December 2, 2019, 5:42 pm

শিরোনাম :
জৈন্তাপুরে জায়গা দখল করতে এসে অস্ত্রসহ আটক ৭ সারিয়াকান্দির ফুলবাড়ীতে লটারির মাধ্যমে ১৮১ জন কৃষক নির্বাচন সুন্দরগঞ্জে বর্ষিয়ান রাজনীতিক মকবুল হোসেনের মৃত্যুতে শোক ঝিনাইদহে মাদ্রাসাছাত্রকে যৌনহয়রানির অভিযোগে শিক্ষকসহ ৫ জন আটক বোয়ালমারীতে বাল্যবিবাহের অপরাধে বর ও কনের পিতাকে ১মাসের জেল সুনামগঞ্জে ফসল রক্ষা বাঁধ নির্মাণে বাস্তবায়ন ও মনিটরিং কমিটির মতবিনিময় সভা বাংলাদেশ এবং থাইল্যান্ডের মধ্যে বিগত বছরগুলোতে বাণিজ্য সম্পর্ক বেশ জোরদার হয়েছে- কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চীনের সঙ্গে যে সম্পর্কের সূচনা করেছিলেন সেটা আরও বিকশিত করছেন বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা-কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি চিলমারীর থানাহাট-রাজারভিটা রাস্তা মেরামতে ব্যাপক অনিয়ম: দেখার কেউ নেই নবাবগঞ্জ সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষের র‍্যাগ ডে

বিনিয়োগ সম্মেলন আয়োজনের সিদ্ধান্তে অনড় সৌদি আরব, গুগলের বর্জন

Spread the love

বিনিয়োগ সম্মেলন আয়োজনের সিদ্ধান্তে অনড় সৌদি আরব, গুগলের বর্জন

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

সৌদি সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনাকে কেন্দ্র করে আগামি ২৩ অক্টোবর রিয়াদে আয়োজিত বিনিয়োগ সম্মেলন বর্জনকারী প্রতিষ্ঠানের তালিকায় সর্বশেষ যুক্ত হলো প্রযুক্তিপ্রতিষ্ঠান গুগল। বিভিন্ন কোম্পানি ও সংবাদমাধ্যমের ধারাবাহিকতায় এই সম্মেলন বর্জন করলো তারা। তবে এরপরও নির্ধারিত সময়েই সম্মেলনটি আয়োজন করা হবে বলে জানিয়েছে সৌদি আরব। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। যুক্তরাষ্ট্র প্রবাসী সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি গত সপ্তাহে প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তানবুল শহরের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হননি। সৌদি আরবের দাবি, খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেটের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকা- ঘটিয়েছে বলে অভিযোগ আঙ্কারার। এ ঘটনার পর সৌদি আরবের বিনিয়োগবিষয়ক সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নেয় বিশ্বের খ্যাতিমান ব্যক্তি, সংবাদমাধ্যম ও বাণিজ্যিক প্রতিষ্ঠান। এদের মধ্যে রয়েছেন সাবেক মার্কিন জ¦ালানি মন্ত্রী আর্নেস্ট মোনিজ, ভার্জিন গ্যালাক্টিকের রিচার্ড ব্রনসন, এওএলের অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ কেস, মার্কিন সাময়িকী ইকনোমিস্ট, সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস, সিএনবিসিসহ আরও প্রতিষ্ঠান। উবারের প্রধান নির্বাহী দারা খোসরোশাহিসহ সম্মেলন বর্জনকারী অন্য ব্যবসায়িক নেতারা বলেছেন, তারা খাশোগি নিখোঁজের ঘটনায় উদ্বিগ্ন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ‘দাভোস ইন ডেজার্ট’ নামে তিন দিনব্যাপী সম্মেলনটি বিশ্বের বড় বড় বিনিয়োগকারীদের আগ্রহের বিষয়ে পরিণত হয়েছিল। তবে তারা এখন সেখান থেকে সরে আসছে। সেই তালিকায় সর্বশেষ যুক্ত হলো গুগল।

এক বিবৃতিতে গুগল বলেছে, গুগল ক্লাউডের প্রধান নির্বাহী ডিয়ানে গ্রিন রিয়াদে আগামি ২৩ অক্টোবরের ফান্ড ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ সম্মেলনে যোগ দেবেন না। তবে বিবৃতিতে প্রতিষ্ঠানটি কোনও কারণ উল্লেখ করেনি। বিষয়টি নিয়ে তাদের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি রয়টার্সের কাছে কোনও মন্তব্য করতে অস্বীকার করেন। এই বছরের শুরুতে গুগল ঘোষণা দিয়েছিল তারা ট্রেন সহায়ক প্রযুক্তি উদ্ভাবনের জন্য সৌদি আরবের সঙ্গে কাজ করবে। তবে এমন বর্জনের পরও নির্ধারিত সময়েই বিনিয়োগ সম্মেলনটি করার ব্যাপারে অনড় রয়েছ সৌদি আরব। দেশটির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের পক্ষ থেকে এক ই-মেইলে বলা হয়, ‘১৪০টির বেশি সংগঠনের ১৫০ জন বক্তা ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ-এফআইআই সম্মেলনে যোগদানের ব্যাপারে নিশ্চিত করেছেন। এদের মধ্যে ১৭টি বৈশ্বিক প্রতিষ্ঠান রয়েছে। সম্মেলনটিতে প্রবৃদ্ধির সুযোগ বাড়ানো, জ¦ালানি উদ্ভাবন ও বৈশ্বিক সমস্যা মোকাবিলায় কিভাবে বিনিয়োগ করা যায় তা পরীক্ষা করে দেখবেন এসব ব্যবসায়িক নেতা।’ খাশোগির অন্তর্ধান বা হত্যাকা-  নিয়ে যখন মোটাদাগে অভিযোগের তীর সৌদি আরবের দিকে ঠিক সেই মুহূর্তে এমন অভিযোগকে মিথ্যাচার হিসেবে আখ্যায়িত করেছে রিয়াদ। দেশটি বলছে, খাশোগি সেদিন কনস্যুলেট থেকে বেরিয়ে গেছেন। প্রতিক্রিয়ায় সৌদি আরবের কাছে এর প্রমাণ চান তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। সে প্রমাণ দিতে ব্যর্থ হয় রিয়াদ। এমনকি কনস্যুলেটের সিসিটিভি ফুটেজও সরিয়ে ফেলে সৌদি আরব। আন্তর্জাতিক অঙ্গনে অব্যাহত সমালোচনায় চাপের মুখে পড়ে রিয়াদ। এক সময় রাজপরিবারের উপদেষ্টা হিসেবে কাজ করা জামাল খাশোগি গত বছর সৌদি যুবরাজ দেশব্যাপী ভিন্নমতাবলম্বীদের ধরপাকড় শুরুর পর দেশ ছাড়েন। গত মার্চে আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, সৌদি আরবে বিতর্কের কোনও জায়গা নেই। সরকারের নীতিকে প্রশ্ন করলেই নাগরিকদের আটক করে কারাবন্দি করা হচ্ছে। সৌদি অভিজাত পরিবারে জন্ম নেওয়া এই সাংবাদিক গত বছর যুক্তরাষ্ট্রে নির্বাসনে যান। সেখান থেকে তিনি দ্য ওয়াশিংটন পোস্ট-এ কলাম লিখতেন। যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের জন্যও আবেদন করেছিলেন এই সাংবাদিক।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ