January 18, 2020, 12:51 am

‘ফণী’ আতঙ্কে আট লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিচ্ছে ভারত

Spread the love

‘ফণী’ আতঙ্কে আট লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিচ্ছে ভারত

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ফণী’ নিয়ে বাংলাদেশের পাশাপাশি উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে রয়েছে ভারতের উপক‚লীয় এলাকার মানুষ। ঝড়টি ওড়িশা উপক‚লের দিকে অগ্রসর হওয়ায় ঝুঁকিপূর্ণ এলাকা থেকে আট লাখের বেশি মানুষকে আশ্রয়কেন্দ্র সরিয়ে নিচ্ছে কর্তৃপক্ষ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার সকালে ঝড়টির অবস্থান ছিল ওই উপক‚ল থেকে ৪৫০ কিলোমিটার দূরে। আজ শুক্রবার বিকালের পর এটি ওড়িশার পুরী শহরের দক্ষিণ উপক‚লে আচড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ফণী আঘাত হানার আশঙ্কায় ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চল রেলওয়ে ৪৩টির বেশি ট্রেনের যাত্রা বাতিলের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। আগামি দুইদিন এসব ট্রেন চলাচল বন্ধ থাকবে। তবে ওড়িশা ও পশ্চিমবঙ্গে ত্রাণবাহী গাড়ি ও ট্রেন প্রস্তুত রাখা হয়েছে। রেলওয়ের পক্ষ থেকে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।

উপক‚লীয় এলাকা থেকে পর্যটকদের নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলের মধ্যেই সৈকতশহর পুরী ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছে পর্যটকদের। নিতান্ত প্রয়োজন না হলে আগামীকাল শনিবার পর্যন্ত কোনো পর্যটক যাতে পুরী এলাকায় না যান, সে ব্যাপারেও অনুরোধ করা হয়েছে।

ঝড়ে রেল লাইনের ক্ষয়ক্ষতি হলে তা যেন দ্রæত মেরামত করা যায় সেজন্য বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে। কোনও জায়গায় যদি রিলিফ ট্রেন পাঠাতে হয় সে ব্যবস্থাও করে রাখা হয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে ওড়িশা সরকারের আবেদনের ভিত্তিতে রাজ্যের উপক‚লবর্তী ১১ জেলা থেকে লোকসভা নির্বাচনের জন্য নির্ধারিত নির্বাচনি আচরণবিধি তুলে দিয়েছে ভারতের নির্বাচন কমিশন। উদ্ধার, ত্রাণ ও পুনর্বাসন সংক্রান্ত কর্মকাণ্ডে যেন ব্যাঘাত না ঘটে তা নিশ্চিতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ