June 25, 2019, 8:22 am

শিরোনাম :
জামালপুর সেটেলমেন্ট অফিসের এক সার্ভেয়ারকে মারধরের ঘটনায় জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মনববন্ধন শার্শা থানার এসআই মামুন লুঙ্গী,গেঞ্জি পড়ে ছদ্ববেশে খুনের আসামীকে আটক করলেন চৗদ্দগ্রামে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ টুর্ণামেন্টে চ্যাম্পিয়ান কাশিনগর প্রাথমিক বিদ্যালয় তুরস্কে আল্লামা হবিগঞ্জী ও তার সঙ্গীদের ঐতিহাসিক সফর যশোর চৌগাছার আওয়ামীলীগের ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন ভোলার ইলিশা ফেরীঘাট থেকে ১৪০৫ পিস ইয়াবা ও ২ কেজি গাজাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ অপহরণের ৫ দিন পর ৭ম শ্রেণীর ছাত্র কে উদ্ধার করেছে র‍্যাব ইসলামপুরে গ্রাম আদালতের দুইদিন ব্যাপী রিফেশার্স প্রশিক্ষন শুরু কলাপাড়ায় যাত্রীবাহী বাস নিয়ন্ত্রন হারিয়ে পুকুরে আহত-১৫ ২৭-২৮ জুন কুয়াকাটায় বীচ কার্ণিভাল উৎসব

ফিনল্যান্ডের সাধারণ নির্বাচনে বামপন্থীদের জয়

Spread the love

ফিনল্যান্ডের সাধারণ নির্বাচনে বামপন্থীদের জয়

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ডের সাধারণ নির্বাচনে বিজয়ী হয়েছে দেশটির বামপন্থী রাজনৈতিক দল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি। রবিবার অনুষ্ঠিত নির্বাচনে সর্বোচ্চ ১৭ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছে দলটি। নিকটতম প্রতিদ্বন্দ্বী অভিবাসীবিদ্বেষী, উগ্র ডানপন্থী ফিনস পার্টি পেয়েছে ১৭ দশমিক ৫ শতাংশ ভোট। বিদায়ী প্রধানমন্ত্রী জুহা সিপিলার ডানপন্থী সেন্টার পার্টি পেয়েছে ১৩ দশমিক ৮ শতাংশ ভোট। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

২০০ আসনের পার্লামেন্টে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ৪০টি আসন। নিকটতম প্রতিদ্বন্দ্বী ফিনস পার্টি পেয়েছে ৩৯টি আসন। উগ্র ডানপন্থী এই দলটি ২০১৫ সালের নির্বাচনে ৩৮টি আসন পেয়েছিল। তবে ২০১৭ সালে নেতা নির্বাচনকে কেন্দ্র করে দলটিতে বিভেদ তৈরি হয়। বহিষ্কৃত হন বেশ কয়েকজন নেতা। এমন পরিস্থিতির পরও এবারের নির্বাচনে আসন বৃদ্ধিকে নিজেদের অর্জন হিসেবেই দেখছে ফিনস পার্টি।

রবিবারের নির্বাচনের ফলের মধ্য দিয়ে গত ২০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো কোনও বাম নেতাকে রাষ্ট্রনায়ক হিসেবে পেতে যাচ্ছে ফিনল্যান্ড। দলটির নেতা এনটি রিন বলেন, ১৯৯৯ সালের পর এই প্রথমবারের মতো আমরা ফিনল্যান্ডের বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হয়েছি।

কোনও রাজনৈতিক দল নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হওয়ায় দেশটিতে হয়তো একটি কোয়ালিশন সরকার গঠনের পথে হাঁটতে হবে।

ফিনল্যান্ডে গত ১০০ বছরেরও বেশি সময়ের মধ্যে এত কম ভোট কখনও পড়েনি। কোনও রাজনৈতিক দলই ২০ শতাংশের বেশি ভোট না পাওয়া দেশটির ইতিহাসে বিরল।

ফিনল্যান্ডের এবারের নির্বাচন ইউরোপীয় ইউনিয়নের জন্যও তাৎপর্যপূর্ণ। কেননা, ২০১৯ সালের জুলাইয়ে ইউরোপের এ আঞ্চলিক জোটের প্রেসিডেন্টের দায়িত্ব নেবে ফিনল্যান্ড।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ