August 15, 2020, 7:08 pm

শিরোনাম :
বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী উপলক্ষে সোনার বাংলা আদর্শ ক্লাবের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্টিত জাতীয় শোক দিবসে কোতয়ালী থানা ছাত্রলীগের উদ্যোগে মিলাদ ও গণভোজ যশোরের বাঁকড়া ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত জামালপুরে নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালিত বক‌শিগ‌ঞ্জে জাতীয় শোক দিব‌সে রিকসা পেলেন সাত্তার বকশিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালন জাল সনদ প্রস্তুতকারী চক্রের সক্রিয় তিন সদস্য আটক কেরানীগঞ্জে ২৩৩ পিস ইয়াবাসহ কারবারি রাকিব আটক বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে খুনিদের দেশে ফিরিয়ে এনে বিচারের দাবী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকীতে তানোর থানা মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

দক্ষিণ আফ্রিকার প্রথম কোচের দায়িত্ব পেলেন ইনক এনকুয়ে

Spread the love

দক্ষিণ আফ্রিকার প্রথম কোচের দায়িত্ব পেলেন ইনক এনকুয়ে

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের পর নতুন ধারায় এগিয়ে চলার পথে দক্ষিণ আফ্রিকার প্রথম কোচের দায়িত্ব পেলেন ইনক এনকুয়ে। সেপ্টেম্বর-অক্টোবরে ভারত সফরে প্রোটিয়াদের ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করবেন তরুণ এই কোচ, যদিও তার পদের কেতাবি নাম ‘টিম ডিরেক্টর।’

বিশ্বকাপের পর জাতীয় দল পরিচালনায় প্রথাগত কাঠামো বদলে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। ম্যানেজার ও কোচের দায়িত্ব একসঙ্গে মিলিয়ে ফুটবলের কোচের মতো ভূমিকা ও ক্ষমতা দিয়ে এই ‘টিম ডিরেক্টর’ পদ সৃষ্টি করা হয়েছে। বোর্ডের নতুন নিয়ম অনুযায়ী, সহকারী কোচ, কোচিং স্টাফের অন্যান্যদের, এমনকি দলের মেডিকেল স্টাফদেরও নির্বাচন করবেন টিম ডিরেক্টর নিজে।

এই সাপোর্ট স্টাফের সবাই সরাসরি থাকবেন টিম ডিরেক্টরের অধীনে। আর টিম ডিরেক্টরের দায়বদ্ধতা থাকবে বোর্ডের ক্রিকেট পরিচালক কোরি ফন জিলের কাছে।

ইংল্যান্ড বিশ্বকাপের পর কোচ ওটিস গিবসনসহ কোচিং স্টাফদের অন্যান্যের চুক্তি নবায়ন না করে নতুন এই নিয়োগ দিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

৩৬ বছর বয়সী এনকুয়ে খেলোয়াড়ী জীবনে ছিলেন পেস বোলিং অলরাউন্ডার। তবে হাতের চোটের কারণে ৪২ ম্যাচ খেলে প্রথম শ্রেণির ক্যারিয়ারের ইতি টানেন মাত্র ২৬ বছর বয়সে। এরপর নাম লেখান কোচিংয়ে। লেভেল ফোর কোচিং সনদ আছে তার।

বিভিন্ন বয়সভিত্তিক ও হাই পারফরম্যান্স দলে কোচিং করিয়ে নজর কাড়ার পর দারুণ সাড়া জাগিয়েছেন দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটের সাফল্যেও। ঘরোয়া ক্রিকেটে সবশেষ মৌসুমে তিনটি শিরোপা জিতে দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্জাইজি ক্রিকেটের সেরা কোচের পুরস্কার জিতেছেন সম্প্রতি।

জাতীয় পর্যায়ের কোচিংয়ের অভিজ্ঞতা ছিল এর আগে নেদারল্যান্ডস জাতীয় দলের সহকারী কোচ ও দক্ষিণ আফ্রিকার মেয়েদের জাতীয় দলের সহকারী কোচ হিসেবে।

ভারত সফরে তিনটি করে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দক্ষিণ আফ্রিকা। টেস্টের নেতৃত্বে ফাফ দু প্লেসি থাকলেও রঙিন পোশাকে অধিনায়কের দায়িত্ব পাবেন নতুন কেউ।

Facebook Comments
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ