November 15, 2019, 5:43 pm

শিরোনাম :
শিবগঞ্জে প্রাথমিক শিক্ষা সমাপনী উপলক্ষে বিদায় ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা গাইবান্ধায় জমিতে বিদ্যুৎ পৃষ্ট হয়ে ১ জনের মৃত্যু তাহিরপুরে জাকির হোসেন ভূঁইয়া স্মৃতি ফুটবল টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ইউসুফপুর শাপলা যুব সংঘ  জগন্নাথপুরে ভয়াবহ অগ্নিকান্ড ৩৭ লাখ টাকার ক্ষতি ॥ আহত ৫, পথে বসেছে ৮ পরিবার শার্শা-বেনাপোলে ৪ পেঁয়াজ ব্যবসায়ীকে জরিমানা  শৈলকুপা প্রেসক্লাবের বিশেষ সভা অনুষ্ঠিত ১৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করায় জরিমানা মারা গেলেন ছোট বোন বড় বোনের লাশ দেখেই ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে মিশর-তুরস্ক থেকে – প্রধানমন্ত্রী দুর্নীতি-ধর্মব্যবসা সমানভাবে বাড়ছে -মোমিন মেহেদী

বিশ্বব্যাংকের অর্থায়ন প্রাইমারিতে নিয়োগ হবে ১ লাখ শিক্ষক

Spread the love

বিশ্বব্যাংকের অর্থায়ন প্রাইমারিতে নিয়োগ হবে ১ লাখ শিক্ষক

ডিটেকটিভ নিউজ ডেস্ক  

 

বিশ্বব্যাংক বাংলাদেশের প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৭০ কোটি ডলার অর্থ দিচ্ছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৬ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার (১৪ জুন) বিশ্বব্যাংক এ তথ্য জানিয়েছে।

বিশ্বব্যাংকের এই অর্থ বাংলাদেশ সরকারের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে সহায়ক হবে। এছাড়া এই অর্থে ১ লাখ শিক্ষক নিয়োগ পাবে এবং তাদের প্রশিক্ষণ দেয়া হবে।

বিশ্বব্যাংকের তথ্য মতে এই কর্মসূচি বিদ্যালয়ের বাইরের প্রায় ১০ লাখ শিশুকে জাতীয় শিক্ষা কারিকুলাম অনুসরনকারী শিক্ষা কেন্দ্রে নিয়ে আসবে এবং আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের সঙ্গে তাদেরকে সম্পৃক্ত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে।

এই কর্মসূচির আওতায় আর্ন্তজাতিক মানের শিক্ষা নিশ্চিত করতে প্রায় ৯৫ হাজার শ্রেণি কক্ষ, শিক্ষক কক্ষ, এবং মাল্টিপারপস রুম নির্মাণ করা হবে।

এর পাশাপাশি বিদ্যালয়ে নারী শিক্ষার্থী এবং নারী শিক্ষিকাদের জন্য ৮০ হাজার পানি ও স্যানিটেশন ব্লক এবং ১৫ হাজার নিরাপদ পানির উৎস নির্মাণ করা হবে।

এ বিষয়ে বিশ্বব্যাংক বলেছে, এই কর্মসূচি প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে সহায়ক হবে। তৃতীয় গ্রেডের শিক্ষার্থীদের বাংলা ও অঙ্ক শিক্ষায় সহায়ক হবে। এ জন্য এই কর্মসূচি একটি ডিজিটাল শিক্ষা সামগ্রীসহ শক্তিশালী কারিকুলাম এবং পরীক্ষা ব্যবস্থা ও টেক্সট বুক এবং সহায়ক শিক্ষা উপকরন উন্নয়ন করবে। কর্মসূচী সকল সরকারি বিদ্যালয়ে ১ বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা বিস্তারে সহায়তা করবে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ