June 1, 2020, 3:50 pm

শিরোনাম :
কলাপাড়া খাদ্যবান্ধব কর্মসূচীর চাল আত্মসাতের অভিযোগে দূদকের মামলা আলফাডাঙ্গায় কৃষকদের কাছ থেকে ধান কেনার জন্য উন্মুক্ত লটারি রাজাপুরে গ্রামে এসে ঢাবি শিক্ষার্থীর লঙ্কাকান্ড,আতঙ্কে এলাকাবাসী ! করোনাভাইরাস মোকাবেলায় সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে বলে-স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক স্বপন তাহিরপুরে আহত সাংবাদিকের মামলা নেয়নি থানা পুলিশ: প্রতিবাদে সাংবাদিকদের মানববন্ধন বিক্ষোভে অংশ নেয়া নিউইয়র্ক সিটি মেয়র বিল ডি ব্ল্যাসিওর মেয়ে গ্রেফতার হয়েছেন ইরানে ভালোবাসার মানুষকে বিয়ের অপরাধে ১৪ বছর বয়সী মেয়েকে হত্যা করলেন বাবা বাবা-মাকে ছেড়ে আলাদা সংসার পাতার চাপ দিলে স্ত্রীকে ডিভোর্স দেয়া যাবে বলে মন্তব্য করেছেন ভারতের কেরালা রাজ্যের হাইকোর্ট গলাচিপায় ইউপি সদস্যের বিরুদ্ধে বাল্যবিবাহে সহযোগীতার অভিযোগ মহামারী মরন ব্যাধী করোনায় দেশে আরও ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১

বাল্য বিবাহ সবাই এক সাথে রোধ না করলে আইন থাকলেও বাস্তবায়ন সম্ভব নয়-স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি

Spread the love

বাল্য বিবাহ সবাই এক সাথে রোধ না করলে আইন থাকলেও বাস্তবায়ন সম্ভব নয়-স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি
মোঃ ইকবাল হাসান সরকার, সিরাজগঞ্জ প্রতিনিধি


বাল্য বিবাহ সবাই এক সাথে রোধ না করলে আইন থাকলেও বাস্তবায়ন সম্ভব নয় সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ায় বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন।

তিনি আরো বলেন,বিএনপি জামায়াতের সন্ত্রাসী কর্মকান্ডে ভয নাই। মানুষ আর জ্বালাও পোড়াওকে সমর্থন করে না। তিনি আরো বলেন,১৪ ডিসেম্বর দেশের জাতীয় শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করা হয়। বাঙ্গালী জাতীর স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান তার এক বক্তবেই বলেছিলেন নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে বীর মুক্তিযোদ্ধার্ াছিনিয়ে এনেছে স্বাধীনতার লাল সূর্য্য। জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান শোষন,দরিদ্রম্ক্তু.ক্ষুদা মুক্ত সোনার বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। সেই লক্ষে মানুষ আজ নিরাপদ নির্ভিঘে শান্তিতে দেশে ঘুমাতে পারছে।

১৪ ডিসেম্বর ২০১৭ ইং তারিখ বৃহস্পতিবার বিকেলে উল্লাপাড়া সরকারী আকবর আলী কলেজ মাঠে সাংসদ সদস্য তানভীর ইমাম ও উল্লাপাড়া উপজেলা আওয়ামীলীগের আয়োজনে নারীর ক্ষমতায়ন ও বাল্য বিবাহ রোধক শীর্ষক সুধী সমাবেশে প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি এ কথা বলেন। তিনি আরো বলেন,নারীর ক্ষমতায়ন ও বাল্য বিবাহ রোধ মা-বোনদের কাছে অত্যান্ত গুরুত্বপূর্ন। বাল্য বিবাহ সবাই এক সাথে রোধ না করলে আইন থাকলেও বাস্তবায়ন সম্ভব না। কাজেই বাল্য বিবাহকে সবাই না বলুন। ১৮ বছর বয়সের নিচে যেন মেয়েদের বিবাহ না দেয়া হয় সে বিষয়ে নিজেরা বোঝেন এবং অপরকে বোঝান। বাল্য বিবাহের ক্ষেএে জন্ম নিবন্ধন সনদে বয়স যাচাই-বাছাই করা প্রয়োজন। কেননা অনেক ভুয়া জন্ম নিবন্ধনে বয়ম বেশী দিয়ে অসেক বাল্য বিবাহ হচ্ছে। সামাজিক অসচেতনার কারনে কিছু জনগোষ্ঠী তাদের কন্যা সন্তানদের আঠারো বছরের কম বয়সেই বিয়ে দিয়ে অকাল মুত্যুর দিকে ঠেলে দিচ্ছে। বাল্য বিবাহ রোধে সকলকে এগিয়ে আসতেদ হবে।

সরকারের রুপকল্প বাস্তবায়নসহ সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে হলে কন্যা শিশুদের প্রতি আরো বেশী নজরদারী বাড়াতে হবে। কন্যা শিশুদের নিরাপত্তা দায়িত্ব সমাজের,রাষ্ট্রের ও সকলের। তাই সকল কন্যা শিশুসহ নারী নির্যাতন,যৌন ও শিশু শ্রম বন্ধে সকলকে আন্তরিক হতে হবে। এ জন্য জনপ্রতিনিধিদের এ বিষয়ে সভা-সমাবেশ,সেমিনার ও উঠান বৈঠকের মাধ্যমে জনগনকে গনসচেতনা বৃদ্ধি করতে হবে। তিনি আরো বলেন,একটি নারী শিক্ষিত হলে দেশ শিক্ষিত হয়। মাননীয় প্রধানমন্ত্রী মেয়েদের লেখাপড়ার জন্য নানামুখী কার্যক্রম গ্রহন করেছেন।

শিক্ষা কার্যকমের প্রতি সবাই যতœশীল হবেন এবং কন্যা সন্তানদের বিদ্যালয়ে পাঠাবেন। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান,মাতৃমৃত্যু প্রতিরোধ করা,মায়েদের স্বাস্থ্যের প্রতি যতœশীল হওয়া এবং বাল্য বিবাহ রোধ করতে পারলে এতে সুফল পাওয়া যাবে। প্রধানমন্ত্রী জননেএী শেখ হাসিনা মায়েদের বিভিন্ন ভাতা,দুস্থ্য মহিলাদের ভাগ্য উন্নয়নের জন্য সেলাই প্রশিক্ষন,কুটিরশিল্পসহ রপ্তানী ব্যবসায় অনুদানের ব্যবস্থা গ্রহন করেছেন। উল্লাপাড়ার জাতীয় সংসদ সদস্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন,রাস্তাঘাটের উন্নয়নসহ নানামুখী উন্নয়নের মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করেছেন। তিনি আরো বলেন,জাতীয় তথ্য ও যোগাযোগ দিবস ১২ডিসেম্বর ঘোষনা করা হয়েছে।

কারন ২০৮ সালে প্রধানমন্ত্রী  জননেএী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ ঘোষনা করেছিলেন। এটা এখন স্বপ্ন নয়। উল্লাপাড়ায় ১০টি কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে এবং শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম তৈরি করা হয়েছে। ইন্টারেটের সুফল ঘরে ঘরে পৌছে গেছে। ইমেইল-ডিজিটাল সেন্টারের মাধ্যমে গ্রামে সুফল পেতে শুরু করেছে।

উল্লাপাড়া আওয়ামীলীগের আয়বায়ক মীর শহিদুল ইসলাম পন্নুর সভাপত্বি সুধী সমাবেশে অণ্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উল্লাপাড়া আসনের জাতীয় সংসদ সদস্য তানভীর ইমামএমপি,রায়গঞ্জ-তাড়াশ আসনের জাতীয় সংসদ সদস্য গাজী ম,ম আমজাদ হোসেন মিলন এমপি,জাতীয় সংসদ সদস্য,সংরক্ষিত মহিলা আসন-৬(সিরাজগঞ্জ-পাবনা) সেলিনা বেগম স্বপ্না এমপি,সিরাজগঞ্জ জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা,সিরাজগঞ্জ জেলা পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহম্মেদ,অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উল্লাপাড়া হামিদা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাএী প্রাপ্তি সাহা। এর আগে স্পীকার উল্লাপাড়া পৌছলে শিল্পকলা একাডেমীর শিল্পীবৃন্দ নাচে গানে তাকে স্বাগত জানায়।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ