July 8, 2020, 3:06 am

শিরোনাম :
শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্যে রাজশাহী শিক্ষাবার্ড সচিবকে গ্রেফতারের দাবিতে অবস্থান ধর্মঘট র‌্যাব-৫ এর মাদক বিরোধী অভিযানে রাজশাহীতে ইয়াবা ট্যাবলেটসহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান আজ ২৫০ শয্যা বিশিষ্ট মৌলভীবাজার জেলা সদর হাসপাতাল পরিদর্শন করেন ইসলামী ব্যাংক নাটোর শাখা থেকে দেড় লাখ টাকার ব্যাগ চুরি রাজারহাটে উপজেলা চেয়ারম্যান বাপ্পি’র নিজস্ব অর্থায়নে দুস্থ ৪০ পরিবারের মাঝে নগদ অর্থ প্রদান শার্শায় ২কেজি গাঁজাসহ ২নারী মাদক ব্যাবসায়ী আটক রাজাপুরে ইভটিজিং এর দায়ে এক যুবকের৬ মাসের কারাদন্ড মু‌জিববর্ষ উপল‌ক্ষে বক‌শিগ‌ঞ্জে বৃক্ষ রোপন কর্মসূচীর উ‌দ্বোধন রাজধানী ঢাকার সদরঘাটের কাছে বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনা-তদন্ত কমিটির ২০ দফা সুপারিশ পীরগঞ্জে চেয়ারম্যান কর্তৃক সন্ত্রাসী হামলাসহ প্রায় ৪ লক্ষ টাকা লুট!!

ভালো ঘুমের জন্য খেতে হবে যে খাবার

Spread the love

ভালো ঘুমের জন্য খেতে হবে যে খাবার

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

খাদ্যাভ্যাসের ওপর রাতের ভালো ঘুম অনেকটাই নির্ভর করে। তাই সুস্থ থাকতে সঠিক খাদ্যাভ্যাস গড়ে তোলা উচিত।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ভালো ঘুম সহায়ক খাবার সম্পর্কে জানানো হল।

ঘুমানোর দুই ঘণ্টা আগে খাবার খাওয়া: ঘুমের কমপক্ষে দুই ঘণ্টা আগে খাবার খাওয়া আদর্শ। এতে খাবার ঠিক মতো হজম হয়। ঘুমানোর কাছাকাছি সময় খাবার খাওয়া হলে তা গ্যাসের সৃষ্টি করে। ফলে ঘুমে ব্যাঘাত সৃষ্টি হয়।

শরীরের তাপমাত্রা কমানো: যেসকল খাবার শরীরে তাপ সৃষ্টি না করে বরং শরীর ঠাণ্ডা করে সে সকল খাবার – তাজা সবজি, ফল, দুধ গ্রহণ করা ভালো। এসব খাবার খাওয়া হলে শরীরে বেশি মেলাটোনিন নিঃসরণ হয়। এই হরমোন অনিদ্রা দূর করে।

ক্যাফেইন এড়িয়ে চলা: দিনের শেষ চা বা কফি বেলা চারটার মধ্যে পান করার চেষ্টা করতে হবে। ধারণা করা হয়, রাতে ঘুম কম হওয়ার পেছনে ক্যাফেইনের ভূমিকা অনেক।

এছাড়াও কোলা, শক্তি বর্ধক পানীয় এবং অন্যান্য ওষুধের কারণে অনিদ্রার সমস্যা দেখা দেয়।

যদি কোনো ধরনের পানীয় খাওয়ার ইচ্ছে হয় তাহলে ক্যামোমাইল বা ল্যাভেন্ডার চা পান করা যেতে পারে।

সঠিক নাস্তা: রাতে ঘুমাতে যাওয়ার কোনো কিছু খেতে ইচ্ছে হলে এমন নাস্তা নির্বাচন করুন যা ঘুম সহায়ক।

স্বাস্থ্যকর ও ঘুমে সহায়তা করে এমন খাবার – চেরি, কাঠবাদাম, আখরোট, কিউই, হলুধ মেশানো এক গ্লাস দুধ, কলা, ও ওটমিল এ ক্ষেত্রে কার্যকর।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ