February 25, 2020, 4:12 am

শিরোনাম :
যশোর -৬ কেশবপুর আসনে বিএনপির প্রার্থী আবুল হোসেন আজাদ মোরেলগঞ্জে সাংবাদিকদের সঙ্গে আওয়ামীলীগ প্রার্থীর মতবিনিময় অবৈধ পুকুর খননের অপরাধে রাজশাহীর তানোরে ১ জনকে ১৮ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান কুমিল্লায় ৪০ হাজার পিস ইয়াবাসহ দুই তরুণী আটক সংবাদ সম্মেলনে জানালেন এসপি সৈয়দ নুরুল ইসলাম ভোলা তজুমদ্দিনের ইংরেজি শিক্ষককে অপহরণের চেষ্টা যশোরের বাঁকড়ায় পরিত্যক্ত অবস্থায় ৩৬২ বোতল ফেন্সিডিল উদ্ধার কুয়াকাটায় মুজিববর্ষে ক্রিকেট টুর্নামেন্ট খেলায় বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ ৩২ বছর আগের দুর্নীতির মামলা ২ মাসে নিষ্পত্তির নির্দেশ সুন্দরগঞ্জে নৃ-গোষ্ঠি শিক্ষার্থীদেরকে সহায়তা প্রদান জগন্নাথপুরে মেয়র প্রার্থীদের মনোনয়নপত্র সংগ্রহ শুরু

পর্যটকদের কাছে সমুদ্রকে পরিচিত করতে কুয়াকাটায় উদ্ভোধন হলো সামুদ্রিক জাদুঘর

Spread the love

আনু আনোয়ার,পটুয়াখালী প্রতিনিধিঃ

সমুদ্র,সমুদ্রের জীব বৈচিত্র ও সর্যামুদ্রিক প্রানির সাথে পর্যটকদের পরিচয় করিয়ে দিতে পর্যটন নগরী সাগরকন্যা কুয়াকাটায় চালু হয়েছে মেরিন মিউজিয়াম। লাইফ একুরিয়াম, ফিস মিউজিয়ামসহ সমুদ্র ভিত্তিক নানা উপকরনে সজ্জিত করে সামুদ্রিক জাদুঘরটি নির্মান করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এ জাদুঘরটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। জাদুঘরটির আনুষ্ঠানিক উদ্ভোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমান। জাদুঘরের উদ্যোক্তা রুমান ইমতিয়াজ তুষারের সভাপতিত্ব এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুয়াকাটা পৌর মেয়র আ. বারেক মোল্লা, উপক‚ল বন্ধু সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু, কলাপাড়া প্রেসক্লােেবর সাবেক সভাপতি মেজাবাহ উদ্দিন মাননুসহ পর্যটক, সরকারী বে-সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কুয়াকাটা পৌর শহরের বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় থেকে কিছুটা সামনে এগিয়ে বঙ্গবন্ধু সড়কের পাশে ত্রিশ শতাংশ জমির উপড় তিনটি টিনশেড ঘরে এ মিউজিয়ামটি অবস্থিত। মিউজিয়ামে রয়েছে বঙ্গোপসাগরের উপক‚লীয় ইতিহাস-ঐতিহ্য সম্বলিত ফটো গ্যালারী, সমুদ্রের নানা উপকরন, মেরিন একাডেমীক তথ্য, ফিস মিউজিয়াম। এছাড়াও এ মিউজিয়াম থেকে পর্যটকরা জানতে পারবে কুয়াকাটার ইতিহাস ঐতিহ্যসহ সাগর কেন্দ্রিক মানুষের জীবনাচারন।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রুমান ইমতিয়াজ তুষার জানান, নিদৃস্ট ফি’য়ের বিনিময়ে প্রতিদিন সকাল সাতটা থেকে রাত দশটা পর্যন্ত মেরিন মিউজিয়ামটি সকল শ্রেনীর পর্যটক, দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।
কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মনিবুর রহমান বলেন, কুয়াকাটা পর্যটন শিল্পের বিকাশে মেরিন মিউজিয়াম একটি নতুন মাইল স্থাপন করেছে। পর্যটকদের বিনোদনে ভিন্নমাত্রা যোগ করবে।

প্রাইভেট ডিটেকটিভ/০৬ ফেব্রুয়ারী ২০২০/ইকবাল

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ