December 16, 2019, 4:29 am

শিরোনাম :
মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আজ ১৬ ডিসেম্বর ২০১৯ ইংতারিখ সোমবার মহান বিজয় দিবস,জয় বাংলা বাংলার জয় মুক্তিযুদ্ধে আওয়ামী লীগের কতজন মন্ত্রী-এমপি অংশ নিয়েছিলেন প্রশ্ন ফখরুলের নেহেরু-গান্ধী পরিবারকে নিয়ে আপত্তিজনক মন্তব্য করায় অভিনেত্রী পায়েল রোহতগিকে আটক বিএনপির এখন এক দফা রফা হয়ে গেছে – মোহাম্মদ নাসিম এমপি সারা দেশের ৪৭ হাজার গ্রাম পুলিশকে সরকারি চতুর্থ শ্রেণির কর্মচারীর পদমর্যাদা দিয়ে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট ভোলার বোরহানউদ্দিন উপজেলায় অন্যকে ফাঁসাতে মানসিক ভারসাম্যহীন ফুফাতো ভাইকে গলাকেটে হত্যা করে মামাতো ভাই আটক ট্রান্স ফ্যাট নির্মূল করি, হৃদরোগের ঝুঁকি কমাই শীর্ষক অ্যাডভোকেসি ক্যাম্পেইন উদ্বোধন রাজশাহীর তানোরে থানা পুলিশের অভিযানে পৃথক মামলায় এক নারীসহ ওয়ারেন্ট ভুক্ত ৩ আসামি গ্রফতার গাজীপু‌রে ফ্যান কারখানায় অগ্নিকাণ্ড, ১০ জনের মৃত্যু

প্রাকৃতিক উপাদানে ক্ষুধামান্দ্য করুন

Spread the love

প্রাকৃতিক উপাদানে ক্ষুধামান্দ্য করুন

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

উদ্বেগ, মানসিক চাপ ও হতাশার কারণে খাওয়ার ইচ্ছে চলে যেতে পারে। এটা সাময়িক হলেও এর ফলে নানান অসুবিধা হতে পারে।

তাই ক্ষুধামান্দ্য কাটাতে প্রাকৃতিক উপাদানের সাহায্য নেওয়া যেতেই পারে।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ক্ষুধামান্দ্য দূর করার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

গোলমরিচ

বহুদিন ধরেই হজম ও ক্ষুধা বাড়াতে গোলমরিচ ব্যবহৃত হয়ে আসছে। পাকস্থলীর আরাম ও গ্যাসের সমস্যা দূর করতে এটা ভালো কাজ করে। গোলমরিচ স্বাদ-ইন্দ্রিয়কে উদ্দীপ্ত করে এবং পাকস্থলীর অ্যাসিড নিঃসরণ করে হজমে সাহায্য করে।

পদ্ধতি: এক চা-চামচ গুড়ে আধা চা-চামচ গোলমরিচের গুঁড়া মিশিয়ে কয়েকদিন খেলে উপকার মিলবে।

আদা

বিভিন্ন রকমের রান্না ও ঔষধি গুণের জন্য আদা বেশ পরিচিত। এটা ক্ষুধা বাড়ায় এবং হজমে সাহায্য করে। তাছাড়া আদা পেট-ব্যথা উপশমেও সাহায্য করে।

পদ্ধতি: আধা চা-চামচ আদার রস এবং এক চিমটি ‘রক সল্ট’ মেশান। খাবারের এক ঘণ্টা আগে ১০ দিন এই মিশ্রণ পান করুন। চাইলে আদার চা খেতে পারেন।

আমলকী

ক্ষুধামান্দ্য এবং গ্যাসজনিত সমস্যা দূর করতে আমলকী বেশ কার্যকর। এটা হজমে সাহায্য করে এবং যকৃত পরিশোধন করে। আমলকী ভিটামিন সি সমৃদ্ধ যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ব্যবহার: দুই চা-চামচ আমলকী ও লেবুর রস এক কাপ মধুর সঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খাওয়ার অভ্যাস করতে পারেন।

এলাচ

পাচক রস নিঃসরণ বাড়িয়ে ক্ষুধা বাড়াতে সহায়তা করে।

পদ্ধতি: খাবারের আগে দু-তিনটি এলাচ চিবিয়ে খান। অথবা প্রতিদিন চা পান করার সময় তাতে এলাচ-গুঁড়া মিশিয়ে নিতে পারেন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ