August 24, 2019, 8:51 am

শিরোনাম :
সুনামগঞ্জে ইয়াবার চালান সহ মাদক সম্রাট আটক ভোলায় ডিবি পুলিশ এর অভিযানে ৭পিচ ইয়াবা সহ এক মাদক ব্যবসায়ী আটক রৌমারীতে শ্রী কৃষ্ণের জন্ম অষ্টমী উদযাপন হাজার হাজার মুসল্লী ও প্রাক্তন শিক্ষার্থীর জানাযার নামাজে অংশগ্রহন বগুড়ার গোকুল তছলিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ছামছুল হক এর ইন্তেকাল! বোয়ালমারীতে জন্মাষ্টমীর শোভাযাত্রা অনুষ্ঠিত সুন্দরগঞ্জে হিন্দু মহাজোটের শোভাযাত্রা পূর্ব শত্রুতার জেরে তালায় প্রতিপক্ষের কলাগাছ কেটে সাবাড় বগুড়ার পীরগাছা শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে র‌্যালী তাহিরপুরে ব্যাতিক্রমী উদ্যোগ ভ্রাতৃত্ব ফাউন্ডেশনের অসহায় লোকের কাঙ্গালী ভোজ কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে জন্মাষ্টমী পালিত

নতুন পারমাণবিক অস্ত্র তৈরির হুমকি দিলো রাশিয়ার

Spread the love

নতুন পারমাণবিক অস্ত্র তৈরির হুমকি দিলো রাশিয়ার

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র স্থলভিত্তিক স্বল্প ও মাঝারি পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি শুরু করলে রাশিয়াও তেমনটি করবে বলে হুঁশিয়ার করেছেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। গত শুক্রবার ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে সরে যাওয়ার পর সোমবার পুতিন এ হুঁশিয়ারি দেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

তিন দশক আগে স্নায়ু যুদ্ধের সময় অস্ত্র নিয়ন্ত্রণে সাবেক সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের মধ্যে আইএনএফ চুক্তিটি হয়েছিল। ওই চুক্তিতে ৫০০ কিলোমিটার থেকে পাঁচ হাজার ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রর উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। এতে অল্প সময়ের নোটিশে দেশ দুটির পারমাণবিক হামলা চালানোর সক্ষমতা হ্রাস পেয়েছিল।

মস্কো চুক্তিটি লঙ্ঘন করছে এবং নিষিদ্ধ ঘোষিত এ ধরনের একটি ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে, এমন অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে চুক্তিটি ত্যাগ করার পর এটি অকার্যকর হয়ে গেছে; যদিও মস্কো ওয়াশিংটনের ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

এ পরিস্থিতিতে সোমবার পুতিন রাশিয়ার প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং এসভিআর বৈদেশিক গোয়েন্দা বিভাগকে মৃত ওই চুক্তিটির আওতাধীন কোনো ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্র উন্নয়ন, উৎপাদন বা মোতায়েন করে কি না, তার ওপর নিবিড় নজরদারি করার নির্দেশ দিয়েছেন।

এক বিবৃতিতে পুতিন বলেছেন, “যদি যুক্তরাষ্ট্র এই পদ্ধতির উন্নয়ন সম্পন্ন করে এর উৎপাদন শুরু করেছে এমন কোনো নির্ভরযোগ্য তথ্য রাশিয়া পায়, তাহলে একই ধরনের ক্ষেপণাস্ত্রের উন্নয়নে পূর্ণ উদ্যোগ নেওয়া ছাড়া রাশিয়ার সামনে আর কোনো বিকল্প থাকবে না।”

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, আমেরিকান মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষামূলক উড্ডয়ন থেকে যুক্তরাষ্ট্র কয়েক মাস দূরে আছে, আর সেগুলো মোতায়েন আরও কয়েক বছরের ব্যাপার।

আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার ঘোষণা আসার পর বিষয়টি নিয়ে রাশিয়ার নিরাপত্তা পরিষদের সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট পুতিন। ওই বৈঠকের পরই তিনি এ হুঁশিয়ারি দেন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ