August 22, 2019, 8:15 pm

শিরোনাম :
দেশে সত্যিকারের হিরো কৃষক- কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি এলাকায় মিশ্র প্রতিক্রিয়া তালায় এক বৃদ্ধ রহস্যজনকভাবে আত্নহত্যা আলফাডাঙ্গায় ভাতিজার হাতে চাচী খুন কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে কিশোরীকে ধর্ষণ শেষে হত্যার অভিযোগ জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সাথে নার্সিং শিক্ষার্থীদের মত বিনিময় সভা নিখোঁজের ১১ দিন পর গাড়ি চালকের পঁচা লাশ উদ্ধার গ্রেফতার ১ রাজশাহীর গোদাগাড়ীতে ৫ কেজি ২০ গ্রাম হেরোইন সহ একজন আটক আজ বাংলাদেশ আওয়ামীলীগ সিদ্ধেশ্বরী ইউনিট ১৯নং ওয়াড রমনা,ঢাকা কতৃক ১৫ আগস্ট জাতির জনক শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদৎ বাষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মিলাদ ও দোওয়া মাহফিল ইসলামপুরে মুক্তি পেলো স্বল্প দৈর্ঘ্য শর্টফিল্ম জঞ্জাল ইসলামপুরে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালিত

বাদামি ডিম কি বেশি স্বাস্থ্যকর?

Spread the love

বাদামি ডিম কি বেশি স্বাস্থ্যকর?

ডিটেকটিভ নিউজ ডেস্ক

সকালের নাস্তায় একটি ডিম না থাকলে যেন দিনভর পরিশ্রমের শক্তিই পাওয়া যায় না। নিয়মিত ডিম খেলে সুস্থ থাকা যায়।

অনেকেই মনে করেন বাদামি খোসার ডিম সাদা ডিমের চাইতে বেশি স্বাস্থ্যকর। তবে এই ধারণা সঠিক নয়। বাদামিও সাদা খোসার ডিমের মধ্যে কোনটি বেশি স্বাস্থ্যকর তা নিয়ে বেশ কিছু গবেষণাও হয়েছে। এখন পর্যন্ত খোসার রঙ ছাড়া বড় কোনও পার্থক্য খুঁজে পাওয়া যায়নি।

পুষ্টিগুণ

কোলেস্টেরল, প্রোটিন ও ক্যালোরির বিবেচনায় দুই ধরনের ডিম একই রকম। এ ক্ষেত্রে বাদামি খোসার ডিমে ওমেগা থ্রি একটু বেশি থাকলেও তা উল্লেখযোগ্য না। ১০০ গ্রাম ডিমে ১৩ গ্রাম প্রোটিন থাকে, যা দুই ধরনের ডিমে একই রকম।

এটা ঠিক যে মুরগিকে কোন খাবার খাওয়ানো হচ্ছে, তার উপর নির্ভর করে ডিমের ধরন। তবে সে ক্ষেত্রে ডিমের পুষ্টিগুণ, ক্যালোরি খুব বেশি কম বেশি হয় না। মুরগির প্রজাতির কারণে ডিমের খোসার ভিন্ন হয় শুধু। এ ছাড়া মুরগিকে কেমন খাবার খাওয়ানো হয়েছে ও ডিম কীভাবে রান্না করা হচ্ছে, সেটার ওপর নির্ভর করে ডিমের স্বাদ কিছুটা ভিন্ন হতে পারে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ