May 23, 2020, 12:27 pm

শিরোনাম :
ভারতে ফের একদিনে মহামারী মরন ব্যাধী করোনায় সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড দ্বিতীয় ধাপের ট্রায়ালে ‘খুব ভালো’ এগোচ্ছে অক্সফোর্ডের মহামারী মরন ব্যাধী করোনার ভ্যাকসিন মহামারী মরন ব্যাধী করোনা আপডেট- নতুন করে আক্রান্ত ১৮৭৩, মৃত্যু ২০ জন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ঔষধাগারে আবু হেনা মোরশেদ জামানকে নতুন পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার কোম্পানীগঞ্জে ৫ শত শ্রমিককে ঈদ উপহার দিলেন সিরাজুল ইসলাম বাংলাদেশ সাংবাদিক কল্যান সংগঠন ,(কেন্দ্রীয় কমিটি)- BSKSএর সভাপতির পক্ষ থেকে সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা র‍্যাব-৮, জেলা প্রশাসন ও পুলিশ বরগুনা কর্তৃক ভ্রাম্যমান আদালতে ব্যাবসায়ীকে জরিমানা বান্দরবানে সেনা রিজিয়নের তত্ত্বাবধানে মুজিব বর্ষ উপলক্ষে প্রত্যন্ত অঞ্চলে এতিম ও দুস্থ শিশুদের মাঝে ঈদ উপহার বিতরণ যুবদল নেতা এস এম মাহবুব মল্লিকের’ অগ্রীম ঈদের শুভেচ্ছা

বিশ্বব্যাংকের অর্থায়ন প্রাইমারিতে নিয়োগ হবে ১ লাখ শিক্ষক

Spread the love

বিশ্বব্যাংকের অর্থায়ন প্রাইমারিতে নিয়োগ হবে ১ লাখ শিক্ষক

ডিটেকটিভ নিউজ ডেস্ক  

 

বিশ্বব্যাংক বাংলাদেশের প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৭০ কোটি ডলার অর্থ দিচ্ছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৬ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার (১৪ জুন) বিশ্বব্যাংক এ তথ্য জানিয়েছে।

বিশ্বব্যাংকের এই অর্থ বাংলাদেশ সরকারের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে সহায়ক হবে। এছাড়া এই অর্থে ১ লাখ শিক্ষক নিয়োগ পাবে এবং তাদের প্রশিক্ষণ দেয়া হবে।

বিশ্বব্যাংকের তথ্য মতে এই কর্মসূচি বিদ্যালয়ের বাইরের প্রায় ১০ লাখ শিশুকে জাতীয় শিক্ষা কারিকুলাম অনুসরনকারী শিক্ষা কেন্দ্রে নিয়ে আসবে এবং আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের সঙ্গে তাদেরকে সম্পৃক্ত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে।

এই কর্মসূচির আওতায় আর্ন্তজাতিক মানের শিক্ষা নিশ্চিত করতে প্রায় ৯৫ হাজার শ্রেণি কক্ষ, শিক্ষক কক্ষ, এবং মাল্টিপারপস রুম নির্মাণ করা হবে।

এর পাশাপাশি বিদ্যালয়ে নারী শিক্ষার্থী এবং নারী শিক্ষিকাদের জন্য ৮০ হাজার পানি ও স্যানিটেশন ব্লক এবং ১৫ হাজার নিরাপদ পানির উৎস নির্মাণ করা হবে।

এ বিষয়ে বিশ্বব্যাংক বলেছে, এই কর্মসূচি প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে সহায়ক হবে। তৃতীয় গ্রেডের শিক্ষার্থীদের বাংলা ও অঙ্ক শিক্ষায় সহায়ক হবে। এ জন্য এই কর্মসূচি একটি ডিজিটাল শিক্ষা সামগ্রীসহ শক্তিশালী কারিকুলাম এবং পরীক্ষা ব্যবস্থা ও টেক্সট বুক এবং সহায়ক শিক্ষা উপকরন উন্নয়ন করবে। কর্মসূচী সকল সরকারি বিদ্যালয়ে ১ বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা বিস্তারে সহায়তা করবে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ