July 22, 2019, 3:34 am

ভারতীয় টপ অর্ডার বনাম নিউজিল্যান্ডের পেস

Spread the love

ভারতীয় টপ অর্ডার বনাম নিউজিল্যান্ডের পেস

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

 

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ দ্বাদশ আসরের প্রথম সেমিফাইনালে আজ ম্যানচেস্টারে মুখোমুখি হচ্ছে ২০১১ চ্যাম্পিয়ন ভারত ও ২০১৫ রানার্সআপ নিউজিল্যান্ড। যেখানে লড়াই হবে ভারতীয় ব্যাটিং অর্ডার বনাম নিউজিল্যান্ডের পেস আক্রমণ। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রহকারী রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় শক্তিশালী টপ অর্ডার আগামি দুটি দিন ভালভাবে শেষ করতে সতর্কতা অব্যাহত রাখবে। পক্ষান্তরে ভারতীয়দের এ সতর্কতার মধ্যেই হানা দিতে প্রস্তুত থাকবে জন্য নিউজিল্যান্ডের সাহসী পেস আক্রমণ বিভাগ। টুর্নামেন্টে এ পর্যন্ত প্লান বি’ ছাড়াই সফল হয়ে আসছে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি। তবে এখন দুই দিন তাদের এটা অব্যাহত রাখতে হবে এবং এটা থেকে দূরে যাওযার জন্য তাদের সামনে কোন বিকল্প নেই।

যেখানে রোহিত চেস্টা করবে লোকি ফার্গুসনের বাউন্সারকে হুক করতে, কে এল রাহুলকে মোকাবেলা করতে হবে ট্রেন্ট বোল্টকে, কোহলি চেস্টা করবে ম্যাট হেনরিকে পরাস্ত করতে। অথবা এটা হতে ভারতীয় স্পিনারদের মোকাবেলায় কেন উইলিয়ামসনের প্রায় সঠিক কৌশল কিংবা জসপ্রিত বুমরাহকে আয়ত্বে আনতে রস টেইলরের চেস্টা।

আবার শেষ দিকে লড়াইটা জমে উঠতে পারে মহেন্দ্র সিং ধোনি এবং বাঁ-হাতি অর্থোডক্স বোলার মিচেল স্যান্টনারের মধ্যে। তবে আইপিএলে চেন্নাই সুপার কিংসের সতীর্থ স্যান্টরারকে খুব কাছ থেকে দেখায় কিছুটা ভাল অবস্থানে থাকবেন ধোনি।

ভারতের জন্য স্বস্তির বিষয় হচ্ছে প্রতিপক্ষ নিউজিল্যান্ড তাদের শেষ তিন ম্যাচেই পরাজিত হয়েছে। তবে প্রাথমকিভাবে ভাল করায় রান রেটের ব্যাবধানে পাকিস্তানের পরিবর্তে শেষ চার নিশ্চিত করেছে কিউইরা।

তবে রোহিত (৬৪৭), রাহুল (৩৬০) এবং বিরাট কোহলিসহ তিন জনের (৪৪২) ১৩৪৭ রানের সঙ্গে লড়াইটা হতে পারে ফার্গুসন(১৭), বোল্ট(১৫) এবং ম্যাট হেনরির (১০) সমন্বয়ে ৪২ উইকেট শিকারের লড়াইটাও জমে জমে উঠতে পারে।

এছাড়া অলরাউন্ডার জিমি নিশাম (১১ উইকেট) এবং কলিন ডি গ্র্যান্ডহোমসহ (৫ উইকেট) পেসারদের মোট ৫৮ উইকেট শিকারের বিষয়টি ভুলে গেলেও চলবে না।

খুব সাধারন ভাবে গড়টাও ভারতের জন্য চিন্তার কারণ হতে পারে। কেননা রোহিত-রাহুল ভাল রান পাওয়া সত্বেও এমনকি টপ অর্ডারের ব্যর্থতাার কারণে ইংল্যান্ডের কাছে হারতে হয়েছে ভারতকে।

ভারতের মিডল অর্ডার এখনোজ¦লে উটতে পারেনি এবং বোল্টোর প্রথম স্পেল ম্যানচেস্টারের মেঘলা আকাশে হতে পারে বেশ কার্যকর।

হার্ডিক পান্ডিয়া ছাড়া মিডল অর্ডারের আর কোন ব্যাটসম্যানই সর্বোচ্চ আত্মবিশ্বাসে উদ্দিপ্ত হতে এখনো পারেনি। এমনকি প্রায় ৯০ স্ট্রাইক রেটে ধোনির ২৯০ রান সত্বেও এখনো দুঃশ্চিন্তার জায়গাটি রয়ে গেছে ভারতের।

কিছু জটিল উইকেটেও তিনি রান করেছেন। তবে ব্ল্যাক ক্যাপসদের নিশ্চিতভাবেই তিনি আরো ভাল করার চেস্টা করবেন। হেনরি এবং ফার্গুসনের পেস হতে পারে ধোনির জন্য হতে পারে সহায়ক। তার ব্যাট হাসলে ধোনিকে মোকাবেলা করাটা কিউইদের জন্য কঠিন হবে।

নিউজিল্যান্ডের দু:শ্চিন্তা হবে তাদের টপ অর্ডার। শীর্ষ পাঁচ-এ একমাত্র অধিনায়ক উইলিয়ামসন(৪৮১রান) ছাড়া আর কেউই এখন পর্যন্ত ভাল করতে পারেননি।

নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বেশেষ দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলেননি বুমরাহ এবং ফর্মের বাইরে থাকা মার্টিন গাপটিল(১৬৬) এবং কলিন মুনরোর(১২৫) জন্য বিপজ্জনক হতে পারেন তিনি।

উইলিয়ামসন এবং টেইলর(২৬১) কেবলমাত্র সব মিলিয়ে ২৫০এর বেশি রান করতে সক্ষম হওয়া থেকেই নিউজিল্যান্ডের টপ অর্ডারের ব্যাটিং দৈন্যতা ফুটে উঠেছে।

ব্যাটিং বিবেচনায় কোন দিক থেকেই ভারতীয় দলের সম পর্যায়ে নেই নিউজিল্যান্ড। যেখানে তীব্র সমালোচনার মধ্যে থাকা ধোনি প্রায় তিনশ রান করেছেন।

বুমরাহ ও মোহাম্মদ সামির ফর্ম বিবেচনায় বোলিং বিবেচনায়ও এগিয়ে ধাকবে ভারত।

তবে নিউজিল্যান্ড ব্যাটিং লাইনআপ বিবেচনা করে ভারতীয় দলের বোলিং লাইনআপে কিছুটা পরিবর্তন হতে পারে। আবার ভারতের ব্যাটিং লাইন আপ বিবেচনায় দুই রিস্ট স্পিনারের পরিবর্তে একজনকে খেলাতে পারে নিউজিল্যান্ড।

কোহলির ভাস্যমতে গত ম্যাচে যুজবেন্দ্রা চাহাললের জায়গায় পরিবর্তন আনতে তিনি বাধ্য হয়েছেন এবং এখন পর্যন্ত এ বিষয়ে স্পস্ট কিছু জানা যায়নি। সে ক্ষেত্রে বিবেচনায় প্রথম আসবে রবীন্দ্র জাদেজার নাম।

ভারত যদি ভুবনেশ্বর কুমার সহ তিন পেসার নিয়ে খেলে এবং অফ স্পিনার হিসেবে কেদার যাদবকে সেরা একাদশে রাখে তবে মিডলঅর্ডারে আবারো দিনেশ কার্তিকের জায়গায় আসতে পারে পরিবর্তন।

দল :

বিরাট কোহলি(অধিনায়ক), রোহিত শর্মা, জসপ্রিত বুমরাহ, যুজবেন্দ্রা চাহাল, শিখর ধাওয়ান এমএস ধোনি, রবীন্দ্র জাদেজা, কেদার যাদব, দিনেশ কার্তিক, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামি, হার্ডিক পান্ডিয়া, কেএল রাহুল, বিজয় শংকর।

নিউজিল্যান্ড: মার্টিন গাপটিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর,ইস সোধি, জেমস নিশাম. কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট, টম লাথাম.হেনরি নিকোলস, টিম সাউদি, টম ব্লান্ডেল।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ