July 31, 2020, 4:16 am

শিরোনাম :
প্রধানমন্ত্রীর পক্ষথেকে ঈদুল আযহারের শুভেচ্ছা জানিয়েছেন এমপি দুর্জয় এমপি দুর্জয়ের পক্ষথেকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগ নেতা নাজমুল ইসলাম জনি এমপি দুর্জয়ের পক্ষথেকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন যুবলীগ নেতা ফারুক হোসেন দুর্জয় এমপির পক্ষথেকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন যুবলীগ সভাপতি রোকন উদ্দীন রিপন এমপি দুর্জয়ের পক্ষথেকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন যুবলীগ নেতা আবুল বাশার সুমন তারুণ্যের আলো সিলেট’র উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ উথলী ইউনিয়ন বাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মুহাম্মদ জাহিদুল ইসলাম এমপি দুর্জয়ের পক্ষথেকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন যুবলীগ নেতা প্রদীপ সরকার দুর্জয় এমপির পক্ষথেকে শিবালয়বাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন আওয়ামীলীগ নেতা আব্বাস আলী এ সরকারের আমলে একটি মানুষও না খেয়ে থাকবে না -কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি

ভ্যাট কমছে অনলাইন কেনাকাটায়

Spread the love

ভ্যাট কমছে অনলাইন কেনাকাটায়

ডিটেকটিভ নিউজ ডেস্ক

অনলাইনে কেনাকাটায় মূল্য সংযোজন করের (মূসক/ভ্যাট) হার কিছুটা কমিয়ে ধরল সরকার। নতুন বাজেটে এ ক্ষেত্রে ভ্যাটের হার সাড়ে ৭ শতাংশ প্রস্তাব করা হয়েছিল। সংশোধন করে তা ৫ শতাংশ করার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয় সংসদে ১৩ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। ওই বাজেটের সঙ্গে ভ্যাট আইন বাস্তবায়নের ঘোষণা দেওয়া হয়। এতে ই-কমার্স ও রাইড শেয়ারিং সেবায় ভ্যাটের হার ধরা হয় সাড়ে ৭ শতাংশ।

বাজেটের অর্থবিল পাসের আগে গত শনিবার অর্থমন্ত্রীর লিখিত বক্তব্যে বলা হয়, ব্যবসায়ী মহলের দাবি ও একটি বিকাশমান খাত বিবেচনায় অনলাইনে পণ্য বিক্রি ও রাইড শেয়ারিং সেবার ক্ষেত্রে ভ্যাটের হার কমিয়ে ৫ শতাংশ আরোপের প্রস্তাব করা হলো।

অবশ্য যাঁদের দোকান নেই, সেই সব অনলাইন পণ্য বিক্রির প্রতিষ্ঠানের ক্ষেত্রে পাঁচ বছরের জন্য ভ্যাট অব্যাহতি দাবি করেছিল ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। তাদের যুক্তি হলো, বাংলাদেশে ই-কমার্সের বিকাশ মাত্র শুরু হয়েছে। ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে ভ্যাটের আওতায় আনতে আরও কয়েক বছর সময় দেওয়া উচিত।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ