September 26, 2020, 1:04 am

শিরোনাম :
মোরেলগঞ্জে চা বিক্রেতার হত্যার জট খুলছে ,আটক-৩ কেশবপুরে টিকিট কেটে মাছ শিকার দিন দিন জনপ্রিয় হচ্ছে রাজশাহীর হারুপুরে পদ্মায় নৌকাডুবিতে নিখোঁজ- রোটারী ক্লাব অব চৌদ্দগ্রামের উদ্যোগে স্যানেটারী ও শিক্ষা সহায়তা প্রদান সুন্দরগঞ্জে নদী থেকে মৃতদেহ উদ্ধার সিটি করপোরেশনের উদ্দ্যোগে নতুন রূপে জৌলুসতা ফিরে পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদিঘি! শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দালাল চক্রের অত্যাচারে রোগীরা দিশে হার যশোরের জয়যাত্রা টেলিভিষনের বিশেষ প্রতিনিধি রাশেদ আলীর উপর হামলার ষড়যন্ত্র ও হয়রানি মূলক মিথ্য জিডি পীরগঞ্জের পাঁচগাছী ইউপি চেয়ারম্যানের আবারও বিরুদ্ধে সীমাহীন দুর্নীতির অভিযোগ ঢাকা জেলার গেন্ডারিয়া, যাত্রাবাড়ী, শ্যামপুর ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা এলাকা থেকে ইয়াবা ও চোলাই মদসহ আটক ০৪ রংপুরে শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন ডা, শিরীন শারমিন চৌধুরী রাজশাহীতে করোনায় টানা ২৪ দিনে কারও মৃত্যু হয়নি! সান্তাহারে “বিপিয়ান” এর উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচি পালিত দক্ষিণ কেরানীগঞ্জে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে দক্ষিণ সুরমা থানা এলাকা থেকে ইঞ্জিন অয়েলের কারখানা জব্দ, ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা ব্রাহ্মণবাড়িয়ায় শ্লীলতাহানি কারীদের দ্রুত গ্রেফতার ও শাস্তির দাবিতে জাগ্রত জংশনের মানববন্ধন। পুলিশের অভিযানে চাঁপাইনবাবগঞ্জে ৩ কেজি গাঁজা উদ্ধার’ শীর্ষ মাদক ব্যবসায়ী লালচান গ্রেফতার প্রতিটি অঞ্চলে জমিয়তের বিপ্লব ঘটাতে হবে; শায়খুল হাদীস আতাউর রহমান মোরেলগঞ্জে খাল থেকে চা বিক্রেতার লাশ উদ্ধার জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট স্বপনের মাতার ইন্তেকাল’ জানাযা শেষে দাফন সম্পন্ন

বাংলাদেশ থেকে ইন্টারনেট চায় ভারত

Spread the love

ডিটেকটিভ ডেস্কঃঃ

বাংলাদেশ থেকে আবারও ইন্টারনেট নিতে চায় ভারত। এবার তাদের চাহিদা আগের তিনগুণ। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডকে এ বিষয়ে চিঠি দিয়েছে ভারতের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিএসএনএল। কর্তৃপক্ষ বলছে, ইন্টারনেট পেতে হলে ভারতকে বকেয়া ১০ কোটি টাকা পরিশোধ করতে হবে। তবে রপ্তানির তুলনায় বহুগুন আমদানি হচ্ছে ভারত থেকে। যদিও ইন্টারনেট আমদানিতে নিরাপত্তা ঝুঁকি দেখছেন বিশ্লেষকেরা।

উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে ১০ জিবিপিএস ব্রডব্যান্ড ইন্টারনেট নিতে ২০১৫ সালে বাংলাদেশের সঙ্গে চুক্তি করে ভারত। এর আওতায় চার বছর ইন্টারনেট রপ্তানি করে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড। কিন্তু চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই ফেব্রুয়ারি থেকে ইন্টারনেট নেয়া বন্ধ করে ভারতের প্রতিষ্ঠান বিএসএনএল। বকেয়া হয় প্রায় ১২ লাখ ডলার।

গত জুলাইয়ে ইমেইল বার্তায় আবারও বাংলাদেশ থেকে ইন্টারনেট নেয়ার আগ্রহ দেখিয়েছে বিএসএনএল। এবার চাহিদা ৩০ জিবিপিএস। তবে এবার রপ্তানিমূল্য আরও কমছে। সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান জানিয়েছেন, দু’দেশের দাম সমন্বয় করে নতুন মূল্য নির্ধারণ করা হবে।

তবে সারাদেশের প্রেক্ষাপটে রপ্তানির তুলনায় বহুগুন ইন্টারনেট আমদানি হচ্ছে ভারত থেকে। সরকারি হিসাবে, মোট চাহিদার প্রায় ৩৮ শতাংশই আমদানি হচ্ছে। যদিও ভারত থেকে ইন্টারনেট আমদানির যৌক্তিকতা নেই বলে মনে করেন বিশ্লেষকেরা। তারা বলছেন, আগে দেশে একটি সাবমেরিন ক্যাবল থাকায় আমদানি যৌক্তিক ছিল। কিন্তু দেশে এখন দুটি সাবমেরিন ক্যাবল রয়েছে। যা দিয়ে অভ্যন্তরীণ চাহিদা পূরণ করা সম্ভব।

তবে টেলিযোগাযোগ মন্ত্রী বলছেন, নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিতে এখনি আমদানির পথ থেকে সরে আসবে না সরকার। তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগ হলে আমদানি বন্ধ করা হবে।

বর্তমানে দুটি সাবমেরিন ক্যাবল দিয়ে ১২শ ৩৫ জিবিপিএস ইন্টারনেট সরবরাহ করছে সরকার।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ