May 31, 2020, 8:49 am

শিরোনাম :
মাননীয় স্পিকারের নির্দেশও উপেক্ষিত পীরগঞ্জে একটি অসহায় পরিবার উচ্ছেদে দীর্ঘদিন ধরে চলছে জুলুম, নির্যাতন ও ষড়যন্ত্র পটুয়াখালীতে হত্যা চেষ্টা মামলায় ওয়ার্ড আঃলীগের সভাপতি গ্রেফতার! যশোরে আইসোলেশনে রোগীর মৃত্যু রংপুরে করোনায় আক্রান্ত ৪২০, সুস্থ ১৪৯, মৃত ৮ জন আলফাডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গরুর মৃত্যু চিলমারীতে ৩শতাধিক মায়ের মুখে হাঁসি ফুটালেন “সিএসআর ইউন্ডো বাংলাদেশ এন্ড আরলা ফুুড ডানো মম” তানোরের প্রশাসনের নিষেধাজ্ঞাকে অমান্য করে ইলামদহী হাটের জায়গা জবরদখল করে পাকা ঘর নির্মাণ! শিবগঞ্জে যুবলীগ সভাপতির ওপর ছিনতাইকারীদের ন্যাক্কার জনক হামলা আসামীদের গ্রেফতারের দাবি! র‌্যাব-৫ এর পৃথক দু’টি অভিযানে বিপুল পরিমান হেরোইন ও ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার মোবাইল কিনে না দেওয়ায় অভিমানে স্কুল ছাত্রীর আত্মহত্যা

পেইসমেকার চলবে ব্যাটারি ছাড়াই

Spread the love

পেইসমেকার চলবে ব্যাটারি ছাড়াই

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

ব্যাটারি ছাড়াই চলবে এমন পেইসমেকার বানিয়েছেন একদল গবেষক। হৃদস্পন্দন থেকেই শক্তি নেবে এটি।

নতুন এই ব্যাটারিহীন পেইসমেকার বানিয়েছেন জর্জিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি’র গবেষক দল। ইতোমধ্যেই শুকরের শরীরে এটি ব্যবহার করে সাফল্য পেয়েছেন তারা– খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

ডিভাইসটিতে একটি ‘এনার্জি হার্ভেস্টার’ রয়েছে যা হৃদপিÐের চারপাশে জড়িয়ে থাকে এবং অঙ্গের নড়াচড়ায় বিদ্যুত উৎপাদন করে। ফলে প্রতিটি হৃদস্পন্দনে যে শক্তি পাওয়া যায় তা দিয়েই চলবে পেইসমেকারটি।

নেচার কমিউনিকেশনস-এ এই গবেষণা প্রকাশ করেছে দলটি। শুকরের শরীরে এটি ব্যবহার করা হয়েছে কারণ শুকরের হৃদপিÐ এবং মানুষের হৃদপিÐের আকার প্রায় সমান।

এই দলটির মধ্যে ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের বিজ্ঞানীরা। দলের নেতৃত্ব ছিলেন জর্জিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি’র ড. ঝং লিন ওয়াং।

“শক্তিশালী ডায়াগনোসিস এবং চিকিৎসার জন্য লাখো রোগী ‘ইমপ্ল্যান্টএবল মেডিক্যাল ইলেকট্রনিক ডিভাইসের’ (আইমেডস) ওপর নির্ভর করেন।”

“দশকের পর দশক ধরে আইমেডস-এর সার্কিটের শক্তি খরচ কমিয়ে আনা হয়েছে এবং আকারে ছোট করে নমনীয় করা হয়েছে।”

“কিন্তু আইমেডস-এর ব্যাটারির আকার সাধারণত বড় এবং স্বল্পস্থায়ী হয়।”

পরীক্ষায় দেখা গেছে হৃদস্পন্দন থেকে যে শক্তি পাওয়া যাচ্ছে তা পেইসমেকারের প্রয়োজনীয় শক্তির চেয়ে বেশি।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ