December 8, 2019, 4:21 pm

শিরোনাম :
হোমিওপ্যাথিতে হেপাটাইটিস চিকিৎসা স্ত্রী ও দুই শিশুসন্তান কে হত্যার পর রংপুরে স্বামীর আত্মহত্যার চেষ্টা পৈত্রিক ভিটা থেকে উচ্ছেদ না করতে প্রধানন্ত্রীর নিকট আকুল আবেদন বগুড়ার শিবগঞ্জে মহাস্থানগড় গ্রামের বাসিন্দাদের মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন মোরেলগঞ্জে প্রভাষকের স্ত্রী’র ঝুলন্ত লাশ উদ্ধার জামাত-শিবিড়ের ধর্মের অপব্যাখ্যা রোধে শিক্ষার্থীদের সজাগ থাকতে হবে – বকুল এমপি চিলমারীতে মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তিকারী যুবককে গ্রেফতারসহ ফাঁসির দাবিতে এলাকায় উত্তেজনা কলাপাড়ায় হামলায় মটর সাইকেল চালক মেনহাজ আহত চিলমারীতে মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তিকারী যুবকের বিরুদ্ধে মামলা পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে চাইনিজ শ্রমিকের মুত্যু সার্ক ভুক্ত দেশগুলো কৃষিতে ভালো করছে-কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি

নতুন স্টারহপার রকেটের পরীক্ষায় স্পেসএক্স

Spread the love

নতুন স্টারহপার রকেটের পরীক্ষায় স্পেসএক্স

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

আসন্ন এক পরীক্ষামূলক উড্ডয়নে স্টারহপার রকেট উৎক্ষেপণ করবে স্পেসএক্স। এটি আকাশে ১৬,৪০০ ফুট ওপরে উঠবে বলে উল্লেখ করা হয়েছে সাম্প্রতিক এক আবেদনে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের বোকা চিকায় স্পেসএক্স-এর উৎক্ষেপণ কেন্দ্র থেকে এই পরীক্ষা চালানো হবে, ফেডারেল কমিউনিকেশনস কমিশন বা এফসিসিতে দাখিল করা ওই আবেদন থেকে এমন আভাস পাওয়া গিয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

চাঁদ ও মঙ্গলে যাত্রী পরিবহনে স্টারশিপ নামের বিশাল এক যাত্রীবাহী রকেটের পরিকল্পনা নেওয়া হয়েছে। স্টারহপার এই স্টারশিপেরই একটি মৌলিক সংস্করণ।

স্টারশিপের মতো একই রকম কাঠামো হলেও স্টারহপার মূল সংস্করণ থেকে ছোট।

‘হপ টেস্ট’ বলতে পৃথিবী থেকে অল্প উচ্চতায় চালানো পরীক্ষাকে বোঝায়। এর সঙ্গে মিল রেখেই স্টারহপার নামটি রেখেছে মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠানটি।

স্পেসএক্স প্রধান ইলন মাস্ক বলেন, তিনটি ইঞ্জিন যোগ করে স্টারহপারের পরীক্ষা চালানো হবে। কিন্তু ছবিতে দেখা গেছে এখন পর্যন্ত রকেটটির সঙ্গে কোনো ইঞ্জিন লাগানো হয়নি।

পরীক্ষার জন্য এর আশপাশের এলাকার রাস্তা ২৮ মে বন্ধ ঘোষণা করা হয়েছে। ফলে সামনের সপ্তাহেই রকেটটি পরীক্ষা করা হবে বলে ধারণা করা হচ্ছে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ