December 8, 2019, 6:32 am

শিরোনাম :
বরিশাল উজিরপুর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন পুলিশের পৃথক অভিযানে রাজশাহীর তানোরে নারীসহ ৪ ওয়ারেন্ট ভুক্ত আসামি গ্রেফতার বাগাতিপাড়ায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ বগুড়া সদরের গোকুল মানব কল্যান সংস্থার উদ্যোগে তাফসিরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত দেশে চালের দাম বাড়ায় আমরা খুশি-কৃষিমন্ত্রী ড.মো:আব্দুর রাজ্জাক এমপি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে মশাল মিছিল সুন্দরগঞ্জে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার কেশবপুরে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধন বিদেশ গমণ উপলক্ষে ছাত্রনেতা কাওছার আমিনকে ছাত্র জমিয়তের বিদায়ী সংবর্ধনা শত্রুতার জেরে শৈলকুপায় ৩ শতাধিক ধরন্ত কলার কাধি কর্তন

পাইকগাছায় উপ-স্বাস্থ্য কেন্দ্র চলছে ফার্মাসিস্ট ও পিয়ন দিয়ে : ভোগান্তিতে হতদরিদ্র মানুষ

Spread the love

এস, এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা) থেকে ঃ

পাইকগাছায় ১০টি ইউনিয়নে ৬টি উপ-স্বাস্থ্য কেন্দ্রে বছরের পর বছর মেডিকেল অফিসার না থাকায় চিকিৎসা সেবার কাজ চলছে উপ-সহকারী, ফার্মাসিস্ট ও পিয়ন দিয়ে। ফলে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত এলাকার হতদরিদ্র মানুষ। জানা যায়, পাইকগাছা উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে ৫টি ইউনিয়নে ৬টি উপ-স্বাস্থ্য কেন্দ্র। স্বাস্থ্য কেন্দ্রগুলো হলো, গদাইপুর উপ-স্বাস্থ্য কেন্দ্র, যা পাইকগাছা পৌর সদরে অবস্থিত। এছাড়া রাড়–লী ইউনিয়নের বাঁকা বাজার ও কাটিপাড়া বাজার উপ-স্বাস্থ্য কেন্দ্র, কপিলমুনির আগড়ঘাটা উপ-স্বাস্থ্য কেন্দ্র, গড়ইখালী উপ-স্বাস্থ্য কেন্দ্র। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, প্রতিটি কেন্দ্রে একজন মেডিকেল অফিসার, একজন উপ-সহকারী মেডিকেল অফিসার, একজন ফার্মাসিস্ট ও একজন পিয়ন (এমএলএসএস) থাকার কথা থাকলেও এগুলো চলছে উপ-সহকারী, ফার্মাসিস্ট ও পিয়ন দিয়ে। এর মধ্যে গদাইপুর, আগড়ঘাটা ও গড়ইখালী উপ-স্বাস্থ্য কেন্দ্র চলছে, একজন করে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার দিয়ে। রাড়–লী ইউনিয়নের বাঁকা বাজার ও কাটিপাড়া বাজার কেন্দ্র চলছে একজন করে ফার্মাসিস্ট দিয়ে। এরমধ্যে বাঁকার ফার্মাসিস্ট থাকেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং চাঁদখালী উপ-স্বাস্থ্য কেন্দ্র চলছে একজন পিয়ন দিয়ে। প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে একজন মেডিকেল অফিসার সহ ৫জন কর্মকর্তা-কর্মচারী থাকার কথা থাকলেও আছে মাত্র একজন করে কর্মচারী। এক্ষেত্রে ৬টি স্বাস্থ্য কেন্দ্রে ৬জন কর্মচারী চিকিৎসা সেবার দায়িত্ব পালন করছেন। ডাক্তারসহ জনবল সংকটের কারণে এলাকাবাসী স্ব-স্ব এলাকায় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়েছে বলে সরেজমিনে এমনটি দেখা যায়। ফার্মাসিস্ট ও পিয়নরা ডাক্তারের ভূমিকায় থাকায় অপচিকিৎসার ভয়ে এলাকাবাসীর অত্র সেবা কেন্দ্র থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। এদিকে, অবকাঠামো দিক দিয়ে পাকা ও আধুনিকায়ন হলেও কেন্দ্রের চারিপাশ নোংরা ও স্যাঁতসাঁতে অবস্থা বিরাজ করে। এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত মেডিকেল অফিসার সুজন কুমার সরকার বলেন, জনবল সংকটের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

পাইকগাছায় গণমাধ্যম কর্মী ও সুধী সমাজের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্টিত
এস, এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা) থেকে ঃ
খাসজমি বন্দোবস্ত ও জলমহাল ইজারা এবং সামাজিক সুরক্ষা নীতিমালা বাস্তবায়নে গণমাধ্যম কর্মী ও সুধি সমাজের ভুমিকা শীর্ষক ১ দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দিনব্যাপী উত্তরণ অপ্রতিরোধ্য প্রকল্পের আয়োজনে পাইকগাছা প্রেসক্লাবে উপজেলা ভূমি কমিটির সভাপতি প্রাক্তন অধ্যাপক জি,এম,এম আজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় পাইকগাছা ও কপিলমুনি প্রেসক্লাবের ২৬ জন সাংবাদিক সহ ভূমি কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।জেলা ভুমি কমিটির সম্পাদক প্রভাষক ময়নুল ইসলামের সঞ্চালনায় অতিথি ছিলেন পাইকগাছা প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট এফ,এম,এ রাজ্জাক, সাবেক সভাপতি মোস্তফা কামাল জাহাঙ্গীর, ভুমি কমিটির সাবেক সম্পাদক অ্যাডভোকেট শেখ আব্দুর রশীদ, উত্তরণ সহযোগী প্রকল্প সমন্বয়কারী অ্যাডভোকেট মনিরুজ্জামান, সহকারী প্রকল্প সমন্বয়কারী বিলকিস খাতুন ও স্থানীয় উত্তরণ সেন্টার ম্যানেজার মাহফুজা সুলতানা।
পাইকগাছা থানার ওসি’র ব্যতিক্রম উদ্যোগ; বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিদের মাঝে বঙ্গবন্ধু সম্পর্কিত বই বিতরণ
বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে… ওসি এমদাদুল হক শেখ
এস, এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা) থেকে ঃ
বঙ্গবন্ধু বাংলাদেশ এক ও অভিন্ন। দেশের স্বাধীনতা পূর্ববর্তী ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে পরবর্তী প্রতিটি আন্দোলন সংগ্রাম এবং ৭১’র মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে কাঙ্খিত মুক্তি এনে দিয়েছেন। জাতিকে উপহার দিয়েছেন একটি স্বাধীন ও সার্বভৌমত্ব বাংলাদেশ। তিনি দেশকে স্বাধীন করে ক্ষ্যান্ত হননি। একটি যুদ্ধ বিধ্বস্ত দেশকে সোনার বাংলা হিসাবে গড়ে তুলতে চেয়েছিলেন। সেই লক্ষে কাজও শুরু করে ছিলেন। কিন্তু যারা দেশের স্বাধীনতাকে মেনে নিতে পারিনি সেই সব ষড়যন্ত্রকারীরা পরিবারের বেশিরভাগ সদস্য সহ বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যা করার মাধ্যমে উন্নয়ন ও অগ্রগতি থেকে দেশকে পিছনের দিকে ঠেলে দেয়। বঙ্গবন্ধু নিজের জীবনকে দেশের জন্য উৎসর্গ করে বাঙালি জাতির কাছে অবিস্মরণিয় হয়ে রয়েছেন। এই মহান ব্যক্তির জীবন আদর্শ হৃদয়ে ধারণ করার পাশাপাশি প্রতিটি বাঙালির মাঝে ছড়িয়ে দিতে হবে। এ জন্য বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ সম্পর্কিত বই যেমন বেশি বেশি পড়তে হবে তেমনি বিতরণও করতে হবে। বঙ্গবন্ধু সম্পর্কিত বিভিন্ন বই বিতরণকালে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী পাইকগাছা থানার অফিসার ইনচার্জ মোঃ এমদাদুল হক শেখ বঙ্গবন্ধু সম্পর্কে এসব কথা বলেন। উল্লেখ্য, বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ সকলের মাঝে ছড়িয়ে দিতে বঙ্গবন্ধু সম্পর্কিত মূল্যবান বই ব্যক্তিগতভাবে বিতরণের উদ্যোগ নিয়েছেন থানার এ কর্মকর্তা। তিনি বঙ্গবন্ধুর নিজের লেখা কারাগারের রোজনামচা, সিকরেট ডকুমেন্টস অব ইন্টিলিজেন্টস ব্রাঞ্চ অন ফাদার অব নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভলম-২, বাংলাদেশ পুলিশের এআইজি মোঃ মনিরুজ্জামান ও অতিরিক্ত পুলিশ সুপার আক্তার হোসেনের লেখা আনসাট এন্ড স্পোকেন ইংলিশ ম্যানুয়েল ও ঢাকা জেলা পুলিশ কর্তৃক প্রকাশিত গৌরবময় স্বাধীনতা গ্রন্থ সহ অসংখ্য বই এলাকার বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাঝে বিতরণ করেছেন।

পাইকগাছায় কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত ও বিতরণ
এস, এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা) থেকে ঃ
পাইকগাছায় বিভিন্ন প্রাতিষ্ঠানিক পুকুর-জলাশয়ে কার্প জাতীয় (রুই, কাতলা, মৃগেল) মাছের পোনা অবমুক্ত ও বিতরণ করা হয়েছে। ২০১৯-২০ অর্থ বছরের রাজস্ব খাতের আওতায় উপজেলার ৩২টি প্রাতিষ্ঠানিক পুকুর-জলাশয়ে ৫শ কেজি মাছের পোনা অবমুক্ত ও বিতরণ করা হয়। মঙ্গলবার সকালে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাসের সভাপতিত্বে অবমুক্ত বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না। উপস্থিত ছিলেন, মৎস্য অধিদপ্তর খুলনার উপ-পরিচালক কার্যালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা শফিউল হাসান, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ বিষ্ণুপদ বিশ্বাস, যুব উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিম, ভ্যাটেনারী সার্জন ডাঃ পার্থ প্রতিম রায়, সহকারী মৎস্য কর্মকর্তা এসএম শহিদুল্লাহ, ক্ষেত্র সহকারী রণধীর, বিশ্বজিৎ সরদার ও আল-আমিন।

পাইকগাছায় ৪ ব্যবসায়িক প্রতিষ্ঠানকে জরিমানা
এস, এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা) থেকে ঃ
পাইকগাছায় প্রাণি সম্পদ অফিসের লাইসেন্স ছাড়াই পশু খাদ্য ও অন্যান্য সামগ্রী বিক্রয় করার অভিযোগে ৪ ব্যবসায়িক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলিয়া সুকায়নার নেতৃত্বে ভ্রাম্যমান আদালত মঙ্গলবার সকালে পৌর বাজারে অভিযান পরিচালনা করেন। এ সময় লাইসেন্স ছাড়াই পশু খাদ্য ও অন্যান্য সামগ্রী মজুদ ও বিক্রয় করার অভিযোগে ব্যবসায়িক প্রতিষ্ঠান রেহেনা পোল্ট্রি ফিডকে ১০ হাজার, ফ্রেন্ডসীপ পোল্ট্রি ফিডকে ১০ হাজার, রিয়া পোল্ট্রি ফিডকে ৫ হাজার ও শেখ ট্রেডার্সে ২ হাজার টাকা জরিমানা করেন। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ বিষ্ণুপদ বিশ্বাস, ভ্যাটেনারী সার্জন ডাঃ পার্থ প্রতিম রায় ও এসআই রকিবুল ইসলাম।

পাইকগাছার শহীদ গফুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন
এস, এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা) থেকে ঃ
পাইকগাছার শহীদ গফুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচনের লক্ষে মঙ্গলবার সকালে বিদ্যালয় মিলনায়তনে প্রধান শিক্ষকের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রতিন্দ্বন্দ্বী কোন প্রার্থী না থাকায় সর্বসম্মতিক্রমে যুবলীগনেতা জগদীশ চন্দ্র রায় পুনরায় সভাপতি এবং পৌর কাউন্সিলর এসএম তৈয়েবুর রহমান সহ-সভাপতি নির্বাচিত হন। কমিটির অন্যান্যরা হলেন, সদস্য সচিব প্রধান শিক্ষক সেলিনা পারভীন, বিদ্যোৎসাহী সদস্য আওয়ামী লীগনেতা আনোয়ার ইকবাল মন্টু, পৌর কাউন্সিলর কবিতা দাশ, মাধ্যমিক শিক্ষক প্রতিনিধি অশোক কুমার মন্ডল, শিক্ষক প্রতিনিধি শিল্পী পারভীন, দাতা সদস্য মিজানুর রহমান, অভিভাবক সদস্য অমিও কুমার শীল, স্মৃতি রানী শীল ও ফাতেমা-তুজ-জোহরা। সভা শেষে নবনির্বাচিত কমিটির সকলকে প্রধান শিক্ষক ফুলেল শুভেচ্ছা জানান। উল্লেখ্য, সভাপতি জগদীশ চন্দ্র রায় টানা ২ বার জেলা পর্যায়ে শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হন।

পাইকগাছায় আইনজীবী ভবনে আসামীদের উপর হামলার ঘটনায় ২ ছাত্রলীগ নেতা আটক
এস, এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা) থেকে ঃ
পাইকগাছায় আদালত সংলগ্ন আইনজীবী মিলনায়তনে জামিন প্রাপ্ত আসামীদের উপর হামলার ঘটনায় পুলিশ দুই ছাত্রলীগ নেতাকে আটক করেছে। আটক ছাত্রলীগনেতা রায়হান পারভেজ রনি পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও রাসেল একই সংগঠনের সাংগঠনিক সম্পাদক।থানা পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানাগেছে, উপজেলার লতা ইউনিয়নের ইউপি সদস্য বিশ্বজিৎ শীল তাকে মারপিট করার ঘটনায় গত ৩ আগস্ট থানায় মামলা করে। এ মামলার আসামীরা সোমবার দুপুরে আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে আদালতের বিজ্ঞ বিচারক আসামীদের জামিন মঞ্জুর করেন। এদিকে ইউপি সদস্য বিশ্বজিৎ শীলের পক্ষে পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক রায়হান পারভেজ রনি সহ বেশ কয়েকজন নেতাকর্মী জামিন প্রাপ্ত আসামীদের উপর হামলার পরিকল্পনা করে আদালত এলাকায় অবস্থান নেয়। বিষয়টি জানতে পেরে আসামীরা নিজেদের রক্ষা করতে আইনজীবী ভবনে গিয়ে আশ্রয় নেয়। এ সময় রনি’র নেতৃত্বে নেতাকর্মীরা আইনজীবী ভবনে ঢুকে আসামীদের উপর হামলা চালিয়ে বেধরক মারপিট শুরু করে। এ সময় আদালতের নিরাপত্তায় থানা পুলিশ ও অন্যান্য আইনজীবীরা তাদেরকে নিবৃত করার চেষ্টা করে। এক পর্যায়ে ঘটনাস্থল থেকে পুলিশ রনি ও রাসেলকে আটক করে থানায় সোপর্দ করে। পরে বিষয়টি মিমাংশা করার চেষ্টা করেন অনেকেই। এ ব্যাপারে আইনজীবী সমিতির সভাপতি এ্যাডঃ অজিত কুমার মন্ডল বলেন, বিষয়টি নিয়ে মঙ্গলবার আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির জরুরী বৈঠক করা হয়। এ বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সভায় সিদ্ধান্ত গৃহিত হয়। এ ঘটনায় আটককৃতদের বিরুদ্ধে থানায় অভিযোগ করা হয় বলে হামলার শিকার মকবুল হোসেন জানান। এ রিপোর্ট লেখা পর্যন্ত ওসি এমদাদুল হক শেখ জানান, আইনজীবীদের মতামত ও সিদ্ধান্তের ওপর পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রাইভেট ডিটেকটিভ/০৭ আগস্ট ২০১৯/ইকবাল

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ