December 8, 2019, 4:08 pm

শিরোনাম :
হোমিওপ্যাথিতে হেপাটাইটিস চিকিৎসা স্ত্রী ও দুই শিশুসন্তান কে হত্যার পর রংপুরে স্বামীর আত্মহত্যার চেষ্টা পৈত্রিক ভিটা থেকে উচ্ছেদ না করতে প্রধানন্ত্রীর নিকট আকুল আবেদন বগুড়ার শিবগঞ্জে মহাস্থানগড় গ্রামের বাসিন্দাদের মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন মোরেলগঞ্জে প্রভাষকের স্ত্রী’র ঝুলন্ত লাশ উদ্ধার জামাত-শিবিড়ের ধর্মের অপব্যাখ্যা রোধে শিক্ষার্থীদের সজাগ থাকতে হবে – বকুল এমপি চিলমারীতে মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তিকারী যুবককে গ্রেফতারসহ ফাঁসির দাবিতে এলাকায় উত্তেজনা কলাপাড়ায় হামলায় মটর সাইকেল চালক মেনহাজ আহত চিলমারীতে মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তিকারী যুবকের বিরুদ্ধে মামলা পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে চাইনিজ শ্রমিকের মুত্যু সার্ক ভুক্ত দেশগুলো কৃষিতে ভালো করছে-কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি

নতুন পারমাণবিক অস্ত্র তৈরির হুমকি দিলো রাশিয়ার

Spread the love

নতুন পারমাণবিক অস্ত্র তৈরির হুমকি দিলো রাশিয়ার

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র স্থলভিত্তিক স্বল্প ও মাঝারি পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি শুরু করলে রাশিয়াও তেমনটি করবে বলে হুঁশিয়ার করেছেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। গত শুক্রবার ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে সরে যাওয়ার পর সোমবার পুতিন এ হুঁশিয়ারি দেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

তিন দশক আগে স্নায়ু যুদ্ধের সময় অস্ত্র নিয়ন্ত্রণে সাবেক সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের মধ্যে আইএনএফ চুক্তিটি হয়েছিল। ওই চুক্তিতে ৫০০ কিলোমিটার থেকে পাঁচ হাজার ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রর উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। এতে অল্প সময়ের নোটিশে দেশ দুটির পারমাণবিক হামলা চালানোর সক্ষমতা হ্রাস পেয়েছিল।

মস্কো চুক্তিটি লঙ্ঘন করছে এবং নিষিদ্ধ ঘোষিত এ ধরনের একটি ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে, এমন অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে চুক্তিটি ত্যাগ করার পর এটি অকার্যকর হয়ে গেছে; যদিও মস্কো ওয়াশিংটনের ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

এ পরিস্থিতিতে সোমবার পুতিন রাশিয়ার প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং এসভিআর বৈদেশিক গোয়েন্দা বিভাগকে মৃত ওই চুক্তিটির আওতাধীন কোনো ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্র উন্নয়ন, উৎপাদন বা মোতায়েন করে কি না, তার ওপর নিবিড় নজরদারি করার নির্দেশ দিয়েছেন।

এক বিবৃতিতে পুতিন বলেছেন, “যদি যুক্তরাষ্ট্র এই পদ্ধতির উন্নয়ন সম্পন্ন করে এর উৎপাদন শুরু করেছে এমন কোনো নির্ভরযোগ্য তথ্য রাশিয়া পায়, তাহলে একই ধরনের ক্ষেপণাস্ত্রের উন্নয়নে পূর্ণ উদ্যোগ নেওয়া ছাড়া রাশিয়ার সামনে আর কোনো বিকল্প থাকবে না।”

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, আমেরিকান মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষামূলক উড্ডয়ন থেকে যুক্তরাষ্ট্র কয়েক মাস দূরে আছে, আর সেগুলো মোতায়েন আরও কয়েক বছরের ব্যাপার।

আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার ঘোষণা আসার পর বিষয়টি নিয়ে রাশিয়ার নিরাপত্তা পরিষদের সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট পুতিন। ওই বৈঠকের পরই তিনি এ হুঁশিয়ারি দেন।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ