August 23, 2019, 3:05 am

শিরোনাম :
তোয়াকুল ছাত্র জমিয়তের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত বগুড়ার মহাস্থান উচ্চ বিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থীদের নিয়ে জনসেচনতামূলক র‌্যালী ও লিফলেট বিতরন বোয়ালমারীতে প্রাইম ব্যাংক কর্মকর্তার বিদায় বরণ অনুষ্ঠান সারিয়াকান্দিতে বজ্রঘাতে মানুষ সহ গরুর মৃত্যু তাহিরপুর প্রেসক্লাব সাংগঠনিক সম্পাদকসহ ৩ সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে তাহিরপুর প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ দেশে সত্যিকারের হিরো কৃষক- কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি এলাকায় মিশ্র প্রতিক্রিয়া তালায় এক বৃদ্ধ রহস্যজনকভাবে আত্নহত্যা আলফাডাঙ্গায় ভাতিজার হাতে চাচী খুন কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে কিশোরীকে ধর্ষণ শেষে হত্যার অভিযোগ জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সাথে নার্সিং শিক্ষার্থীদের মত বিনিময় সভা

নতুন স্টারহপার রকেটের পরীক্ষায় স্পেসএক্স

Spread the love

নতুন স্টারহপার রকেটের পরীক্ষায় স্পেসএক্স

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

আসন্ন এক পরীক্ষামূলক উড্ডয়নে স্টারহপার রকেট উৎক্ষেপণ করবে স্পেসএক্স। এটি আকাশে ১৬,৪০০ ফুট ওপরে উঠবে বলে উল্লেখ করা হয়েছে সাম্প্রতিক এক আবেদনে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের বোকা চিকায় স্পেসএক্স-এর উৎক্ষেপণ কেন্দ্র থেকে এই পরীক্ষা চালানো হবে, ফেডারেল কমিউনিকেশনস কমিশন বা এফসিসিতে দাখিল করা ওই আবেদন থেকে এমন আভাস পাওয়া গিয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

চাঁদ ও মঙ্গলে যাত্রী পরিবহনে স্টারশিপ নামের বিশাল এক যাত্রীবাহী রকেটের পরিকল্পনা নেওয়া হয়েছে। স্টারহপার এই স্টারশিপেরই একটি মৌলিক সংস্করণ।

স্টারশিপের মতো একই রকম কাঠামো হলেও স্টারহপার মূল সংস্করণ থেকে ছোট।

‘হপ টেস্ট’ বলতে পৃথিবী থেকে অল্প উচ্চতায় চালানো পরীক্ষাকে বোঝায়। এর সঙ্গে মিল রেখেই স্টারহপার নামটি রেখেছে মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠানটি।

স্পেসএক্স প্রধান ইলন মাস্ক বলেন, তিনটি ইঞ্জিন যোগ করে স্টারহপারের পরীক্ষা চালানো হবে। কিন্তু ছবিতে দেখা গেছে এখন পর্যন্ত রকেটটির সঙ্গে কোনো ইঞ্জিন লাগানো হয়নি।

পরীক্ষার জন্য এর আশপাশের এলাকার রাস্তা ২৮ মে বন্ধ ঘোষণা করা হয়েছে। ফলে সামনের সপ্তাহেই রকেটটি পরীক্ষা করা হবে বলে ধারণা করা হচ্ছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ