June 21, 2019, 5:24 pm

শিরোনাম :
ইসলামপুরে ভ্রাম্যমান আদালতের ৫৪বস্তা ভিজিডি চাল উদ্ধার জগন্নাথপুরে মেধাবৃত্তি বিতরণ করলেন পরিকল্পনামন্ত্রী জগন্নাথপুর পৌর শহরে দীর্ঘ বাঁশের সাঁকো জন ভোগান্তি চরমে কেশবপুরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত কেশবপুরে মহিলাদের আত্তকর্মসংস্থান সৃষ্টির লক্ষে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ উদ্বোধন কেশবপুরে ৪ টি ইউনিয়নে আওয়ামীলীগের আহবায়ক কমিটি ও পৌর আওয়ামীলীগের আহবায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা সুন্দরগঞ্জে গ্রাম পুলিশ গ্রেফতার জর্দানে কুরআন প্রতিযোগিতায় বিশ্ব চ্যাম্পিয়ন হাফিজ সাইফুর রহমান ত্বকি রাজশাহীর জেলা বিএনপির সিদ্ধান্ত অনুযায়ী তানোরে পূর্বের কমিটি বাতিল করে নতুন আহ্বায়ক কমিটি গঠন ঘোড়াঘাটে সড়ক দূর্ঘটনায় আম ব্যবসায়ী নিহত

নাসা মহাকাশে রোবট ‘মৌমাছি’ পাঠাচ্ছে

Spread the love

নাসা মহাকাশে রোবট ‘মৌমাছি’ পাঠাচ্ছে

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তিনটি রোবট মৌমাছি পাঠাতে যাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

মঙ্গলবার সংস্থাটির এক ব্লগ পোস্টে বলা হয়, নভোচারীদের গবেষণায় সহায়তা করার পাশাপাশি, রক্ষণাবেক্ষণ এবং মজুদ পর্যবেক্ষণের কাজ করবে অ্যাস্ট্রোবি নামের এই রোবট।

প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে বলা হয়, ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ-তে নাসার অ্যামেস রিসার্চ সেন্টারে তৈরি করা হয়েছে আস্ট্রোবি। চলাচলার জন্য পাখা ব্যবহার করে রোবটটি এবং যেকোনো অক্ষ বরাবর ঘুরতে পারে।

কাজ করার জন্য একটি রোবোটিক বাহু রয়েছে অ্যাস্ট্রোবি’র। ন্যাভিগেশনের জন্য ক্যামেরা এবং অন্যান্য সেন্সর ব্যবহার করা হয়েছে এতে।

ব্যাটারিচালিত এই উডুক্কু রোবটগুলোর চার্জ ফুরালো তা স্বয়ংক্রিয়ভাবে একটি পাওয়া স্টেশন থেকে চার্জ নেবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নাসা’র পক্ষ থেকে বলা হয়, গবেষকদেরকে পরীক্ষায় সহায়তা, প্রযুক্তি পরীক্ষা এবং মহাকাশে মানুষ সঙ্গে রোবটের যোগযোগ পরীক্ষায়ও কাজে লাগবে অ্যাস্ট্রোবি।

এই পরীক্ষার ফলাফল থেকে চাঁদ এবং অন্যান্য গ্রহে অনুসন্ধান কাজ চালাতে মানুষ আরও প্রস্তুত হতে পারবে বলে জানানো হয়েছে।

চলতি মাসেই তিনটির মধ্যে দুইটি অ্যাস্ট্রোবি মহাকাশ কেন্দ্রে পাঠানো হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ