September 20, 2019, 1:42 am

শিরোনাম :
ভোলা লালমোহনে নাতনীর সাথে অসামাজিক কাজের চেষ্টা,এবং দাদা আটক কেশবপুরে অধ্যক্ষের দূর্ণীতির বিরুদ্ধে প্রতিবাদ করায় মাদ্রাসা প্রভাষককে মারপিট নগদ অর্থ ও মোবাইল ছিনতাই সুন্দরগঞ্জে পোনা মাছ অবমুক্ত করণ ২০ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে পায়রা বন্দরে নোঙর করেছে জাহাজ এমভি ঝিং হাই টং-৮ আলফাডাঙ্গায় আওয়ামীলীগের বর্ধিত সভা লালপুরে ডাকাতির নাটক সাজাতে গিয়ে বিকাশ কর্মীসহ আটক ২ লতিফিয়া ওয়েলফেয়ার ট্রাস্টের প্রশিক্ষণ কর্মশালা ও সংবর্ধনা সম্পন্ন সহকারী শিক্ষকদের ১১ তম ও প্রধান শিক্ষকদের ১০ তম গ্রেডের দাবিতে আলফাডাঙ্গায় প্রাথমিক শিক্ষক সমিতির মানব বন্ধন শৈলকুপা পৌর ভবন থেকে বিপুল পরিমান ভিজিএফ’র চাউল জব্দ শৈলকুপায় প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন স্কেল ১১তম গ্রেড ও প্রধান শিক্ষকদের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

Spread the love

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

ডিটেকটিভ নিউজ ডেস্ক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, গতকাল মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬৩১ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে ও ডিএসই-৩০ সূচক ৩ দশমিক ২১ পয়েন্ট কমে যথাক্রমে ১২৯২ ও ২০১৪ পয়েন্টে রয়েছে।

এদিকে, লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ৮ পয়েন্ট বাড়ে। এরপর সূচক কমতে থাকে। ১০টা ৪৫ মিনিটে সূচক আরো ১০ পয়েন্ট বাড়ে। এরপর বেলা ১১টার দিকে সূচকের নিম্নমুখী ধারা লক্ষ্য করা যায়। এসময়ে সূচক ১৩ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫৯১ পয়েন্টে অবস্থান নেয়। গতকাল মঙ্গলবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর, অর্থাৎ, বেলা সাড়ে ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫৯১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ০ দশমিক ৪৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ দশমিক ১১ পয়েন্ট কমে যথাক্রমে ১২০৮ ও ২০০৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১২৪ কোটি পাঁচ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩৭ কোটি ৮০ লাখ টাকার। যা আগের দিন থেকে ৩৯ কোটি টাকা কম। আগের দিন (১৮ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৭৬ কোটি ৬৭ লাখ টাকার।

এদিকে গতকাল মঙ্গলবার ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩৩টির কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে গতকাল টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ইউনাইটেড পাওয়ার, ব্রাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, সিঙ্গার বিডি, ম্যারিকো, প্রিমিয়ার ব্যাংক ও রেকিট বেনকাট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ২০৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৬টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। সিএসইতে ১২ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে পাঁচ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ