August 17, 2019, 11:08 pm

শিরোনাম :
হাকিমপুরে যুবতীর লাশ উদ্ধার জামালপুরের দেওয়ানগঞ্জে ব্রহ্মপুত্র থেকে কিশোরের লাশ উদ্ধার নিলাদ্রী থেকে বাড়ি ফেরার পথে তরুণী ধর্ষণের ঘটনায় ধর্ষক গ্রেফতার নবীগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত ঝালকাঠিতে বিএনপি’র চেয়ারপার্সন বেগম জিয়ার জন্মবার্ষিকী পালন মিঠাপুকুরে স্বামীর নেশার টাকা যোগান দিতে না পারায় স্ত্রীকে গলায় ছুরিকাঘাত করে হত্যার চেষ্টা স্বামী আটক শিবগঞ্জে শতাধিক এতিম প্রতিবন্ধীদের মাঝে শাড়ী লুঙ্গী বিতরণ তালায় অবিরাম বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত পানিবন্দি হয়ে পড়েছে শত শত পরিবার ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়তে চাওয়ায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয় পাইকগাছার দুস্থ ও হতদরিদ্র মানুষের সাথে শোক দিবসের খাবার খেলেন এমপি বাবু সুন্দরগঞ্জে শিশু বলাৎকারের অভিযোগে যুবক গ্রেফতার

নবায়ন না করায় লাখ লাখ বিও হিসাব বন্ধ

Spread the love

নবায়ন না করায় লাখ লাখ বিও হিসাব বন্ধ

ডিটেকটিভ নিউজ ডেস্ক

 

বেনিফিশিয়ারি ওনার্স (বিও) একাউন্ট প্রতিবছরই নবায়ন করতে হয়। ওই ধারাবাহিকতায় এ বছর নবায়ন না করায় সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) প্রায় ৩ লাখ বিও হিসাব বন্ধ করে দিয়েছে। ফলে হিসাবধারীরা বন্ধ হয়ে যাওয়া ওসব বিও হিসাবের মাধ্যমে শেয়ারবাজারে আর লেনদেন করতে পারবেন না। প্রতি বছরই নবায়ন ফি প্রদান না করায় বিও হিসাব বন্ধ করে দেয় সিডিবিএল। তবে কয়েক বছরের মধ্যে এ বছরই সবচেয়ে বেশিসংখ্যক বিও হিসাব বন্ধ করেছে সিডিবিএল। সিডিবিএল সূত্রে এ তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, জুলাই মাসের ৩১ তারিখ পর্যন্ত বিও হিসাব নবায়ন করার জন্য সময় নির্ধারণ করে দেয়া হয়েছিল। কিন্তু ওই সময়ের মধ্যে ২ লাখ ৮১ হাজার ১৫৮টি বিও হিসাব নবায়ন করা হয়নি। তাই ওই হিসাবগুলো বন্ধ করে দেয়া হয়েছে। গত জুন মাস শেষে বিও হিসাবের সংখ্যা ছিল ২৮ লাখ ৯ হাজার ৮৫০টি। আর জুলাই মাস শেষে বিও হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ লাখ ২৮ হাজার ৬৯২টি। এক মাসের ব্যবধানে বন্ধ হয়েছে ২ লাখ ৮১ হাজার ১৫৮টি বিও হিসাব। গত বছর ২০১৮ সালের ৩০ জুন সক্রিয় বিও হিসাবের সংখ্যা ছিল ২৭ লাখ ৬৪ হাজার ৩৮৭টি। ৩১ জুলাইয়ে তা কমে দাঁড়িয়েছে ২৬ লাখ ২০ হাজার ৪০৯টি। ৩০ জুন থেকে ৩১ জুলাইয়ের মধ্যে বন্ধ হয়েছিল ১ লাখ ৪৩ হাজার ৯৭৮টি।

সূত্র জানায়, চলতি বছর বন্ধ হওয়া বিও হিসাবের সংখ্যা গত বছরের চেয়ে প্রায় দ্বিগুণ। ২০১৭ সালের ৩০ জুনে সক্রিয় বিও হিসাবধারীর সংখ্যা ছিল ২৯ লাখ ২৬ হাজার ৯৩৩টি। ৩১ জুলাইয়ে তা কমে দাঁড়িয়েছে ২৬ লাখ ৫৭ হাজার ৯৪০টি। বছরটিতে এক মাসের ব্যবধানে বন্ধ হয়েছিল ২ লাখ ৬৮ হাজার ৯৯২টি বিও হিসাব। এ সময়ে পুরুষ বিও হিসাব দাঁড়িয়েছে ১৮ লাখ ৪৪ হাজার ৭০০টি। জুন মাসে পুরুষ বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২০ লাখ ৫১ হাজার ৯৯৩টি। এসময়ে পুরুষ বিও হিসাব বন্ধ করা হয়েছে ২ লাখ ৭ হাজার ২৯৩টি। গত জুন মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব সংখ্যা ছিল ৭ লাখ ৪৪ হাজার ৫৫৯টি। জুলাই মাস শেষে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ৬ লাখ ৭১ হাজার ১৬৩টি। সে হিসাবে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব বন্দ হয়েছে ৭৩ হাজার ৩৯৬টি। জুলাই মাসে কোম্পানি বিও হিসাব কমেছে ৪৬৯টি। জুন মাসে কোম্পানি বিও হিসাব ছিল ১৩ হাজার ২৯৮টি। আর গত মাসে কোম্পানি বিও দাঁড়িয়েছে ১২ হাজার ৮২৯টি। আলোচিত সময়ে পুঁজিবাজারে দেশী বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে ২ লাখ ৫৬ হাজার ৭৬০টি।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ