October 12, 2019, 8:21 am

শিরোনাম :

নতুন উচ্চতায় রোহিত-মায়াঙ্ক

Spread the love

নতুন উচ্চতায় রোহিত-মায়াঙ্ক

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

প্রথমবারের মতো টেস্ট ক্রিকেটে ওপেনার হিসেবে অভিষেকেই সেঞ্চুরি হাঁকিয়ে চমকে দিয়েছিলেন রোহিত শর্মা। এরপর প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছেন আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়ালও। তবে সেঞ্চুরি হাঁকিয়েই থেমে যাননি তিনি। প্রথম সেঞ্চুরিকে তিনি অব্য ডাবলে পরিণত করেই ফিরেছেন। এই জুটি মিলে আরও কিছু অসাধারণ কীর্তিতে নাম লিখিয়েছেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি টেস্ট সিরিজের প্রথম ম্যাচে একাধিক রেকর্ডে আঁকিবুঁকি করেছেন রোহিত ও আগারওয়াল। এই প্রথম টেস্ট ওপেনার হিসেবে খেলতে নেমে সেঞ্চুরি হাঁকানো রোহিত শেষ পর্যন্ত থেমেছেন ১৭৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে। ঘরের মাটিতে ১৫ ইনিংসে মোট চারটি সেঞ্চুরিসহ রোহিতের ব্যাটিং গড় এখন ৯৮.২২। ঘরের মাটিতে তিনি ছুঁয়ে ফেলেছেন ডন ব্র্যাডম্যানকে। ঘরের মাটিতে টেস্ট ইতিহাসের সর্বকালের সেরা এই ব্যাটসম্যানের গড় ৫০ ইনিংসে ৯৮.২২। ভারতীয়দের মধ্যে রোহিত শর্মা ঢুকে পড়েছেন শিখর ধাওয়ান, লোকেশ রাহুল ও পৃথ্বী শ’র কাতারে। এই তিনজনই এর আগে টেস্ট ক্রিকেটে প্রথম ওপেন করতে নেমেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

এছাড়া রোহিত শর্মাই প্রথম ভারতীয় ব্যাটসম্যান, ওপেনার হিসেবে যার ঝুলিতে রয়েছে সব ফরম্যাটের ক্রিকেটেই সেঞ্চুরির অনন্য কীর্তি। সব ফরম্যাটেই সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যানদের সংক্ষিপ্ত তালিকায় আছেন- ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালাম, মার্টিন গাপটিল, তিলকারাত্নে দিলশান, আহমেদ শেহাজাদ, শেন ওয়াটসন এবং তামিম ইকবাল।

রোহিত শর্মা ওপেনার হিসেবে সব ফরম্যাটে সেঞ্চুরি করে বিশ্ব ক্রিকেটে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ঢুকে পড়েছেন। টেস্ট, ওডিআই ও টি২০-তে এর আগে ওপেনার হিসেবে সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাকালাম, মার্টিন গাপটিল, তিলকরত্নে দিলশান, আহমেদ শেহজাদ, শেন ওয়াটসন ও তামিম ইকবাল।

এদিকে পঞ্চম টেস্ট খেলতে নামা আগারওয়ালও পেয়েছেন প্রথম সেঞ্চুরির দেখা। এছাড়া করুণ নায়ার, ভিনোদ কাম্বলি ও দিলিপ সারদেশাইয়ের পর চতুর্থ ব্যাটসম্যান হিসেবে অভিষেক টেস্ট সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরিতে পরিণত করার কীর্তিও গড়েছেন তিনি। শেষ পর্যন্ত এই ডানহাতির ব্যাট থেকে এসেছে ২১৫ রান। ৩৭১ বলের ইনিংসটি ২৩টি চার ও ৬ ছক্কায় সাজানো। এছাড়া রোহিতের সঙ্গে ৩১৭ রানের ওপেনিং জুটি গড়ে আগারওয়াল ভারতকে নিয়ে গেছেন রান পাহাড়ে। তাদের জুটি ১১ বছরের একটি রেকর্ড ভেঙে দিয়েছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওপেনিং জুটিতে এর আগে সর্বোচ্চ রানের (২৬৮) জুটি গড়েছিলেন বীরেন্দ্র শেবাগ ও রাহুল দ্রাবিড়।

বিশাখাত্তম টেস্টের দ্বিতীয় দিনে ৭ উইকেট হারিয়ে ৫০২ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে ভারত। অন্যদিকে জবাব দিতে নেমে বিপাকে পড়ে গেছে সফরকারীরা। দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ৩৯ রান। প্রথম ইনিংসে লিড নিতে হলে বাকি ৭ উইকেটে এখনও ৪৬৩ রানের পাহাড় পাড়ি দিতে হবে ফাফ ডু প্লেসিদের।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ