July 6, 2020, 9:10 pm

শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানায় রিমান্ডে থাকা হোরোইন মামলার আসামীর মৃত্যু রাজনগরে তরুণীকে গণধর্ষন ও হত্যা মামলায় দুইনারীসহ ৬ জন গ্রেফতার রাজধানীর বনশ্রীতে রংয়ের কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫ ইউনিট দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা না ফেরার দেশে চলে গেলেন দেশের জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্রু কিশোর জামায়াত নেতার নার্সারিতে আ.লীগের এমপি ডা. শিমুলের ভূরিভোজন’ দলের ত্যাগি নেতা-কর্মীদের প্রচন্ড ক্ষোভ! রাজশাহীর বাঘায় বাঁশের মাচায় বিশ্রাম নিতে গিয়ে এক ভ্র্যাম্যমান ছিট কাপড় ব্যবসায়ীর মৃত্যু রাজশাহীতে ইসলামী ব্যাংকের আলুপট্রি শাখাটি ১১ জনের করোনা শনাক্তের পর জনস্বার্থে লকডাউন বক‌শিগ‌ঞ্জ কা‌রেন্ট জাল ধ্বংস কর‌লেন ইউএনও : ঔষধ ব‌্যবসায়ী‌র জ‌রিমানা মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ২৪ পীরগঞ্জে থানার ওসিসহ আরও ২জন করোনা আক্রান্ত

নিলামে উঠছে অ্যাপল-১ কম্পিউটার

Spread the love

নিলামে উঠছে অ্যাপল-১ কম্পিউটার

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

অনলাইন নিলামে বিক্রি করা হবে অ্যাপল-১ মডেলের একটি কম্পিউটার। বৃহস্পতিবার নিলামে উঠছে কম্পিউটারটি।

১৯৭৬ সালে বানানো হয় প্রথম অ্যাপল কম্পিউটার এবং সেটির বিক্রিও শুরু হয়। সেসময় বানানো ২০০টি অ্যাপল-১ কম্পিউটারের মধ্যে অর্ধেকের বেশি এখনও কার্যকর রয়েছে। এরইমধ্যে একটি উঠছে নিলামে।

মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির এই কম্পিউটার অনলাইনে বিক্রি করবে ক্রিস্টি’স। এই নিলামের খেতাব দেওয়া হয়েছে “অন দ্য শোল্ডারস অফ জায়ান্টস: মেইকিং দ্য মডার্ন ওয়ার্ল্ড।”

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, অ্যাপল-১ কম্পিউটারটি চার লাখ থেকে সাড়ে ছয় লাখ মার্কিন ডলারে বিক্রি হবে বলে ধারণা করা হচ্ছে।

অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস এবং স্টিভ ওজনিয়াক নিজ হাতে বানিয়েছিলেন এই কম্পিউটারগুলো। আর এটি বানানো হয় জবসের গ্যারেজে। সেসময় ধারণা ছিল পুরোপুরি অ্যাসেম্বল করা মাদারবোর্ডের পার্সোনাল কম্পিউটার বিক্রি করা।

অ্যাপল-১ কম্পিউটার বিক্রি করা হচ্ছিল কেইসিং, পাওয়ার সাপ্লাই, কিবোর্ড বা মনিটর ছাড়াই। কিন্তু অ্যাসেম্বল করা মাদারবোর্ডের কারণে প্রতিদ্ব›দ্বীদের চেয়ে এগিয়ে ছিল অ্যাপল।

ক্রিস্টি’স-এর বিজ্ঞাপনে বলা হয়েছে, “সব মিলিয়ে ২০০টি অ্যাপল-১ কম্পিউটার বানানো হয়েছিল এবং ৬৬৬.৬৬ মার্কিন ডলারে বিক্রির প্রচারণা চালানো হয়। ১৯৭৭ সালে এটির দাম কমিয়ে ৪৭৫ ডলার করা হয়। ১৯৭৭ সালের ১০ জুন অ্যাপল-২ কম্পিউটার আনার পর, অ্যাপল-১ এর বিক্রি বন্ধ করা হয়।”

১৯৭৭ সালের অক্টোবরে জবস এবং ওজনিয়াক আনুষ্ঠানিকভাবে অ্যাপল-১ বাতিল করার পর সব গ্রাহকদেরকে অ্যাপল-১ ফিরিয়ে দেওয়ার জন্য মূল্যছাড় দেওয়া হয়। এসব কম্পিউটার পরবর্তীতে অকেজো হয়ে পড়ে, তবে অর্ধেকের বেশি এখনও কার্যকর রয়েছে।

ক্রিস্টি’স ডটকমে ১৬ থেকে ২৪ মে পর্যন্ত চলবে অ্যাপল-১ কম্পিউটারের নিলাম।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ