February 21, 2020, 9:04 pm

শিরোনাম :
কলাপাড়ায় ট্রলার ডুবির ৬৫ ঘন্টা পর জেলের লাশ উদ্ধার র‌্যাব-৫ এর অভিযানে বিপুল পরিমান দেশীমদসহ ১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কুয়াকাটায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে মাতৃভাষা শুধু মুখের ভাষা নয়, আমাদের অস্তিত্বের ভাষা; গোয়াইনঘাটে একুশের মঞ্চ থেকে তাহিরপুরে মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগীতা মৌলভীবাজারে,মহান একুশে আন্তর্জাতিক মাতৃভাষা উৎযাপন সুন্দরগঞ্জে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত: দাফন সম্পন্ন লামা উপজেলা ফাইতং ইউনিয়ন ৩নং ওয়ার্ডে এম আব্দুর হাই প্রাথমিক বিদ্যালয় আমতলীপাড়া বেনাপোল নো-ম্যান্সল্যান্ডে মাতৃভাষা দিবস পালনে দু’বাংলার ভাষা প্রেমীদের মিলন মেলা প্রবাসী চম্পার মানবতায় মুগ্ধ লালপুরবাসী

পেঁয়াজ আমদানিকারকরা গড়ে তুলেছে মজুদ কেজিতে দাম বেড়েছে ৫০ টাকা

Spread the love

পেঁয়াজ আমদানিকারকরা গড়ে তুলেছে মজুদ কেজিতে দাম বেড়েছে ৫০ টাকা
হিলি প্রতিনিধি


দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ হয়ে গেছে। এ কারণে গত রোববার বিকেল পর্যন্ত ভারতীয় পেঁয়াজ বোঝাই ১৪টি ট্রাক বন্দরে প্রবেশের পর আর কোনো ট্রাক প্রবেশ করেনি। এই খবরে বন্দরের মোকামে পাইকারিতে পেঁয়াজের দাম কেজিতে ৪৫ থেকে ৫০ টাকা বেড়ে গেছে।
বন্দরের ব্যবসায়ী মোবারক হোসেন জানান, ভারতের হিলির স্থানীয় ব্যবসায়ীরা আমাদের ফোন করে জানিয়েছেন ভারতে ব্যাপক ভাবে বন্যা দেখা দিয়েছে। সেখানে পেঁয়াজের সঙ্কট হওয়ায় দাম কয়েকগুণ বেড়ে গেছে। এতে ভারত সরকার গত রোববার বিকেলে এক নোটিফিকেশনের মাধ্যমে কাষ্টমস কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি না করার জন্য আদেশ জারি করেছে। এর ফলে বিকেল ৪টার পর বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়া হয়েছে। ১৪টি ট্রাক বন্দরের গেট দিয়ে প্রবেশ করে। শতাধিক ট্রাক প্রবেশের অপেক্ষায় রয়েছে ও পার কাস্টমস এলাকায়।
তিনি আরও জানান, প্রায় এক মাস আগে ভারত পেঁয়াজের রপ্তানি মূল্য ২৫০-৩০০ মার্কিন ডলার থেকে ৮৫২ ডলার নির্ধারণ করে। এরপর থেকে আমরা ভারত থেকে পেঁয়াজ আমদানি করছি। রোববার বিকেলে এই আদেশ পাওয়ার পর ব্যবসায়ীরা হতাশ হয়ে পড়েছে। কারণ অনেক ব্যবসায়ীর এলসি করা আছে, তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হবেন।
এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, রোববার বিকেলে ১৪টি ভারতীয় ট্রাকে ২৬৮ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে। আর কোনো ট্রাক বন্দরে প্রবেশ করেনি। শনিবার ১৯টি ট্রাকে ৪৩৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের খবরে বন্দরের পানামা পোর্টে পাইকারিতে কেজিপ্রতি বিক্রি হচ্ছে একশ টাকায়। ফলে কেজিতে দাম বেড়েছে ৫০ টাকা। গত শনিবার বেচা-কেনা হয়েছে ৪৭-৫০ টাকায়।
রোববার ভারত পেঁয়াজ রপ্তানি করবে না এমন খবর পাওয়ার পর আমদানিকারকরা ইচ্ছেমতো পেঁয়াজের দাম হাঁকাচ্ছেন পাইকাররা অভিযোগ করেন।
পাইকারি ব্যবসায়ী আহম্মদ আলী জানান, হিলি বন্দরের পেঁয়াজ আমদানি কারকরা বন্দরের বিভিন্ন বে -সরকারি গুদামে পেঁয়াজ মজুদ করে রেখে পেঁয়াজের কৃত্রিম সংকটের সৃষ্টিসহ দাম বৃদ্ধি করছে।তারা পাইকারি পেঁয়াজ ক্রয় বরতে এসে রিক্ত হস্তে ফিরে যাচ্ছে। গুদামে পেয়াজ মজুদ থাকার পরও বিক্রয় করছেন না। তারা মজুদদার পেঁয়াজ আমদানিকারকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য র‌্যাব সহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ