামালপুরের দেওয়ানগঞ্জে ব্রহ্মপুত্র থেকে কিশোরের লাশ উদ্ধার নিলাদ্রী থেকে বাড়ি ফেরার পথে তরুণী ধর্ষণের ঘটনায় ধর্ষক গ্রেফতার নবীগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত ঝালকাঠিতে বিএনপি’র চেয়ারপার্সন বেগম জিয়ার জন্মবার্ষিকী পালন মিঠাপুকুরে স্বামীর নেশার টাকা যোগান দিতে না পারায় স্ত্রীকে গলায় ছুরিকাঘাত করে হত্যার চেষ্টা স্বামী আটক শিবগঞ্জে শতাধিক এতিম প্রতিবন্ধীদের মাঝে শাড়ী লুঙ্গী বিতরণ তালায় অবিরাম বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত পানিবন্দি হয়ে পড়েছে শত শত পরিবার ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়তে চাওয়ায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয় পাইকগাছার দুস্থ ও হতদরিদ্র মানুষের সাথে শোক দিবসের খাবার খেলেন এমপি বাবু সুন্দরগঞ্জে শিশু বলাৎকারের অভিযোগে যুবক গ্রেফতার

ভ্যাট কমছে অনলাইন কেনাকাটায়

Spread the love

ভ্যাট কমছে অনলাইন কেনাকাটায়

ডিটেকটিভ নিউজ ডেস্ক

অনলাইনে কেনাকাটায় মূল্য সংযোজন করের (মূসক/ভ্যাট) হার কিছুটা কমিয়ে ধরল সরকার। নতুন বাজেটে এ ক্ষেত্রে ভ্যাটের হার সাড়ে ৭ শতাংশ প্রস্তাব করা হয়েছিল। সংশোধন করে তা ৫ শতাংশ করার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয় সংসদে ১৩ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। ওই বাজেটের সঙ্গে ভ্যাট আইন বাস্তবায়নের ঘোষণা দেওয়া হয়। এতে ই-কমার্স ও রাইড শেয়ারিং সেবায় ভ্যাটের হার ধরা হয় সাড়ে ৭ শতাংশ।

বাজেটের অর্থবিল পাসের আগে গত শনিবার অর্থমন্ত্রীর লিখিত বক্তব্যে বলা হয়, ব্যবসায়ী মহলের দাবি ও একটি বিকাশমান খাত বিবেচনায় অনলাইনে পণ্য বিক্রি ও রাইড শেয়ারিং সেবার ক্ষেত্রে ভ্যাটের হার কমিয়ে ৫ শতাংশ আরোপের প্রস্তাব করা হলো।

অবশ্য যাঁদের দোকান নেই, সেই সব অনলাইন পণ্য বিক্রির প্রতিষ্ঠানের ক্ষেত্রে পাঁচ বছরের জন্য ভ্যাট অব্যাহতি দাবি করেছিল ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। তাদের যুক্তি হলো, বাংলাদেশে ই-কমার্সের বিকাশ মাত্র শুরু হয়েছে। ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে ভ্যাটের আওতায় আনতে আরও কয়েক বছর সময় দেওয়া উচিত।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ