February 19, 2020, 12:12 am

শিরোনাম :
কেশবপুরে হাতুড়ি বাহিনীর অফিস থেকে দেশীয় অস্ত্র, ফেনসিডিলের বোতল উদ্ধার সুন্দরগঞ্জে মারামারি মামলায় পুলিশ সদস্য গ্রেফতার যশোরের বাঁকড়া হাজির বাগ সাবাস চেয়ারম্যানের ১৬ তম মৃত্যু বার্ষিকী ও স্বরণ সভা -২০২০ অন্ন বস্ত্র নিয়ে অসহায়দের পাশে দাঁড়াই; জননেতা গোলাম আম্বিয়া কয়েছ রংপুর শ্যামলী আইডিয়াল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে মারধরের অভিযোগ বকশিগঞ্জে শিক্ষার্থী বিহীন প্রতিবন্ধী শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে ভাতাভোগীদের ভাতা প্রদানের লক্ষে যাচাই বাছাই সম্পূর্ণ জৈন্তাপুরে সূচনা এর উপকার ভোগীদের স্ববজি চাষ সম্পর্কে মৌলিক কর্মশালা অনুষ্ঠিত চিলমারীতে দৈনিক আমার সংবাদ পত্রিকার ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত দাদন ব্যাবসায়ীর কবলে নারী রেমিটেন্স যোদ্ধা, প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা

নতুন মায়ের জন্য উপকারী যত খাবার

Spread the love

নতুন মায়ের জন্য উপকারী যত খাবার

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

সন্তান জন্মদানের পরে মায়ের শরীর হয়ে পড়ে দুর্বল। এ সময় তার প্রয়োজন পুষ্টিকর খাবার ও সঠিক পরিচর্যা। স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল নতুন মায়েদের জন্য বিশেষভাবে উপযোগী খাবার সম্পর্কে জানানো হল।

কাঠবাদাম: জীবনের যে কোনো পর্যায়ের জন্যই কাঠবাদাম উপকারী। বিশেষ করে সন্তান জন্মদানের পরের পর্যায়ে। এতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে যা মন ভালো রাখে এবং শরীরে প্রয়োজনীয় শক্তি যোগায়। কাঠবাদাম খাওয়ার ভালো উপায় হল সারা রাত পানিতে ভিজিয়ে রেখে সকালে খাওয়া। অথবা কাঠবাদাম গুঁড়া করে আটার রুটির সঙ্গে খাওয়া।

লাউ: হাতের নাগালেই পাওয়া যায় এমন একটি সবজি লাউ। নতুন মায়েদের সুস্থ থাকতে অবশ্যই সবুজ শাকসবজি খেতে হবে। প্রাকৃতিকভাবে বুকের দুধ বাড়াতে ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং ফলাট সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। এসব উপাদান লাউতে পর্যাপ্ত পরিমাণে থাকে। এ ছাড়া শরীর আর্দ্র রাখতেও সাহায্য করে এই সবজি। কারণ এতে প্রায় ৯৫ ভাগ জলীয় উপাদান থাকে।

রসুন: রসুনের রয়েছে নানা উপকারিতা। এটা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীর থেকে জীবাণু, ভাইরাস ও অন্যান্য দুর্বলভাব দূর করে। সন্তান জন্মদানের পরের সময়ে শরীর পুনর্গঠনের জন্য রসুন খাওয়া উপকারী।

জিরা: কেবল ওজন কমাতেই না পাশাপাশি শক্তি যোগান দিতেও সাহায্য করে জিরা। সন্তান জন্ম দেওয়ার পর মা যেহেতু ক্লান্ত ও দুর্বল থাকে তাই এই সময়ে জিরা সমৃদ্ধ খাবার বেশ কার্যকর। বিশেষ করে যে সকল মা বুকের দুধ খাওয়াচ্ছেন তাদের জন্য জিরা উপকারী।

অন্যান্য খাবার: সন্তান জন্মদানের পরে শরীর হয়ে পড়ে নির্জীব। তাই এই সময় সঠিক খাদ্যাভ্যাস গড়ে তোলা দরকার। এই সময়ে ভাজা-পোড়া ও তৈলাক্ত খাবার যতটা সম্ভব বাদ দিয়ে পুষ্টিকর খাবারের দিকে বেশি মনোযোগী হতে হবে।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ