September 14, 2019, 3:50 am

শিরোনাম :
মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধই আমার মূল লক্ষ; ফরিদ উদ্দিন মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালকে মেডিকেল কলেজ ঘোষণার দাবি জাতীয় সংসদে উত্থাপন কলাপাড়ায় নদীতে পড়ে বার্জ শ্রমিক নিখোঁজ শিবগঞ্জে গুজিয়া উচ্চ বিদ্যালয়ের উন্নয়ন কাজের উদ্বোধন তালায় রুগ্ন গাভী জবাই : মাংস ব্যবসায়ীকে জরিমানা ঝিনাইদহের শৈলকুপায় প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান পিযুষসহ আটক ৪, অস্ত্র, গুলি, ইয়াবা উদ্ধার কুড়িগ্রামে মুক্তিযোদ্ধাদের জীবনের গল্প নিয়ে স্মৃতিচারণমূলক বীরগাথা শীর্ষক ডকুমেন্টরী ইসলামে আশুরা কেন এত গুরুত্বপূর্ণ দিন রাজারহাটে অটো রিক্সার ধাক্কায় মোটর সাইকেল আরোহির মৃত্যু

বিদ্যুৎ বন্ধ করে দাবানল সামলানোর পরিকল্পনা ক্যালিফোর্নিয়ায়

Spread the love

বিদ্যুৎ বন্ধ করে দাবানল সামলানোর পরিকল্পনা ক্যালিফোর্নিয়ায়

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ক্রমবর্ধমান দাবানলের ঝুঁকি মোকাবিলায় সংশ্লিষ্ট অঞ্চলের গ্রাহকদের বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখার পরিকল্পনা করেছে বিতরণ কোম্পানি পিজিএন্ডই কর্পোরেশন। এ লক্ষে গত শনিবার তারা ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলের ২৭ হাজার গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বলে কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় সময় রাত ৯টা থেকে সিয়েরা ফুটহিলসের আশপাশে বিউট, ইউবা, নেভাদা, এল ডোরাডো ও সান ফ্রান্সিসকোর উত্তরপূর্বে ও নেভাডা সীমান্তের নিকটবর্তী প্লেসার কাউন্টিগুলোতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হবে বলে এই টুইটে জানিয়েছে বিতরণ কোম্পানিটি। এই এলাকাগুলোর মধ্যে প্যারাডাইস শহরের কিছু অংশও আছে। গত নভেম্বরে ক্যাম্প ফায়ার নামে পরিচিত এক দাবানলে শহরটি ধ্বংস হয়ে গিয়েছিল। এই দাবানলে পুড়ে ৮০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়েছিল। পিজিএন্ডজি জানিয়েছে, যে সব এলাকা দাবানলের ঝুঁকিতে আছে চলতি বছর সেসব এলাকায় পরিস্থিতির দাবি অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার প্রক্রিয়া উল্লেখযোগ্যভাবে বাড়াবে তারা। অসুস্থ ও বয়স্ক যেসব ব্যক্তির মেডিক্যাল যন্ত্রপাতির জন্য বিদ্যুৎ প্রয়োজন তারা এতে সমস্যায় পড়বে, এমন কারণ দেখিয়ে বিতরণ কোম্পানির পরিকল্পনায় আপত্তি তুলেছেন কিছু গ্রাহক। কিন্তু এক টেলিফোন সাক্ষাৎকারে কোম্পানির মুখপাত্র আডাম পাসিয়ন জানিয়েছেন, যেসব এলাকার বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হচ্ছে সেসব এলাকার যে লোকজন তাদের চিকিৎসা উপকরণের জন্য বিদ্যুতের ওপর নির্ভরশীল, তাদের সঙ্গে পিজিএন্ডই-র যোগাযোগ আছে। “আমরা ঝুঁকির বিষয়টি নিশ্চিত হয়ে এবং সবচেয়ে চরম পরিস্থিতিতে এটি করছি যখন আমরা অনুভব করছি আমাদের এটি করা দরকার,” বলেছেন তিনি। গত শনিবার সকালে বিতরণ কোম্পানি দাবানলের ঝুঁকির কারণে সান ফ্রান্সসিসকোর উত্তরে নাপা, সোলানো ও ইয়লো কাউন্টির প্রায় ১,৬০০ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়। আবহাওয়ার পূর্বাভাসে প্রবল বাতাস, শুষ্ক পরিস্থিতি ও উষ্ণ তাপমাত্রার কারণে আগুনের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে জানানোর পরই এমন পদক্ষেপ নেওয়া হয়। পরে পরিস্থিতির উন্নতি হলে ওই এলাকাগুলোতে ফের বিদ্যুৎ সরবরাহ করা শুরু হয় বলে জানিয়েছেন পাসিয়ন। সাম্প্রতিক সময়ে ক্যালিফোর্নিয়ার সবচেয়ে প্রাণঘাতী ও ধ্বংসাত্মক দাবানল ক্যাম্প ফায়ারে প্রায় ১৯ হাজার ঘরবাড়ি ও অন্যান্য স্থাপনা ধ্বংস হয়ে এক হাজার ৬৫০ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয় এবং অন্তত ৮০ জনের মৃত্যু হয়। পিজিএন্ডই-র বৈদ্যুতিক লাইন থেকেই ওই দাবানলের উৎপত্তি হয়েছিল বলে রাজ্যের তদন্তকারীরা সিদ্ধান্ত জানানোর পর পিজিএন্ডইকে কোটি কোটি ডলার ক্ষতির দায় গ্রহণ করতে হয়েছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ